5G vs 4G: সব জায়গায় নেটওয়ার্ক পাওয়া যাবে? ডাউনলোড স্পিড কেমন থাকবে জেনে নিন

Avatar

Published on:

বিগত কুড়ি-তিরিশ বছরে আমাদের পরিচিত টেলিকম ব্যবস্থায় যে পরিবর্তন এসেছে তা এককথায় অভূতপূর্ব। এক্ষেত্রে প্রতি দশকের শুরু কিংবা মাঝপথে টেলিকম সংস্থাগুলি আমাদের জন্য নতুন চমক নিয়ে হাজির হয়েছে। নেটওয়ার্ক কাঠামোয় রূপান্তরের ফলে এক লহমায় বদলে গিয়েছে পুরোনো পরিষেবার রূপ। যেমন ২০০০ সাল বা তার সমসময়ে মানুষ 2G পরিষেবা ব্যবহার করেই সন্তুষ্ট ছিলেন। এরপর এলো 3G, ২০১০ সাল পর্যন্ত যা টেলিকম সাম্রাজ্যে তার দাপট বজায় রাখলো। ২০১০ -এর পর 4G নেটওয়ার্কের আগমনে আরো একবার বদল সূচিত হলো। এবার ‘২০ -এর দশক শুরু হতে না হতেই 5G নেটওয়ার্কের পদধ্বনি শোনা যাচ্ছে। অবগতদের মতে এই আসন্ন ব্যবস্থা পূর্বোক্ত 4G পরিষেবার থেকে বহুগুণে উন্নত হবে। এই প্রতিবেদনে আমরা 4G এবং 5G পরিষেবার মধ্যে পার্থক্যগুলি জানাবো।

Speed (গতি)

4G প্রযুক্তির তুলনায় একধাপ অগ্রসর হওয়ার কারণে খুব স্বাভাবিকভাবেই 5G নেটওয়ার্ক আমাদের অপেক্ষাকৃত দ্রুতগতির পরিষেবা প্রদান করবে। এরপর আরো উন্নত নেটওয়ার্ক প্রকাশ্যে এলে তার পরিষেবার দ্রুততাও উপরোক্ত নিয়ম মেনে বাড়বে।

বর্তমানে 4G পরিষেবা ১০০ এমবিপিএস (Mbps) গতি স্পর্শ করতে সক্ষম হলেও বাস্তব অভিজ্ঞতায় তা ৩৫ এমবিপিএসের (Mbps) আশেপাশে ঘোরাফেরা করে। 5G পরিষেবায় এই গতি প্রায় ১০০ গুণ বাড়তে পারে। এর ফলে খাতায়কলমে ২০ জিবিপিএস (Gbps) দ্রুত গতির পরিষেবা প্রত্যাশা করা যায়। যদিও আসলে এই গতি ৫০ এমবিপিএস (Mbps) থেকে ৩ জিবিপিএসের (Gbps) মধ্যে ঘোরাফেরা করবে বলে মনে করা হচ্ছে।

Latency (ল্যাটেন্সি)

অন্তর্জালে এক বিন্দু থেকে অপর বিন্দুতে একটি নির্দিষ্ট তথ্যের পরিবহনে যে পরিমান সময় লাগে তা ল্যাটেন্সি বলে পরিচিত। এই পরিমাপ ইন্টারনেট-গতি নিরপেক্ষ। 4G নেটওয়ার্ক ব্যবহারকালে ল্যাটেন্সি ৫০ এমএস (ms) হলে 5G -তে এই সময় মাত্র ১ এমএসে (ms) নেমে আসবে।

Coverage (কভারেজ)

5G নেটওয়ার্কের জনপ্রিয়তার ক্ষেত্রে এর নেটওয়ার্ক কভারেজের দিকটি গুরুত্বপূর্ণ হতে চলেছে। 4G প্রযুক্তির আগমনের পর যথেষ্ট সময় পেরিয়ে গেলেও এখনো দেশের বহু প্রান্তে সেই পরিষেবার বেহাল দশা! অসংখ্য মানুষ প্রতিদিন এ ব্যাপারে তাদের অভাব-অভিযোগ দাখিল করে থাকেন। তাই 5G ব্যবস্থাও যে তার সূচনালগ্ন থেকে দুর্দান্ত পরিষেবা প্রদান করবে না সেটা বোঝা দরকার। সময়ের সাথে নেটওয়ার্ক ও পরিকাঠামো যত উন্নত হবে পরিষেবার উৎকর্ষ ততটাই বাড়বে। পূর্বের মতোই দেশের সমস্ত অংশে 5G পরিষেবা ছড়িয়ে পড়তে বেশ কিছুটা সময় প্রয়োজন হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥