হাতের তালু দিয়ে হবে পেমেন্ট, নয়া প্রযুক্তি নিয়ে হাজির Amazon

Avatar

Published on:

amazon-launches-one-app-allowing-users-to-scan-their-palm-for-payments

Amazon সম্প্রতি নয়া Amazon One অ্যাপ চালু করেছে, যেখানে ‘Palm Print Recognition System’ নামের একটি অনন্য বায়োমেট্রিক পেমেন্ট পরিষেবা সংযুক্ত করা হয়েছে। মূলত ব্যবহারকারীরা যাতে তাদের পাম বা হাতের তালুকে স্ক্যান করে সহজে যেকোনো স্থান থেকে টাকা লেনদেন করতে পারেন সেই উদ্দেশ্যেই এই পরিষেবা ও অ্যাপের ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে পাম স্ক্যানিংয়ের কথা শুনে হয়তো অনেকেই ভাবেন এই পরিষেবার অধীনে নথিভুক্ত করার কাজটি ভিন্ন কোনো স্থানে গিয়ে করতে হবে বা অনলাইনে করলেও ঝক্কি পোহাতে হবে। জানিয়ে রাখি, ব্যবহারকারীরা নিজেদের বাড়ি বসে বা অফিসে কাজ করাকালীন Amazon One অ্যাপ ব্যবহার করেই মাত্র কয়েকটি ধাপ অনুসরণে নতুন এই পরিষেবাতে নিজেদের নথিভুক্ত করতে পারবেন। এর জন্য কোনো ফিজিক্যাল স্টোর পরিদর্শনের প্রয়োজন পড়বে না।

বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোরের মাধ্যমে Amazon One অ্যাপ ডাউনলোড করা সম্ভব। এই মুহূর্তে অ্যাপটির প্রাথমিক রোলআউটটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সীমাবদ্ধ আছে। এই অঞ্চলে 500টিরও বেশি পপআপ স্টোর, হোল ফুডস মার্কেট স্টোর, অ্যামাজন আউটলেট এবং 150টিরও বেশি থার্ড-পার্টি আউটলেটকে এই পরিষেবার অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Amazon One App ব্যবহার করে কীভাবে Palm Print Recognition পেমেন্ট পরিষেবায় রেজিস্টার করা যাবে?

  1. অ্যাপ ডাউনলোড করুন: প্রথমেই অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যামাজন ওয়ান অ্যাপ ডাউনলোড করতে হবে।
  2. পাম ইমেজ ক্যাপচার: পরবর্তীতে অ্যামাজন ওয়ান অ্যাপ ব্যবহার করে ব্যবহারকারীরা বাড়ি বসেই অন্য কোনো ডিভাইসের সাহায্য ছাড়াই পাম বা তালুর ছবি তুলতে পারবেন। জানিয়ে রাখি, হাতের প্রতিটি রেখা, প্রতিটি দাগ, ত্বকের নীচে ছড়িয়ে থাকা শিরা-উপশিরার বৈশিষ্ট্যের সাহায্যে স্বতন্ত্র পাম সিগনেচার প্রস্তুতি করার ফলে পরিষেবাটি অত্যন্ত সুরক্ষিত হবে বলে দাবী করেছে অ্যামাজন।
  3. অনলাইন প্রোফাইল: এরপর ব্যবহারকারীদের এই অ্যাপের মাধ্যমে একটি অনলাইন প্রোফাইল তৈরি করতে হবে। পাশাপাশি অর্থপ্রদানের পদ্ধতি বা প্যামেন্ট মেথর্ড যুক্ত করতে হবে প্রোফাইলটির অধীনে।
  4. পাম ইমেজ এনরোলমেন্ট: অ্যামাজন, হাতের তালুর ছবি ভ্যারিফাই করবে এবং প্রক্রিয়াটি সম্পন্ন হলে ‘ইউনিক পাম সিগনেচার’ সিস্টেমে নথিভুক্ত করা হবে।
  5. পাম স্ক্যান ব্যবহার: নথিভুক্ত হওয়ার পর পাম সিগনেচার ব্যবহার করে বিভিন্ন স্থানে অর্থপ্রদান, এন্ট্রি, বয়স যাচাইকরণ এবং লয়ালিটি পুরস্কারের জন্য আবেদন করা যাবে।

ই-কমার্স সংস্থাটি জানিয়েছে যে, অ্যামাজন ওয়ান অ্যাপের অধীনে কম্পিউটার ভিশন প্রযুক্তির সাহায্যে তৈরী করা ‘ইউনিক পাম সিগনেচার’ বা হাতের তালুর ছবি এনক্রিপ্টেড থাকবে। প্রত্যেক ব্যবহারকারীর অনন্য পাম ইমেজ AWS ক্লাউডের একটি নিরাপদ অ্যামাজন ওয়ান ডোমেনে সংরক্ষিত থাকবে। এই ছবিগুলি কোনোভাবেই মোবাইল ডিভাইসে সংরক্ষণ বা ডাউনলোড করা যাবে না। এছাড়া অ্যামাজন দাবি করেছে যে, অ্যামাজন ওয়ান অ্যাপটি 8 মিলিয়নেরও বেশি বার ব্যবহার করা হয়েছে। যা নয়া অ্যাপ এবং এতে অন্তর্ভুক্ত বায়োমেট্রিক পেমেন্ট পরিষেবা কিরূপ জনপ্রিয়তা পাচ্ছে তাই প্রমাণ করছে।

সঙ্গে থাকুন ➥