PLI Drone: ড্রোন উৎপাদনে বিশ্ব কে টেক্কা দিতে পারে ভারত, আদানি সহ ১৪টি কোম্পানি কে সাহায্য কেন্দ্রের

Avatar

Published on:

সরকারি পিএলআই (PLI বা Production Linked Incentive) স্কিমের সুবিধা উঠিয়ে শিল্পপতি গৌতম আদানির জয়েন্ট ভেঞ্চার কোম্পানি সহ মোট ১৪টি সংস্থা ভবিষ্যতে ভারতে ড্রোন উৎপাদনে মনোযোগ দিতে চলেছে। দেশের অসামরিক বিমানচালনা মন্ত্রকের পক্ষ থেকে কাল বুধবার এই খবর প্রকাশ্যে আনা হয়। এর ফলে আগামীদিনে ভারত ড্রোন এবং ড্রোন উপকরণ তৈরীতে অনেকটা এগিয়ে যেতে পারে বলে মন্ত্রকের দাবি। তবে এ নিয়ে এখনই কোনো মন্তব্য করা উচিত হবে না।

PLI স্কিমের অধীনে ভ্যালু অ্যাডিশনের ২০ শতাংশ ভর্তুকি পাবে নির্বাচিত সংস্থাগুলি

পিএলআই স্কিমের ফায়দা হিসেবে সম্প্রতি নির্বাচিত দেশী-বিদেশী সংস্থাগুলি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আগামী তিন বছর ড্রোন এবং ড্রোন উপকরণ তৈরীতে বরাদ্দ তাদের ভ্যালু অ্যাডিশনের প্রায় ২০ শতাংশ অর্থ ভর্তুকি রূপে ফেরত পাবেন। সাধারণত ড্রোন ও ড্রোন উপকরণ বিক্রির আয় থেকে সেগুলি কেনার খরচ বাদ দিয়ে উক্ত ভ্যালু অ্যাডিশনের অঙ্ক নির্ণয় করা হয়। এক্ষেত্রে হিসেবের সময় সরকার জিএসটি’র (GST) পরিমাণ উপেক্ষা করে।

উল্লেখ্য, বুধবার বিমানচালনা মন্ত্রকের পক্ষ থেকে পিএলআই স্কিমের জন্য নির্বাচিত যে ১৪টি সংস্থার তালিকা প্রকাশ করা হয়েছে, তার মধ্যে ড্রোন উৎপাদনকারী হিসেবে ঠাঁই পেয়েছে, IoTechWorld Aviation, Raphe Mphibr, IdeaForge Technology এবং Dhaksha Unmanned Systems সহ আরো ১টি সংস্থা। তাছাড়া ড্রোন উপকরণ হিসেবে পিএলআই স্কিমের জন্য নির্বাচিত হয়েছে Adani-Elbit Advanced Systems India, Adroitec Information Systems সহ মোট ৯টি কোম্পানি। এরা আগামীদিনে সরকারি পিএলআই স্কিমের যাবতীয় লাভ ওঠাতে পারবেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০২১ সালের ১৬ই কেন্দ্রীয় সরকার ড্রোন সহ ড্রোন উপকরণ প্রস্তুতির জন্য পিএলআই স্কিমের আওতায় পুরো ১২০ কোটি টাকা বরাদ্দ করে। পরের ৩ বছরের জন্য এই অর্থ বরাদ্দ করা হয়।

ভবিষ্যতে বাড়তে পারে PLI স্কিমের অধীনে সুবিধাপ্রাপ্ত কোম্পানির সংখ্যা

বর্তমানে সরকার পিএলআই স্কিমের জন্য ১৪টি সংস্থাকে নির্বাচন করলেও, ভবিষ্যতে এই সংখ্যা যে আরো বাড়তে চলেছে সেটা এদিন বিমানচালনা মন্ত্রকের তরফ থেকেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ৩০শে জুনের পর আমরা পিএলআই স্কিমের জন্য নির্বাচিত কোম্পানিগুলির পূর্ণাঙ্গ তালিকা দেখতে পাবো।

মনে করিয়ে দিই, ড্রোন উৎপাদনের ক্ষেত্রে পিএলআই স্কিম ঘোষণার দিন অর্থাৎ ১৬ই সেপ্টেম্বর, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন যে এই পিএলআই স্কিমের উপস্থিতিতে আগামী ২০২৬ সালের মধ্যে ভারতের ড্রোন প্রস্তুতকরণ শিল্প প্রায় ১৫,০০০ কোটি টাকার টার্নওভার পরিমাণ স্পর্শ করবে। ভবিষ্যতে মন্ত্রীর এহেন বক্তব্য কতটা বাস্তবায়িত হয় সেকথা অবশ্য সময় বলবে।

সঙ্গে থাকুন ➥