2023 সালে লঞ্চ হয়েছে এই পাঁচটি সেরা Tablet, তালিকায় আছে OnePlus, Samsung ও Xiaomi

Avatar

Published on:

Best Tablet launched in 2023

স্মার্টফোনের পাশাপাশি এখন ট্যাবলেটের চাহিদাও বেশ উর্দ্ধমুখী। মূলত মোবাইলের মতো দাম হওয়ায় এবং বড় ডিসপ্লে অফার করায় অনেকেই এই গ্যাজেটটি কিনতে পছন্দ করছেন। বিশেষত যারা অফিস বা ব্যবসার কাজে সারাক্ষন ল্যাপটপে মুখ গুঁজে বসে থাকেন, তারা আরো পোর্টেবল ডিভাইস হিসাবে ট্যাবলেট বেছে নিচ্ছেন। এক্ষেত্রে আপনারাও যদি নিজের জন্য ফিচারে ঠাসা একটি নয়া ট্যাবলেট কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আমাদের এই প্রতিবেদন আপনাদের খুবই কাজে আসবে। কেননা আজ আমরা ২০২৩ সালে লঞ্চ হওয়া ৫টি সেরা প্রিমিয়াম ট্যাবলেট সম্পর্কে আলোচনা করবো। এই তালিকায় সামিল রয়েছে – OnePlus Pad, Google Pixel tablet, Samsung Galaxy Tab S9 Ultra, Xiaomi Pad 6 এবং Honor Pad X9 ।

২০২৩ সালের সেরা ৫টি প্রিমিয়াম ট্যাবলেটের তালিকা

১. OnePlus Pad :

ওয়ানপ্লাস প্যাড ট্যাবলেটে ২.৫ডি কার্ভড গ্লাস প্রোটেকশন সহ ১১.৬১-ইঞ্চির ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ২৮০০ x ২০০০ পিক্সেল রেজোলিউশন, ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, ৫০০ নিটস ব্রাইটনেস, ৮৮% স্ক্রিন-টু-বডি রেশিও এবং ডলবি ভিশন টেকনোলজি সাপোর্ট করে। আলোচ্য ডিভাইসটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসরের সাথে এসেছে। এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেন ওএস ১৩ প্রি-লোডেড থাকছে। এই ট্যাবলেটে ১২ জিবি LPDDR5 র‌্যাম এবং ২৫৬ জিবি UFS 3.1 স্টোরেজ মিলবে। ওয়ানপ্লাস প্যাড ট্যাবে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা বিদ্যমান। আর সামনের দিকে ডিভাইসটির সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। এই ট্যাবলেটে ৯,৫১০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সমন্বিত, যা ৬৭ ওয়াট সুপারভোক ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এটি প্রায় ৬.৫৪ মিমি পুরু এবং ওজনে ৫৫২ গ্রাম।

২. Google Pixel Tablet :

গুগল পিক্সেল ট্যাবলেট পুরু বেজেল পরিবেষ্টিত ১১-ইঞ্চির (২৫৬০ x ১৬০০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেলের সাথে এসেছে, যা ২৭৬ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ৫০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। ভালো পারফরম্যান্স প্রদানের জন্য এতে সংস্থার নিজস্ব টাইটান এম২ চিপ সহ টেন্সর জি২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ক্যামেরা বিভাগের কথা বললে, এই ট্যাবলেটে ৮৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং এফ/২.০ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ১৩ ওএস চালিত গুগল পিক্সেল ট্যাবলেটে কোয়াড স্পিকার সিস্টেম ও তিনটি মাইক্রোফোন আছে। এতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত বড় ব্যাটারি দেওয়া হয়েছে, যা একবার চার্জে ১২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে। এছাড়া কানেক্টিভিটি অপশন হিসাবে – ওয়াই-ফাই ৬, ডুয়েল ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.২, আল্ট্রা-ওয়াইড ব্যান্ড রেডিও চিপ এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত।

৩. Samsung Galaxy Tab S9 Ultra :

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৯ আল্ট্রা মডেলে ১৪.৬-ইঞ্চির ডায়নামিক AMOLED 2X ডিসপ্লে আছে, যা ওয়াইড QXGA+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম ও সর্বোচ্চ ১ টেরাবাইট রম মিলবে। যদিও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো সম্ভব। আর ডিভাইসের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ১২ মেগাপিক্সেল প্রাইমারি ও ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৯ আল্ট্রা ট্যাবলেটে ১১,২০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এছাড়া এটি অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও এস পেন সাপোর্ট সহ এসেছে।

৪. Xiaomi Pad 6 :

শাওমি প্যাড ৬ ট্যাবলেটে ১১-ইঞ্চির ২.৮কে (১৮০০x২৮৮০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লে – ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, ৫৫০ নিট পিক ব্রাইটনেস এবং ডলবি ভিশন সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই ট্যাবলেট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ কাস্টম অপারেটিং সিস্টেমে রান করে। স্টোরেজ হিসাবে ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি রম পাওয়া যাবে। ছবি তোলার জন্য শাওমি প্যাড ৬ -এ রয়েছে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৮,৮৪০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। শাওমি প্যাড ৬ ট্যাবলেট ৬.৫১ মিমি পুরু এবং ওজনে প্রায় ৪৯০ গ্রাম।

৫. Honor Pad X9 :

মেটাল ইউনিবডির সাথে আসা অনর প্যাড এক্স৯ ট্যাবে রয়েছে ১১.৫-ইঞ্চির ডিসপ্লে, যা ২কে রেজোলিউশন, ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে ৪ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন-বিল্ট স্টোরেজ পাওয়া যাবে। ডিভাইসটি অতিরিক্তভাবে আরো ৩ জিবি ভার্চুয়াল র‍্যাম ফিচার সাপোর্ট করে বলে জানা যাচ্ছে। অনর প্যাড এক্স৯ অ্যান্ড্রয়েড ১৩ ওএস ভিত্তিক ম্যাজিকইউআই ৭.১ কাস্টম স্কিনে রান করে। তদুপরি ডিভাইসটির ব্যাক প্যানেলে ৫ মেগাপিক্সেলের সেন্সর এবং সামনেও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা বিদ্যমান। পাওয়ার ব্যাকআপের জন্য অনর প্যাড এক্স৯ -এ ৭,২৫০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১৩ ঘন্টা পর্যন্ত প্লেব্যাক টাইম অফার করে। এছাড়া এই বাজেট রেঞ্জের ট্যাবলেটে – মাল্টি-উইন্ডো, মাল্টি-স্ক্রিন কোলাবরেশন এবং থ্রি-ফিঙ্গার সোয়াইপের মতো ফিচারের সুবিধাও মিলবে।

সঙ্গে থাকুন ➥