ফোল্ডেবল ফোন অতীত! টানলেই বড় হবে Samsung-এর নতুন ম্যাজিক মোবাইল

Avatar

Published on:

samsung-patent-smartphone-with-extendable-display

বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতাদের মধ্যে অন্যতম, স্যামসাং (Samsung) তাদের ডিভাইসগুলিকে উন্নততর এবং অনন্য করে তোলার জন্য হামেশাই নতুন প্রযুক্তি ও উদ্ভাবনের সাহায্য নেয়। দক্ষিণ কোরিয়া-ভিত্তিক সংস্থাটি এই মুহূর্তে তাদের আসন্ন স্মার্টফোনের জন্য একটি নতুন উদ্ভাবনী ডিজানের ওপর কাজ করছে বলে জানা গেছে। আর এখন একটি নতুন পেটেন্ট এই ডিজাইনের আভাস দিয়েছে। পেটেন্টটি একটি বর্গাকার আকৃতির ডিভাইস প্রকাশ করেছে, যাতে একটি প্রসারিত ডিসপ্লে প্যানেল রয়েছে। অর্থাৎ সেটি টেনে ছোট-বড় করা যাবে।

Samsung তৈরি করছে এক্সটেন্ডেবল ডিসপ্লে যুক্ত স্মার্টফোন

অধিকাংশ স্মার্টফোন কোম্পানি নিজস্ব ব্র্যান্ডিংয়ের ফোল্ডেবল হ্যান্ডসেট লঞ্চ করলেও, জনপ্রিয়তা এবং বিক্রির নিরিখে স্যামসাং এখনও ফোল্ডেবল স্মার্টফোন সেগমেন্টে তার শীর্ষস্থানটি ধরে রেখেছে। কোম্পানির লেটেস্ট ফোল্ডেবল ডিভাইসগুলি হল – স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ এবং স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫। এগুলি গতবছর আগস্ট মাসে লঞ্চ হয়েছে। অনুমান করা হচ্ছে যে, স্যামসাং বর্তমানে একটি নতুন ধরনের ফোল্ডেবলের ওপর কাজ করছে, যার ফ্লেক্সিবল ডিসপ্লেটি ছোট বড় করা যায়। স্যামসাং এর জন্য একটি পেটেন্টও দাখিল করেছে, যা বর্গাকার আকৃতি এবং প্রসারিত স্ক্রিন যুক্ত একটি হ্যান্ডসেটকে দেখিয়েছে। এই ধরনের একটি উদ্ভাবনী ডিজাইন প্রচলিত ফোল্ডেবল ফোনগুলির ক্ষেত্রে তৈরি হওয়া সমস্যারগুলির সমাধান করতে পারে।

পেটেন্ট অনুযায়ী, এই প্রসারিত ডিসপ্লেটি একটি রেগুলার স্ক্রিনের মতো হবে, যা আরও টেকসই এবং ব্যবহারের ক্ষেত্রেও উপযোগী হবে। প্রসঙ্গত, একটি রেগুলার স্মার্টফোন এখনও ফোল্ডেবল স্মার্টফোনের চেয়ে বেশি টেকসই, কারণ ফোল্ডেবলের সচল অংশগুলি ফোনকে দুর্বল করে তোলে। তবে, স্যামসাংয়ের সাম্প্রতিক পেটেন্টটি একটি ভিন্ন ধরনের ফ্লেক্সিবল ডিসপ্লে প্রদর্শন করেছে, যা এই ডিউরাবিলিটির সমস্যার সমাধান করতে পারে। স্যামসাংয়ের নয়া ডিভাইসটির এক্সটেন্ডিং প্যানেলটি একটি ছোটো অংশ জুড়ে থাকবে, যা প্রয়োজনমতো টেনে বড় করা যাবে।

এছাড়া, ডিসপ্লেতে আরও নমনীয়তা এবং স্থায়িত্ব দেওয়ার জন্য নতুন ডিজাইনটি অনন্য কানেকশন এবং সাপোর্ট স্ট্রাকচারের সাথে প্যারালাল অ্যালাইনমেন্টের ওপর ফোকাস করবে। তবে মনে রাখতে হবে, এটি এখনও কেবল একটি পেটেন্ট এবং স্যামসাং আসলে এই ধরনের কোনও ডিভাইস বাজারে আনার পরিকল্পনা করছে কিনা, তা এখনও জানা যায়নি। কিন্তু এই পেটেন্টটি থেকে ফ্লেক্সিবল স্ক্রিন সহ ভবিষ্যত প্রজন্মের স্মার্টফোনগুলি কেমন হতে পারে, তার একটি আভাস পাওয়া গেছে।

সঙ্গে থাকুন ➥