দারুণ খবর, Xiaomi-র সৌজন্যে পপ-আপ সেলফি ক্যামেরার স্মার্টফোন বাজারে ফিরছে

Avatar

Published on:

Xiaomi Smartphone Pop Up Selfie Camera

শাওমির দৌলতে ফের স্মার্টফোনে দেখা যাবে পপ-আপ সেলফি ক্যামেরা। সংস্থার পেটেন্টের উপর ভিত্তি করে ডিজাইন করা একটি ফোনের ছবি থেকে বিষয়টি নিয়ে জল্পনা ছড়িয়েছে। এমন ডিজাইনে নতুন না হলেও স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে নতুন ট্রেন্ডের দিকে নির্দেশ করে। প্রসঙ্গত, ২০১৮ সালে Vivo NEX এর হাত ধরে ফোনের জগপে পপ-আপ ক্যামেরার পথ চলা শুরু। ফুল ভিউ ডিসপ্লে পাওয়ার জন্য তৈরি করা হয়েছিল এটি। তবে নান্দনিক এবং কার্যকারিতার দৃষ্টিকোণ থেকে সুবিধা এবং অসুবিধা নিয়ে সর্বদাই বিতর্কের বিষয় ছিল। তাহলে নতুন শাওমি ফোনের পপ-আপ ফ্রন্ট ক্যামেরা কেমন হতে পারে, চলুন জেনে নেওয়া যাক।

Xiaomi ফিরিয়ে আনছে পপ-আপ ফ্রন্ট ক্যামেরা

এক টিপস্টার শাওমি-এর একটি নতুন ফোনের রেন্ডার প্রকাশ করেছেন, যাতে একটি পপ-আপ ফ্রন্ট ক্যামেরা রয়েছে৷ এর ডিজাইনটি সংস্থার “হিডেন ইলেকট্রনিক ডিভাইস এবং হিডেন ক্যামেরা” পেটেন্টের ওপর ভিত্তি করে, যা অতিরিক্ত জায়গার ব্যবহার কমানোর প্রতিশ্রুতি দেয়। এই উন্নত ডিজাইনের লক্ষ্য হল আগের মডেলগুলির সাথে যুক্ত কিছু ত্রুটি দূর করা, যেমন বর্ধিত ওজন এবং আকার৷ শাওমির নতুন ফোনটি পূর্ববর্তী পপ-আপ ফ্রন্ট ক্যামেরা মডেলগুলির তুলনায় স্লিম এবং হালকা ডিভাইস হবে আশা করা যায়।

ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক প্রদত্ত ওই পেটেন্ট একটি হাউজিং, ক্যামেরা মডিউল এবং রিট্র্যাক্টেবল রিফ্লেক্টিভ কম্পোনেন্টের অন্তর্ভুক্তি নিশ্চিত করে। এই রিফ্লেক্টিভ অংশ ক্যামেরা মডিউলটি রক্ষা করতে, স্থানের ব্যবহার কমাতে এবং ইমেজিংয়ের জন্য ক্যামেরা মডিউলে ছবি প্রতিফলিত করে পিক্সেলের গুণমান উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জানিয়ে রাখি, বিগত কয়েক বছর ধরে, পপ-আপ ক্যামেরার জনপ্রিয়তায় ওঠা নামা দেখা গেছে। যার জন্য বর্তমানে সিংহভাগ ফোন হোল-পাঞ্চ ক্যামেরা বা আন্ডার-স্ক্রিন ক্যামেরা নিয়ে আসছে। যদিও অ্যাপল (Apple) তাদের iPhone 14 Pro সিরিজের ফোনের ডিসপ্লেতে ডায়নামিক আইল্যান্ড নামে একটি বিশেষ ফিচার যুক্ত করেছে। Huawei তাদের Mate60 সিরিজও অনুরূপ পথ অনুসরণ করবে বলে জানা গেছে। তবে, শাওমির এই পুরনো ডিজাইনে প্রত্যাবর্তন পপ-আপ ক্যামেরা প্রযুক্তিতে নতুন উদ্ভাবনের সম্ভাবনাকে নির্দেশ করে।

শাওমি তাদের আসন্ন ফোনের ডিসপ্লেতে আধুনিক পপ-আপ ক্যামেরা সহ কোয়াড-কার্ভড ডিজাইন রাখলে বেজেলগুলি প্রায় অদৃশ্য হয়ে যাওয়ার কারণে সত্যিকারের ফুল-স্ক্রিন এফেক্ট তৈরি হবে। তবে এটি বাজারে কবে আসবে, তা এখনও অজানা। প্রসঙ্গত, পূর্বে শাওমি ও রেডমি মিলিয়ে প্রায় নয়টি মোবাইলে এমন পপ-আপ সেলফি ক্যামেরা দেখা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥