হাতের ছাপ দিন আর অর্থ জিতে নিন, Amazon আনলো নতুন অফার

Avatar

Published on:

নিজেদের বায়োমেট্রিক পেমেন্ট পরিষেবাকে আরো জনপ্রিয় করে তুলতে অ্যামাজন (Amazon) সম্প্রতি এক অভিনব অফার প্রকাশ্যে এনেছে। এই মুহূর্তে যারা সংস্থার ‘Palm Print Recognition System’ -এ সাইন-আপ (Sign-up) করে নিজের অ্যামাজন অ্যাকাউন্টের সাথে পরিষেবাটিকে সংযুক্ত করবেন, তারা প্রত্যেকেই সংস্থার তরফ থেকে পুরস্কার হিসেবে নগদ ১০ ডলার জিতে নিতে পারবেন। এছাড়া পরিষেবায় সামিল হলে একজন স্রেফ হাতের ছাপ প্রদানের মাধ্যমেই অর্থ লেনদেনে সক্ষম হবেন। এর জন্য তাকে বিশেষ ঝক্কিও পোহাতে হবে না।

বায়োমেট্রিক উপায়ে হাতের ছাপ ব্যবহার করে অর্থ পরিশোধের উপরোক্ত ব্যবস্থাটি গতবছর প্রথম সামনে আসে। অ্যামাজন গো (Amazon Go), ফোর-স্টার, বইপত্র, পপআপ স্টোর থেকে শুরু করে ফুডমার্কেট, সর্বত্র এই পরিষেবা ব্যবহার করে ক্রেতারা পেমেন্ট প্রদান করতে পারবেন। পরিষেবায় সাইন-আপের জন্য একটি অ্যান্ড্রয়েড ওয়ান (Android One) ডিভাইসের দরকার পড়বে। সেখানে নিজের কার্ড প্রবেশ করানোর পর ছাপ প্রদানের জন্য হাতটিকে ডিভাইসের উপরে রাখতে হবে। এরপর দরকারি নির্দেশগুলি অনুসরণ করলেই ই-কমার্স সংস্থাটি তাদের কম্পিউটার ভিশন প্রযুক্তির সাহায্যে ব্যবহারকারীর ‘ইউনিক পাম সিগনেচার’ তৈরী করবে। এজন্য ডিভাইসটি আমাদের হাতের তালুকে দারুণভাবে পর্যবেক্ষণ করবে।

আমাদের হাতের প্রতিটি রেখা, প্রতিটি দাগ, ত্বকের নীচে ছড়িয়ে থাকা শিরা-উপশিরার বৈশিষ্ট্যের সাহায্যে স্বতন্ত্র পাম সিগনেচার প্রস্তুতির ফলে পরিষেবাটি অত্যন্ত সুরক্ষিত হবে বলে অ্যামাজনের দাবী।

Palm Print অর্থাৎ হাতের ছাপ রেজিস্ট্রেশনের পরে পরিষেবাটিকে নিজের অ্যামাজন অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করলেই উপভোক্তারা সংস্থার তরফে ইমেইল এবং পুরস্কার পেয়ে যাবেন। অবশ্য ইচ্ছে হলে তারা তাদের অ্যামাজন ওয়ান আইডি (Amazon One ID) বাতিল করতেও পারবেন। এর ফলে তার পাম সিগনেচারটি সংস্থার সিস্টেম থেকে মুছে যাবে। এছাড়া টানা দু’বছর অ্যামাজন ওয়ান ডিভাইস না ব্যবহার করলেও সংস্থাটি উপভোক্তার হাতের ছাপ মুছে ফেলবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টির অধিক কেন্দ্রে অর্থ পরিশোধের ক্ষেত্রে অ্যামাজনের উপরোক্ত পরিষেবা ব্যবহার করা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥