অ্যান্টেনা থেকে QWERTY কীবোর্ড, আধুনিক স্মার্টফোনে আর দেখা যায়না একসময়ের জনপ্রিয় এই পাঁচটি জিনিস

Updated on:

সময়ের সাথে পাল্লা দিয়ে মোবাইল স্মার্টফোনের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের অনেক পরিবর্তন এসেছে। এর ফলে বদল বা নতুনত্ব এসেছে হ্যান্ডসেটের ফিচারেও। কিন্তু এক সময় Apple বা ZTE-এর মত সংস্থাগুলি ফোনে এমন হার্ডওয়্যার ব্যবহার করেছে যা দেখে গ্রাহকরা অবাক হলেও, এখন সেগুলি খুব সাধারণ হয়ে গেছে; বলা ভালো বর্তমান সময়ে সেগুলির প্রয়োজন ফুরিয়েছে। আজ আমরা এই প্রতিবেদনে ফোনের এমনই কয়েকটি জিনিসের কথা বলব, হালফিল সময়ে যাদের কথা প্রায় সবাই ভুলতে বসেছে বা যাদের প্রয়োজনীয়তা এখন কমে আসছে।

১. ডিসপ্লে নচ: বর্তমানে স্মার্টফোনের ডিসপ্লে নচ সম্পর্কে প্রশংসা করার মতো কিছু নেই। আগের ফোনের স্ক্রিনের ওপরের অনেকটা অংশ জুড়ে নচ বা খাঁজ দেখা যেত। ধীরে ধীরে তা কমতে থাকে। পরে টিয়ার ড্রপ, ওয়াটার ড্রপ, পাঞ্চ-হোল ইত্যাদি অ্যান্ড্রয়েড ডিসপ্লে দেখা যায়। আইফোনের ক্ষেত্রেও নচের ডিজাইন এখন ক্রমশ সংকীর্ণ হচ্ছে।

২. কোয়ার্টি (QWERTY) কীবোর্ড: এই কীবোর্ড সম্পর্কে আমরা সবাই শুনেছি এবং সম্ভবত আমরা সবাই এটিকে কোনো না কোনো সময়ে ব্যবহার করেছি। কারণ নোকিয়া থেকে শুরু করে ব্ল্যাকবেরি পর্যন্ত অনেক ফোনে এই কীবোর্ড ছিল যার সাহায্যে আমরা এক হাতে দ্রুত টাইপ করতাম। কিন্তু বর্তমান সময়ে কয়েকটি বোতামে ট্যাপ করলেই সব কাজ সহজে হয়ে যায়। তাই স্বাভাবিকভাবেই কোয়ার্টি কীবোর্ডের আর চল নেই।

৩. প্রোপয়টারি চার্জিং পোর্ট: ইউএসবি-সি পোর্ট আজকাল সকলের জন্য একটি দুর্দান্ত বিকল্প হয়ে উঠেছে। এটি সমস্ত ধরণের ডিভাইসেই উপলব্ধ। কিন্তু এর আগে ডিভাইসে মাইক্রো-ইউএসবি ছিল এবং কিছু ডিভাইসে মিনি-ইউএসবিও দেখা যেত। নোকিয়া প্রায়ই পাতলা, গোলাকার চার্জিং পিন অফার করত যেখানে মোটোরোলা স্ন্যাপ-অন তার দিত। অ্যাপল, আইফোনের প্রথম কয়েক প্রজন্ম পর্যন্ত ৩০-পিন সংযোগকারী পোর্ট ব্যবহার করেছিল।

৪. রিমুভেবল ব্যাটারি: সাধারণ ফিচার ফোন থেকে শুরু করে প্রথম দিকের স্মার্টফোনে রিমুভেবল ব্যাটারি দেখা যেত। প্রায় প্রতিটি ডিভাইসেই একটি ছোট হ্যাচ দ্বারা আচ্ছাদিত ব্যাটারি প্রদান করা হত যা প্রয়োজন অনুসারে বের করা যেত। কিন্তু এখন আইফোন বলুন বা অ্যান্ড্রয়েড ফোন – কেউই এই ধরণের ব্যাটারি ব্যবহার করে না।

৫. এক্সটার্নাল অ্যান্টেনা: এই পুরনো বৈশিষ্ট্যটি একসময়ে স্মার্টফোনগুলির জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল, কিন্তু এখন এটি অপ্রচলিত। এই অ্যান্টেনা সব আকারে আসত – কিছু লম্বা আকারে আসত এবং কিছু ছিল পাতলা, আবার কোনোটি খাটো এবং মোটা ছিল। তবে এখন বাহ্যিক অ্যান্টেনা অভ্যন্তরীণ অ্যান্টেনায় সুইচ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥