চারটি এমন সিদ্ধান্ত, যা আইপিএল ২০২৫ মেগা নিলামের আগে BCCI ব্যবহার করে দেখতে পারে

Updated on:

IPL 2025 Mega Auction Rules Change

বর্তমানে বেশ রমরমিয়ে চলছে আইপিএল ২০২৪ (IPL 2024)। তবে এই আইপিএল ২০২৪ শেষ হলেই আগামী বছরের জন্য পরিকল্পনা শুরু করবে ফ্র‍্যাঞ্চাইজিগুলি। কারণ, আগামীবছরের আইপিএলের জন্য অনুষ্ঠিত হবে মেগা নিলাম (IPL 2025 Mega Auction)। ওই মেগা নিলামের জন্য এখন থেকেই পরিকল্পনা শুরু করে দিয়েছে বিসিসিআই (BCCI)৷ আগামী ১৬ এপ্রিল আমেদাবাদে এই নিয়ে একটি বৈঠকও রয়েছে৷ সেখানে মেগা নিলাম নিয়ে অনেক কিছু আলোচনা হবে। এদিকে এই প্রতিবেদনে আমরা এমন চারটি নিয়মের বিষয়ে দেখবো, যেগুলি মেগা নিলামের আগে শুরু করা উচিত বিসিসিআইয়ের।

১. রিটেন করা ক্রিকেটারের সংখ্যা বৃদ্ধি:

শেষবার তথা ২০২২ মেগা নিলাম যখন অনুষ্ঠিত হয়েছিল, সেই সময় দলগুলির কাছে অনুমতি ছিল ৪ জন ক্রিকেটারকে রিটেন করা। যাই হোক, বর্তমান দিনে এই সংখ্যাকে বাড়িয়ে ৫ জন করা উচিত কারণ অনেক ক্রিকেটার একই ফ্র‍্যাঞ্চাইজির হয়ে খেলতে চায় এবং এই বিষয়টি দলের ধারাবাহিকতাকে বজায় রাখে।

২. রিটেন করা ক্রিকেটারদের মূল্য বৃদ্ধি:

বর্তমানে এমন কিছুজন ক্রিকেটার রয়েছেন, যারা বছরের পর বছর একই ফ্র‍্যাঞ্চাইজির হয়ে খেলার কারণে তাদের পাপ্য মূল্য পান না। ঠিক সেইরকমই একজন হলেন জসপ্রীত বুমরাহ। তাকে ২০২২ মেগা নিলামে ভারতীয় অঙ্কে ১২ কোটি টাকায় রিটেন করেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। কিন্তু বর্তমানে অনেক পেসাররা খেলছেন, যারা বুমরাহ-র থেকে অনেক বেশি টাকা উপার্জন করছেন। তাই সেইদিক থেকে নজর দিয়ে রিটেন করার ক্রিকেটারদের মূল্য বৃদ্ধি করতে হবে বিসিসিআইকে।

৩. আরটিএম কার্ডের ব্যাবহার শুরু:

অতীতে এই আরটিএম কার্ডের (রাইট টু ম্যাচ) প্রচলন ছিল। কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে এর অস্তিত্ব হারিয়েছে। তবে বিসিসিআইয়ের উচিত এই নিয়মটি ফিরিয়ে আনা। এই কার্ডের ব্যাবহার করে ফ্র‍্যাঞ্চাইজিগুলি মেগা নিলামের সময় তাদের ক্রিকেটারদের নিলামের মাঝপথ থেকে দলে সামিল করতে পারে।

৪. কিংবদন্তি বিভাগ:

আইপিএলে একটি বিশেষ কিংবদন্তি বিভাগ চালু করা উচিত বিসিসিআইয়ের। কারণ ফ্র‍্যাঞ্চাইজিগুলি অনেক অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের স্বাক্ষর করতে পারে৷ দলের প্রয়োজনের উপর নির্ভর করে সেই কিংবদন্তি ক্রিকেটার খেলতে কিংবা কোচ বা মেন্টর হিসাবে কাজ করতে পারেন।

সঙ্গে থাকুন ➥