বিশ্বের সবচেয়ে উজ্জ্বল ডিসপ্লের সাথে আজ লঞ্চ হচ্ছে Xiaomi 13 Ultra, ক্যামেরায় হার মানাবে DSLR-কে

Avatar

Published on:

Xiaomi 13 Ultra Launch Today

আজ অর্থাৎ ১৮ই এপ্রিল বহুল প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন Xiaomi 13 Ultra লঞ্চের মুখ দেখতে চলেছে। আলোচ্য মডেলটি একাধিক ‘টপ-অফ-দ্য-লাইন’ হার্ডওয়্যার ফিচারের সাথে আসবে৷ এক্ষেত্রে আত্মপ্রকাশের ঠিক একদিন আগেই অর্থাৎ গতকাল টিজার পোস্টার রিলিজ করে Xiaomi তাদের এই নয়া হ্যান্ডসেট সম্পর্কিত তথ্য প্রকাশ্যে এনেছিল৷ যার দরুন ফোনটির ডিজাইন, কালার ভ্যারিয়েন্ট এবং ক্যামেরা সেটআপ সম্পর্কে আমরা স্পষ্ট ধারণা পাই। আবার আজ অর্থাৎ লঞ্চের মাত্র কয়েক ঘন্টা আগে সংস্থাটি আরেকটি টিজার পোস্টার রিলিজ করেছে। যেখানে ডিভাইসটির ডিসপ্লে ফিচার উল্লেখ আছে। সংস্থার দাবি অনুসারে, Xiaomi 13 Ultra বিশ্বব্যাপী লঞ্চ হওয়া অন্যান্য স্মার্টফোনের চেয়ে সবচেয়ে উজ্জ্বল ডিসপ্লে অফার করবে। এর ডিসপ্লেটি C7 লাইট-এমিটিং উপকরণ দ্বারা নির্মিত, যা Huaxing সংস্থার সাথে অংশীদারিত্বে বিকাশ করা হয়েছে। চলুন Xiaomi 13 Ultra স্মার্টফোন সম্পর্কে আপাতত কি কি তথ্য জানা গেলো দেখে নেওয়া যাক।

Xiaomi 13 Ultra লঞ্চ হচ্ছে আজ, জানুন কখন এবং কোথায় লাইভ স্ট্রিমিং দেখবেন?

আসন্ন Xiaomi 13 Ultra স্মার্টফোনের গ্লোবাল লঞ্চ ইভেন্ট লাইভ দেখতে হলে সংস্থার অফিসিয়াল ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটে চলে হবে। জানিয়ে রাখি, উক্ত ফ্ল্যাগশিপ ডিভাইসটি আজ অর্থাৎ ১৮ই এপ্রিল বিকাল ৪:৩০ মিনিট থেকে অনুষ্ঠিত ইভেন্টে লঞ্চ করা হবে।

লঞ্চের আগে Xiaomi 13 Ultra স্মার্টফোনের ডিসপ্লে ফিচার সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এল

শাওমির দাবি অনুসারে, আপকামিং শাওমি ১৩ আল্ট্রা স্মার্টফোনটি এতদিন ধরে বিশ্বব্যাপী লঞ্চ হওয়া অন্যান্য স্মার্টফোনের তুলনায় সর্বাধিক উজ্জ্বল ডিসপ্লে অফার করবে। এক্ষেত্রে উক্ত ফ্ল্যাগশিপ ফোনের ডিসপ্লেতে সি৭ (C7) লাইট-এমিটিং উপকরণ ব্যবহার করা হয়েছে৷ যার দরুন এই ডিসপ্লে ২৬০০ নিট পিক ব্রাইটনেস প্রদানে সক্ষম হবে। অর্থাৎ বিদ্যমান Oppo Find X6 Pro 5G মডেলের থেকেও ১০০ নিট অধিক স্ক্রিন ব্রাইটনেস অফার করবে শাওমি ১৩ আল্ট্রা। আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, Apple iPhone 14 Pro এবং 14 Pro Max-এ ২০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে।

শাওমি আরো জানিয়েছে যে, তাদের এই নয়া ফ্ল্যাগশিপ ডিভাইসের ডিসপ্লে ২কে (2K) রেজোলিউশন সমর্থন করবে এবং LTPO প্যানেল সহ আসবে, যা স্ক্রীন রিফ্রেশ রেটকে সামঞ্জস্য করতে সাহায্য করবে। অর্থাৎ অন-স্ক্রিন কন্টেন্টের উপর নির্ভর করে শাওমি ১৩ আল্ট্রা স্মার্টফোনের ডিসপ্লে ১ হার্টজ থেকে ১২০ হার্টজের মধ্যে রিফ্রেশ রেট অফার করতে পারে।

বেইজিং ভিত্তিক টেক ব্র্যান্ডটি তাদের আপকামিং ফ্লাগশিপ ফোনের ডিসপ্লের সাইজের বিশদ প্রকাশ করেনি। তবে জানা যাচ্ছে, ফোনটির সামনে কার্ভড এজ ডিজাইনের ৬.৭-ইঞ্চির ২কে AMOLED ডিসপ্লে থাকতে পারে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের হবে।

এছাড়া জানা গেছে, আসন্ন শাওমি ১৩ আল্ট্রা হবে বিশ্বের প্রথম স্মার্টফোন যা পরিবর্তনশীল বা ভ্যারিয়েবল অ্যাপারচার সহ ১-ইঞ্চি ক্যামেরা সেন্সর অফার করবে। উক্ত ফ্ল্যাগশিপ ফোনের প্রাইমারি ক্যামেরার অ্যাপারচারকে প্রয়োজন মতো এফ/১.৯ এবং এফ/৪.০ -এর মধ্যে সামঞ্জস্য করা যাবে। টিজার ইমেজের দৌলতে ফোনটির ক্যামেরা সেটআপের বিবরণও সামনে এসেছে। জানা যাচ্ছে শাওমি ১৩ আল্ট্রা-এ ১-ইঞ্চি আকারের ৫০ মেগাপিক্সেল Sony IMX 989 প্রাইমারি সেন্সর, ৫০ মেগাপিক্সেল Sony IMX 858 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৫০ মেগাপিক্সেল Sony IMX 858 টেলিফটো লেন্স এবং ৫০ মেগাপিক্সেল Sony IMX 858 পেরিস্কোপ জুম শুটার থাকবে।

ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হতে পারে, যা সম্ভবত ৪কে (4K) ভিডিও রেকর্ডিংয়ে সমর্থ হবে। আবার রিয়ার প্রাইমারি ক্যামেরাটি সর্বোচ্চ ৩০fps রেটে ৮কে (8K) রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে দেবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি এই ফোনে স্ন্যাপশট, নাইট সিন শুটিং ইত্যাদি ক্যামেরা ফিচারও সাপোর্ট করবে।

এদিকে আপকামিং Xiaomi 13 Ultra স্মার্টফোনে ৯০ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হতে পারে। পূর্বে প্রকাশিত একটি রিপোর্টে, এই ব্যাটারি ১% চার্জেও ৬০ মিনিট পর্যন্ত ডিভাইসকে সচল রাখবে বলে দাবি করা হয়েছিল। আর পারফরম্যান্সের জন্য এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর সহ আসবে। এই ফোনে ১৬ জিবি পর্যন্ত LPDDR5X র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত UFS 4.0 স্টোরেজ পাওয়া যাবে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম ইউজার ইন্টারফেস প্রি-লোডেড থাকবে বলে আশা করা হচ্ছে। আর ডিভাইসটির ব্যাক প্যানেল লেদার ফিনিশিং যুক্ত স্লিক ডিজাইনের হবে এবং এটি – অলিভ গ্রীন এবং হোয়াইট কালার অপশনে আসবে বলেও নিশ্চিত করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥