সাবধান, Xiaomi ও Redmi ফোন ব্যবহারকারীরা এই কাজ করলে পাবে না HyperOS আপডেট

Avatar

Published on:

xiaomi-phones-unlock-bootloader-will not-get-hyperos-updates

Xiaomi সম্প্রতি তাদের বিদ্যমান MIUI কাস্টম স্কিনের বিকল্প হিসাবে নতুন HyperOS কাস্টম ইউজার ইন্টারফেস রিলিজ করেছে। দাবি করা হচ্ছে, এই লেটেস্ট রম ভার্সন MIUI -এর থেকেও বহুগুন ভালো পারফরম্যান্স প্রদানে সক্ষম। এতদিন MIUI চালিত স্মার্টফোনে বুটলোডার (bootloaders) লক / আনলক করার বিষয়ে বিশেষ কড়াকড়ি করেনি Xiaomi। তবে এই বৈশিষ্ট্যটি আনলক করা হলে ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে মোবাইল সিস্টেম সহ ইউজার ডেটা। আর সেই কারণে এখন সংস্থাটি কঠোর পদক্ষেপ নিতে চাইছে। একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, HyperOS চালিত ডিভাইস ব্যবহারকারী বুটলোডার আনলক করলে আর সফ্টওয়্যার আপডেট পাবেননা। জানিয়ে রাখি, বুটলোডার ডিভাইসের সার্ভার রক্ষণাবেক্ষণের জন্য দায়ী।

অ্যান্ড্রয়েড অথারিটির একটি সাম্প্রতিক রিপোর্টে, শাওমি তাদের হাইপারওএস চালিত স্মার্টফোনে ডিফল্টরূপে বুটলোডার আনলকিং ফিচারটি ডিজেবল বা বন্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করেছে। কারণ হিসাবে বলা হচ্ছে – “ডিভাইসের নিরাপত্তা রক্ষা করতে, ডেটা ফাঁস এড়াতে এবং ব্যবহারকারীদের আরও নিরাপদ ও স্থিতিশীল ইউজার এক্সপিরিয়েন্স প্রদান করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

রিপোর্টে আরও উল্লেখ আছে যে, এমআইইউআই কাস্টম স্কিনে রান করছে এমন ডিভাইসেও যদি বুটলোডার আনলক করা থাকে তবে নতুন হাইপারওএস আপডেট আসবে না। তবে ভাল খবর হল, যে মুহূর্তে ফোনে আবারো বুটলোডার লক করে দেওয়া হবে তখন থেকে হাইপারওএস আপডেট আসা শুরু হয়ে যাবে।

এক শাওমি কর্মকর্তার বিবৃতি অনুসারে, কেউ যদি তাদের ডিভাইসের বুটলোডার আনলক করতে চান তবে তাকে কমিউনিটি ফোরামের থেকে অনুমতি নিতে হবে। যদিও এমনটা করার স্বাধীনতা সকল শাওমি ব্যবহারকারী পাবেন না। কেননা বুটলোডার আনলক করার আবেদন জমা দেওয়ার জন্য প্রাথমিক কিছু যোগ্যতা অর্জনের প্রয়োজন হবে।

একইভাবে, বুটলোডার আনলক করার জন্য বেশ কয়েকটি শর্ত পূরণেরও দরকার হবে। যার মধ্যে অন্যতম একটি শর্ত হল, ব্যবহারকারীদের বছরে মাত্র তিনটি ডিভাইস আনলক করার অনুমতি দেওয়া হবে। এই নিষেধাজ্ঞাটি আপাতত শুধুমাত্র চীনের জন্য প্রযোজ্য। তবে মনে হচ্ছে, সুদূর ভবিষ্যতে অন্যান্য আঞ্চলিক বাজারেও এই বিধিনিষেধগুলি চালু করতে পারে শাওমি।

বুটলোডার কী এবং কেন Xiaomi এটি আনলক করার উপর বিধিনিষেধ চাপিয়েছে?

স্মার্টফোনের ক্ষেত্রে বুটলোডার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বুটলোডারের ভূমিকা অনেকটা দারোয়ানের মতো। আরো সহজ করে বললে, এই বৈশিষ্ট্যটি অপারেটিং সিস্টেম নিরাপদ আছে কিনা তা সর্বক্ষণ যাচাই করতে থাকে এবং অননুমোদিত কার্যকলাপ ব্লক করে। এর মাধ্যমে বুটলোডার, আরো স্মুথ এবং নিরাপদ স্টার্টআপ প্রক্রিয়া নিশ্চিত করে।

এক্ষেত্রে বুটলোডার আনলক করা হলে ডিভাইসে নানাপ্রকারের ঝুঁকির বা ম্যালওয়্যার আক্রমণ সংঘটিত হওয়ার সম্ভাবনা তৈরী হয়। এমনকি স্মার্টফোনের ওয়ারেন্টিও বাতিল করে দেওয়া হতে পারে। যেকারণে শাওমি এই বিকল্পটি আনলক রাখার উপর বিধিনিষেধ আরোপ করছে।

সঙ্গে থাকুন ➥