পিছু হটলো চীনা ব্র্যান্ড Realme ও‌ Xiaomi, ভারতীয় স্মার্টফোন বাজারে দাপিয়ে বেড়াচ্ছে Samsung

Avatar

Published on:

Smartphones Shipments in India

২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে ভারতে স্মার্টফোনের শিপমেন্ট ১৬ শতাংশ হ্রাস পেল। জানুয়ারি-মার্চ মাস পর্যন্ত ভারতে স্মার্টফোনের শিপমেন্ট ১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১ মিলিয়ন ইউনিটে। আইডিসির (IDC) রিপোর্ট থেকে এই তথ্য সামনে এসেছে। উল্লেখিত সময়ে Realme এবং Xiaomi-র পারফরম্যান্স যথেষ্ট খারাপ হয়েছে বলে রিপোর্ট থেকে উঠে এসেছে।

জানা গেছে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে ৩ কোটি ১০ লক্ষ স্মার্টফোন বিক্রি হয়েছে, যা গত চার বছরের প্রথম প্রান্তিকের চেয়ে ১৬ শতাংশ কম। শিপমেন্ট ১১.৪ শতাংশ কম হলেও এই সময়ে Samsung-এর মার্কেট শেয়ার ২০.১ শতাংশ। বাজার দখলের ক্ষেত্রে Samsung এক নম্বরে এবং Vivo ১৭. ৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, Oppo-ই একমাত্র ব্র্যান্ড যারা এই সময়ে বেশি স্মার্টফোন এদেশে এনেছে। Oppo-র সামগ্রিক মার্কেট শেয়ার ১৭.৬ শতাংশ হলেও শিপমেন্ট বেড়েছে। এই প্রান্তিকে Xiaomi প্রায় ৫০ লাখ স্মার্টফোন এদেশে এনেছে, যা গতবারের প্রথম প্রান্তিকের হিসেবে ১৬. ৪ শতাংশ কম।

আবার Realme-র শিপমেন্ট কমেছে প্রায় ২৯ লাখ ইউনিট। যেকারণে কোম্পানিটির মার্কেট শেয়ার ১৬. ৪ শতাংশ থেকে কমে ৯. ৪ শতাংশে নেমে এসেছে। তবে আশার খবর এই যে, ভারতে 5G স্মার্টফোনের মার্কেট শেয়ার ৩১ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হয়েছে। 5G স্মার্টফোনের বাজারে আধিপত্য বজায় রেখেছে Samsung। ভারতে 5G স্মার্টফোনের শিপমেন্ট গত বছরের তুলনায় ১৪ শতাংশ বেড়েছে।

সঙ্গে থাকুন ➥