DSLR ভুলে যাবেন, বাজার তোলপাড় করে 440MP মোবাইল ক্যামেরা আনছে Samsung

Avatar

Published on:

Samsung's Ambitious Plans

Samsung Galaxy S23 Ultra গত ফেব্রুয়ারি মাসে ২০০ মেগাপিক্সেল হাই রেজোলিউশন ক্যামেরার সঙ্গে লঞ্চ হয়েছিল। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তারপর এখনও পর্যন্ত আর কোনও স্মার্টফোনে ওই সেন্সরটি ব্যবহার করেনি। তবে এখন এক সূত্র দাবি করেছে যে, স্যামসাং আগামী বছর তিনটি নতুন ও অতি শক্তিশালী ক্যামেরা সেন্সর লঞ্চ করার প্ল্যান করছে, যার মধ্যে একটি সেগমেন্ট ফার্স্ট ৪৪০ মেগাপিক্সেলের।

440MP ক্যামেরার ওপর কাজ করছে Samsung

টিপস্টার রিভেগনাস জানিয়েছেন যে, স্যামসাং ১.৬ মাইক্রোমিটার পিক্সেল সাইজের ৫০ মেগাপিক্সেল জিএন৬ সেন্সর এবং ০.৬ মাইক্রোমিটার পিক্সেল আকারের একটি ২০০ মেগাপিক্সে এইচপি৭ সেন্সর তৈরি করছে৷ তবে সবচেয়ে আকর্ষণীয় হল ৪৪০ মেগাপিক্সেলের এইচইউ ১ সেন্সর যার পিক্সেল সাইজ এখনও নিশ্চিত করা হয়নি। তিনটি সেন্সরই ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে গণ উৎপাদন প্রক্রিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। কিন্তু রিভেগনাস বলেছেন যে, এই সেন্সরগুলি নিজস্ব ফোনে ব্যবহার করার কোনও পরিকল্পনা এই মুহূর্তে কোম্পানির নেই।

জানিয়ে রাখি, নতুন ৫০ মেগাপিক্সেলের আইএসওসেল জিএন৬ হতে পারে আইএসওসেল জিএন১ এবং আইএসওসেল জিএন২ সেন্সরের উত্তরসূরি, যার বড় ১.৬ মাইক্রোমিটার পিক্সেল আকার রয়েছে৷ এটি আইএসওসেল জিএন২-এর ১.৪ মাইক্রোমিটার পিক্সেল আকারের থেকে একটি আপগ্রেড হবে। আর যদি এই তথ্যগুলি সঠিক প্রমাণিত হয়, তাহলে আইএসওসেল জিএন৬ হতে পারে স্যামসাংয়ের সবচেয়ে বড় এবং প্রথম ১-ইঞ্চি ক্যামেরা সেন্সর, যা সনি (Sony)-এর আইএমএক্স৯৮৯ সেন্সরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। এটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্য উপযুক্ত হবে। তবে টিপস্টার বলেছেন যে, জিএন৬ সেন্সর স্যামসাং ফোনে ব্যবহার করা হবে, এমন সম্ভাবনা কম। পরিবর্তে, এটি চীনা স্মার্টফোন নির্মাতাদের ডিভাইসে ব্যবহৃত হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০০ মেগাপিক্সেলের HP7 সেন্সরটি প্রাথমিকভাবে Galaxy S25 Ultra-এর জন্য পরিকল্পনা করা হয়েছিল, কিন্তু এটির উচ্চ মূল্যের কারণে পরে সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে। তবে রিভেগনাস জানিয়েছেন যে, আরও বড় ৩২০ মেগাপিক্সেলের সেন্সরের ওপরও কাজ করছে স্যামসাং এবং খুব সম্ভবত এই সেন্সরটি Galaxy S26 Ultra-তে ব্যবহার করা হতে পারে। MediaTek Dimensity 9200 চিপসেট ৩২০ মেগাপিক্সেলের ক্যামেরা সাপোর্ট করতে সক্ষম এবং আসন্ন Qualcomm Snapdragon চিপও ৩২০ মেগাপিক্সেলের ক্যামেরা সমর্থন করতে পারে। সুতরাং, ২০০ মেগাপিক্সেলের ক্যামেরার পর ৩২০ মেগাপিক্সেলের সেন্সর স্যামসাংয়ের স্মার্টফোনে পরবর্তী বড় চমক হতে পারে।

সঙ্গে থাকুন ➥