দাম কমছে স্মার্টফোনের, উৎপাদন কমালো Xiaomi, Vivo, Oppo

Avatar

Published on:

Smartphones Production Decrease

গত কয়েক মাসে সমগ্র বিশ্বেই স্মার্টফোনের দাম কমেছে। আর সেই প্রবণতা এখনও অব্যাহত রয়েছে। বিশ্ব ব্যাপী অর্থনৈতিক মন্দা এরজন্য দায়ী। এরফলে স্মার্টফোনের উৎপাদন কমাচ্ছে প্রতিটি সংস্থা। Trendforce এর রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে স্মার্টফোনের বিশ্বব্যাপী উৎপাদনের পরিমাণ ছিল ২৫০ মিলিয়ন (২৫ কোটি) ইউনিট, যা গতবছরের এই সময়ের নিরিখে ১৯.৫% কম। ২০১৪ সালের পর এই প্রথম স্মার্টফোনের উৎপাদনে এত হ্রাস দেখা গেল।

রিপোর্ট অনুসারে, একমাত্র Samsung এর উৎপাদন বৃদ্ধি পেয়ে ৬১.৫ মিলিয়ন (৬১৫ লাখ) ইউনিটে পৌঁছেছে, অর্থাৎ এই ত্রৈমাসিকে ৫.৫% উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আর Samsung Galaxy S23 সিরিজের সফলতাকেই এর জন্য দায়ী করা হচ্ছে।

অন্যদিকে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে Apple এর স্মার্টফোন উৎপাদন ২৭.৫% হ্রাস পেয়েছে, Apple এই ত্রৈমাসিকে ৫৩.৩ মিলিয়ন (৫৩৩ লক্ষ) ইউনিট সরবরাহ করেছে। এরমধ্যে ৭৮% স্মার্টফোন iPhone 14 সিরিজের।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, Oppo, Realme ও OnePlus কৌশলগতভাবে প্রথম ত্রৈমাসিকে তাদের উৎপাদনের পরিমাণ ২৬.৮ মিলিয়ন (২৬৮ লক্ষ) ইউনিট কমিয়েছে, যা ১৭% কম। ট্রেন্ডফোর্সের ধারণা দ্বিতীয় ত্রৈমাসিকে Oppo-র উৎপাদন ৩০% বৃদ্ধি পাবে। মূলত দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অন্যান্য অঞ্চলে তাদের সফল ইনভেন্টরি ব্যবস্থাপনা এবং চাহিদার দিকে লক্ষ্য রেখে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে Xiaomi (শাওমি, রেডমি ও পোকো)-র প্রথম ত্রৈমাসিকে উৎপাদনের পরিমাণ হ্রাস পেয়েছে ২৬.৫ মিলিয়ন (২৬৫ লক্ষ) ইউনিট, অর্থাৎ এই ত্রৈমাসিকে তাদের উৎপাদন ২৭.৪% হ্রাস পেয়েছে। এছাড়াও, চীনের বাজারের চাহিদা কমে যাওয়ায় এই ত্রৈমাসিকে Vivo-র উৎপাদন হ্রাস পেয়েছে ১৪.২%।

সঙ্গে থাকুন ➥