Aadhaar Card Update: আধার কার্ডের গুরুত্বপূর্ণ এই ১০টি কাজ করা যাবে অনলাইনে, আপনি সুবিধা নিচ্ছেন তো?

Avatar

Published on:

Aadhaar Card Update Online

আধার কার্ড (Aadhaar Card) বর্তমানে ভারতীয় নাগরিকদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নথির মধ্যে একটি হয়ে উঠেছে। কেননা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা লোন নেওয়া থেকে শুরু করে পাসপোর্ট, চাকরির আবদেন করা অথবা যেকোনো সরকারি স্কিমের লাভ ওঠানোর জন্য এই পরিচয়পত্রটি জমা দেওয়া আবশ্যক। তাই আধার কার্ড সবসময় আপডেট রাখা দরকার। এক্ষেত্রে, যদি আপনার আধার কার্ডে থাকা ঠিকানা বা ফোন নম্বর পরিবর্তন করার প্রয়োজন পরে, তবে সেই বিকল্পও কিন্তু ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অফ ইন্ডিয়া’ (UIDAI) দিয়ে থাকে। একই সাথে কেন্দ্রীয় সরকার অধীনস্ত আলোচ্য বিভাগটি, প্রত্যেক আধার কার্ডধারীদের নিরাপত্তার কারণে ১০ বছর অন্তর তাদের বায়োমেট্রিক ডেটা আপডেট করার পরামর্শও দিচ্ছে। এই কাজটি যদিও অনলাইন মোডে করা সম্ভব নয়। তবে এমন অনেক আধার কার্ড সংক্রান্ত কাজ আছে যা UIDAI অনলাইন এবং অফলাইন, উভয় ভাবেই আপডেট করার অনুমতি দেয়। আজ আমরা এই প্রতিবেদনে সেই বিষয়েই আলোচনা করবো…

Aadhaar Card হোল্ডারদের এই ১০টি জিনিস করার অনুমতি দেয় UIDAI

  • UIDAI -এর ওয়েবসাইট অনুসারে, নাগরিকরা তাদের আধার কার্ডে থাকা অ্যাড্রেস বা ঠিকানা আপডেট করতে পারবেন। এর জন্য, আধার হোল্ডারদের বৈধ অ্যাড্রেস-প্রুফ বা অ্যাড্রেস ভ্যালিডেশন লেটার (যাদের বৈধ ঠিকানা প্রমাণ নেই তাদের জন্য) জমা দিতে বলা হবে। কেননা অনলাইন মোডে ঠিকানা আপডেট/পরিবর্তন করতে হলে এই নথি দেওয়া বাধ্যতামূলক, নতুবা আবেদন গ্রহণ করা হবে না।
  • আধার কার্ডের কোনো তথ্য আপডেট/পরিবর্তন করতে দেওয়া হলে, তার স্ট্যাটাস চেক করতে পারবেন এদেশের বাসিন্দারা। অনলাইনে এই স্ট্যাটাস চেক করা যাবে।
  • পূর্বে যদি আধার কার্ডের কোনো তথ্য আপডেট করা হয়ে থাকে, তার বিশদ বিবরণও দেখতে পারবেন আপনারা৷ এর জন্য UIDAI -এর ওয়েবসাইটে গিয়ে ‘Aadhaar Update History’ সেকশনে চলে যেতে হবে।
  • আধার PVC কার্ড অর্ডার করতে পারবেন।
  • নিকটতম আধার এনরোলমেন্ট সেন্টার সার্চ করতে পারবেন।
  • আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে কোনো ডকুমেন্ট বা আবেদনপত্র জমা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।
  • আধার কার্ডের ভ্যালিডিটি বা বৈধতা চেক করা সম্ভব।
  • আপনাদের আধার কার্ডের তথ্য যদি অপব্যবহার করা হয়ে থাকে, তবে সেই সম্পর্কিত অভিযোগ দায়ের করতে পারবেন।
  • ই-আধার কার্ডের পাসওয়ার্ড পরিবর্তন করার অনুমতিও দেওয়া হয়।
  • সর্বোপরি, এম-আধার (m-Aadhaar) অ্যাপ থেকে আপনারা ই-আধার (e-Aadhaar) কার্ড ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহার করেন এমন যেকোনো ব্যক্তি এম-আধার (mAadhaar) অ্যাপ ইনস্টল করে আধারের সফ্ট-কপি ডাউনলোড করতে পারবেন। তদুপরি আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক বা রেজিস্টার করা নেই এমন নাগরিকরা শুধুমাত্র – ‘অর্ডার আধার রিপ্রিন্ট’, ‘লোকেট এনরোলমেন্ট সেন্টার’, ‘ভ্যারিফাই আধার’, ‘স্ক্যানিং QR কোড’ -এর মতো পরিষেবা অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

Aadhaar Card অনলাইনে আপডেট করার জন্য কত ফি দিতে হয়?

আপনি যদি অনলাইনে নিজের আধার কার্ডের তথ্য আপডেট করতে চান, তবে ৫০ টাকা (GST সহ) চার্জ দিতে হবে।

সঙ্গে থাকুন ➥