৫৯ বছর পর আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি, কখন ও কীভাবে দেখবেন

Avatar

Published on:

Jupiter closest to Earth Today

গতকাল ২৫ সেপ্টেম্বর ছিল মহালয়া, দেবীপক্ষের সূচনার পাশাপাশি কাল থেকেই দুর্গাপুজোর প্যান্ডেলে ভিড় জমতে শুরু হয়েছে। তবে এরই মাঝে আজ অর্থাৎ ২৬ সেপ্টেম্বর, রাতের আকাশে এক বিরল মহাজাগতিক কাণ্ডের সাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী! মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা (NASA)-র মতে, দীর্ঘ ৫৯ বছর পর আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে বৃহস্পতি। ফলত, আকাশ পরিষ্কার থাকলে মহালয়ার পরেরদিন সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে রাতভর দেখা যাবে বলে জানা গিয়েছে। তবে হ্যাঁ, একেবারে খালি চোখে এই দৃশ্য দেখা যাবে না।

দূরবীনে চোখ রাখলেই আজ সারারাত স্পষ্ট দেখতে পাবেন ‘দেবগুরু’-কে

উল্লেখ্য যে, বিগত প্রায় কয়েক মাস ধরেই পৃথিবী এবং বৃহস্পতির মধ্যে দূরত্ব বেশ অনেকটাই কমে গিয়েছে। তবে আজ ২৬ সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে বৃহস্পতি। নাসা জানিয়েছে, আজ পৃথিবী ও বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী দূরত্ব স্বাভাবিকের তুলনায় প্রায় অর্ধেক হয়ে যাবে। মানে এই দুই গ্রহের মধ্যে এমনিতে প্রায় ৯৬ কোটি কিলোমিটার দূরত্ব থাকলেও ২৬ সেপ্টেম্বর তা কমে হবে ৫৯ কোটি কিলোমিটার, যার ফলে কোনো ভালো মানের দূরবীন দিয়েই বিশ্ববাসী অতি অনায়াসে সারারাত এই বিরল মহাজাগতিক ঘটনাকে চাক্ষুষ করতে পারবেন।

১৯৬৩ সালের পর আজ পৃথিবীর এত কাছে আসছে বৃহস্পতি

নাসার তরফে আরও জানা গিয়েছে যে, এই বিরল ঘটনার সময়ে সূর্য ও বৃহস্পতির মাঝে থাকবে পৃথিবী যাকে “জুপিটার অ্যাট অপোজিশন” (Jupiter at Opposition) নামে অভিহিত করা হয়েছে। এর ফলে বছরের অন্যান্য সময়ের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিকে আজ আরও উজ্জ্বলভাবে দেখা যাবে। এই ঘটনার সময় একদিকে পূর্ব আকাশে উদয়ন হবে সৌরজগতের সর্ববৃহৎ গ্রহের, আর ঠিক একইসময়ে পশ্চিম আকাশে ঢলে পড়বে সূর্য। এমনিতে প্রতি ১৩ মাস অন্তর বৃহস্পতির সাথে অপোজিশনের ঘটনা ঘটে। তবে এবার অপোজিশনের পাশাপাশি বৃহস্পতি, পৃথিবীর সবচেয়ে কাছে এসেও উপস্থিত হবে; এতে ১৯৬৩ সালের পর আজ সোমবার পৃথিবীর মানুষ কোনো ভালো মানের দূরবীন দিয়ে বৃহস্পতিকে স্পষ্ট দেখার সুযোগ পাবেন।

ঠিক কী ধরনের দূরবীন দিয়ে প্রত্যক্ষ করা যাবে এই বিরল মহাজাগতিক ঘটনা?

নাসার বিজ্ঞানীদের মতে, চাঁদের মতো বস্তুকে যে টেলিস্কোপ দিয়ে দেখা যায়, অন্তত সেই ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ থাকলেই দর্শকরা এই দৈত্যাকার গ্রহকে চাক্ষুষ দেখতে সক্ষম হবেন। তবে যদি কেউ বৃহস্পতির গ্রেট রেড স্পট দেখতে চান, সেক্ষেত্রে তাকে খুব শক্তিশালী টেলিস্কোপ (অন্তত ৪ ইঞ্চি বা তার চেয়ে বড়ো) ব্যবহার করতে হবে। এক্ষেত্রে দর্শকদের অবশ্যই মনে রাখতে হবে যে, এই বিরল মহাজাগতিক দৃশ্যের চাক্ষুষ সাক্ষী থাকার জন্য কিন্তু আকাশ পরিষ্কার থাকা বাঞ্ছনীয়; কারণ আবহাওয়া খারাপ থাকলে, মেঘলা আকাশে কিছুই দেখতে পাওয়া যাবে না।

সঙ্গে থাকুন ➥