ইচ্ছামতো গোটানো যাবে এমন স্ক্রিনের পেটেন্ট নিল Samsung, স্মার্টফোনে ব্যবহার হবে কি?

Avatar

Published on:

Samsung Flexible Roll Up Display

ইদানিংকালে ডিসপ্লে প্রযুক্তিতে নিত্যনতুন উদ্ভাবন দেখা যাচ্ছে। গত মাসে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC 2024) ইভেন্টে একাধিক নির্মাতাদের তরফে ট্রান্সপারেন্ট থেকে ফ্লেক্সিবল পর্যন্ত বিভিন্ন ধরণের উদ্ভাবনী ডিসপ্লে প্রযুক্তি প্রদর্শন করা হয়েছে। এখন দেখা যাচ্ছে যে, জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং (Samsung)-ও একটি নতুন ফ্লেক্সিবল ডিসপ্লে নিয়ে কাজ করছে, যা রোল আপ করা বা গোটানো যায়। এই বিশেষ ডিসপ্লে প্রযুক্তির জন্য দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউএসপিটিও (USPTO)-এর অফিসে একটি পেটেন্টও দাখিল করেছে। কেমন হতে পারে স্যামসাংয়ের এই নয়া রোল-আপ ডিসপ্লেটি, আসুন জেনে নেওয়া যাক।

Samsung নতুন ফ্লেক্সিবল রোল-আপ ডিসপ্লে ডেভেলপ করেছে

মাইস্মার্টপ্রাইস ইউনাইটেড স্টেটস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (USPTO)-এ একটি নতুন পেটেন্ট স্পট করেছে। যদিও এই পেটেন্টটি স্পষ্টভাবে প্রকাশ করেনি যে, এটি কোনও স্মার্টফোনের ডিসপ্লে, নাকি ট্যাবলেট বা টিভির স্ক্রিন।

পেটেন্টে প্রদর্শিত ড্রয়িংগুলি স্ক্রিনটি কিভাবে কাজ করে তার আভাস দেয়। প্রথম ছবিতে দেখা যাচ্ছে স্ক্রিনটি রোল করা রয়েছে। তারপরের ছবিটিতে এটিকে সামান্য খোলা অবস্থায় দেখা যায়। এর পরেরটিতে ডিসপ্লেটিকে সম্পূর্ণরূপে খোলা দেখায়। পরবর্তী দুটি ছবিতে স্ক্রিনটিকে সম্পূর্ণরূপে খোলা অবস্থাতেই দেখানো হয়েছে। এর পরের দুটি ছবিও স্ক্রিনের ওপরই ফোকাস করে। একটি ড্রয়িংয়ে হিঞ্জ বা কব্জাটিকে দেখানো হয়েছে। তার পরেরটিতে স্ক্রিন খোলা থাকা অবস্থায় পাশ থেকে কব্জাকে দেখায়। আর শেষ ছবিটি ডিভাইসটি বন্ধ অবস্থায় কব্জাটিকে প্রদর্শন করেছে।

তবে জানিয়ে রাখি, এটিই স্যামসাংয়ের প্রথম রোলেবল ডিসপ্লে নয়। সম্প্রতি, ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (WIPO)-এ একটি পেটেন্ট ফাইল করা হয়, যা ডিসপ্লের সিলিন্ড্রিক্যাল রোলার ডিজাইনের একটি আভাস দেয়৷ এছাড়াও, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি ডুয়েল-ফোল্ডিং ডিসপ্লে সহ একটি তৃতীয় ধরনের ফোল্ডেবল স্মার্টফোনের ওপরও কাজ করছে বলে জানা গেছে। কয়েক মাস আগে, ডাব্লিউআইপিও প্ল্যাটফর্মেই একটি স্যামসাং ডিভাইস উপস্থিত হয়েছিল, যা নির্দেশ করে যে কোম্পানিটি ডানদিকে প্রসারিত হয় এমন স্ক্রিনের সাথে একটি স্মার্টফোন ডেভেলপ করছে।

তবে মনে রাখবেন, শীঘ্রই স্যামসাংয়ের রোলেবল ডিসপ্লে যুক্ত ডিভাইসের বাজারে আসার কোনও সম্ভাবনা নেই। তারা প্রায়শই বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তির জন্য পেটেন্ট অ্যাপ্লিকেশন ফাইল করে। কিন্তু এগুলির পেটেন্ট থাকার মানে এই নয় যে, কনসেপ্টটি ভবিষ্যতে কমার্শিয়াল প্রোডাক্টে পরিণত হবে।

সঙ্গে থাকুন ➥