15 হাজার টাকার কমে সেরা স্মার্টফোন, Redmi Note 12 থেকে Realme 10 আছে তালিকায়

Avatar

Published on:

Top Smartphones under RS 15000

নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে গ্রাহকদের স্বতন্ত্র চাহিদা থাকে। যেমন কেউ শক্তিশালী ব্যাটারি চান, তো কেউ আবার ক্যামেরা পারফরম্যান্স দুর্দান্ত চান। তবে কিছু ব্যক্তি আবার অ্যাডভান্স ফিচার ব্যবহারের অভিজ্ঞতা পেতে একদম লেটেস্ট লঞ্চ হওয়া স্মার্টফোন কেনার চাহিদা রাখেন। আপনারাও যদি নিজের জন্য সদ্য লঞ্চ হওয়া একটি হ্যান্ডসেট কিনতে চান, তবে এই প্রতিবেদন আপনাদের বিশেষ কাজে আসবে। কেননা আজ আমরা চলতি বছরে ১৫,০০০ টাকার কম দামের সাথে আত্মপ্রকাশ করা ৫টি সেরা হ্যান্ডসেটের সম্পর্কে আলোচনা করব। এই তালিকায় – Moto G13, Realme 10 4G, Samsung Galaxy F14 5G, Realme C55 এবং Redmi Note 12 4G সামিল রয়েছে। এই প্রত্যেকটি 4G / 5G মডেল দুর্দান্ত ডিসপ্লে, ভালো ক্যামেরা, সিকিউরিটি সিস্টেম এবং শক্তিশালী ব্যাটারি অফার করবে।

১৫,০০০ টাকার কম দামের সাথে ২০২৩ সালে লঞ্চ হওয়া স্মার্টফোনের তালিকা

Motorola Moto G13 : মোটো জি১৩ ফোনের সামনে ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫-ইঞ্চি এইচডি প্লাস (১,৬০০ x ৭২০ পিক্সেল) ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান। আর ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত থাকছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। পারফরম্যান্সের জন্য মোটো জি১৩ ফোনে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। বাজেট-রেঞ্জের এই ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি মিলবে, যা স্ট্যান্ডার্ড ১০ ওয়াট চার্জিং সাপোর্ট করে। আর সিকিউরিটির জন্য পাওয়া যাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এটি ২৫শে জানুয়ারি ২০২৩ -এ লঞ্চ হয়েছে।

দাম – ই-কমার্স সাইট Flipkart থেকে Moto G13 স্মার্টফোনকে ৯,৯৯৯ টাকা খরচ করে কিনে নেওয়া যাবে।

Realme 10 4G : রিয়েলমি ১০ ৪জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ ৬.৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে – ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পেলিং / রেসপন্স রেট এবং ১,০০০ নিট পিক ব্রাইটনেস সমর্থন করে। ভালো পারফরম্যান্স সরবরাহের জন্য রিয়েলমির এই ৪জি-এনাবল হ্যান্ডসেট মিডিয়াটেক ডাইমেনসিটি জি৯৯ প্রসেসর সহ এসেছে। উক্ত ডিভাইসে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ব্ল্যাক-অ্যান্ড-হোয়াইট সেকেন্ডারি লেন্স। এদিকে ফোনের সামনে ১৬-মেগাপিক্সেলের সেলফি শুটার লক্ষণীয়। আর পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। রিয়েলমির দাবি অনুসারে, মাত্র ২৮ মিনিটের মধ্যে ডিভাইসটি ৫০% পর্যন্ত চার্জ হবে।

দাম – Realme 10 4G স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ অপশনকে ১৩,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে।

Samsung Galaxy F14 5G : স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি স্মার্টফোনের সামনে দেখা যাবে গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস PLS LCD ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ। এতে এক্সিনস ১৩৩০ প্রসেসর থাকছে এবং অপারেটিং সিস্টেম হিসেবে এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ানইউআই ৫.১ কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে। ক্যামেরা বিভাগের কথা বললে, এফ-সিরিজের এই ৫জি মডেলে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে পাওয়া যাবে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি -তে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

দাম – ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত Samsung Galaxy F14 5G স্মার্টফোনের দাম থাকছে ১৫,৯৯০ টাকা।

Realme C55 : রিয়েলমি সি৫৫ স্মার্টফোনে ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস LCD ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে মালি জি৫২ গ্রাফিক্স এবং মিডিয়াটেক হেলিও জি৮৮ চিপসেট। সি-সিরিজের এই হ্যান্ডসেট লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক সংস্থার নিজস্ব রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম স্কিন দ্বারা চালিত। ফটো ও ভিডিওগ্রাফির জন্য এতে LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। অন্যদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা লক্ষ্যণীয়। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে আলোচ্য মডেলে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট সুপারভুক (SuperVOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি দীর্ঘ ২৭ দিনের স্ট্যান্ডবাই টাইম অফার করবে। আর সিকিউরিটির জন্য সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার উপলব্ধ।

দাম – Realme C55 স্মার্টফোনকে মাত্র ১০,৯৯৯ টাকায় কেনা যাবে। এই দাম ফোনটির ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ অপশনের।

Redmi Note 12 4G : রেডমি নোট ১২ ৪জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০x১০৮০ পিক্সেল) AMOLED ডিসপ্লে দেখা যাবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ৪,৫০০,০০০:১ কনট্রাস্ট রেশিও ও সর্বোচ্চ ১,২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮৫ প্রসেসর সহ এসেছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক লেটেস্ট এমআইইউআই ১৪ কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য উক্ত হ্যান্ডসেটে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল Samsung JN1 সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে ডিভাইসের সামনে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। এই রেডমি হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ৩৩ ওয়াট ফাস্ট ওয়্যারড চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

দাম – Redmi Note 12 4G স্মার্টফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পটি কিনতে আপনাদের সামান্য বেশি অর্থাৎ ১৬,৯৯৯ টাকা খরচ করতে হবে।

সঙ্গে থাকুন ➥