বিরক্তিকর বিজ্ঞাপন থেকে মিলবে মুক্তি, অ্যাপ ডেভেলপারদের আপনার পছন্দ-অপছন্দকে জানতে দেবে না Android 12

Avatar

Published on:

Apple এই বছরের শুরুতে iPhone ব্যবহারকারীদের জন্য অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি নামক (App Tracking Transparency) একটি বিপুল চাহিদাসম্পন্ন ফিচার নিয়ে এসেছিল, যা কোনো অ্যাপকে ব্যবহারকারীর অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে বাধা দেয়। এখন, Google চলতি বছরের শেষের দিকে Android 12-এর সাথে এই ফিচার নিয়ে আসছে। গুগল তার সাপোর্ট পেজে বলেছে, ব্যবহারকারীরা একটি অ্যাডভার্টাইজিং আইডি (Advertising ID) ডিলিট করে টার্গেটেড বা পার্সোনালাইজড অ্যাডগুলি থেকে অপ্ট আউট করতে সক্ষম হবেন। উল্লেখ্য এই অ্যাডভার্টাইজিং আইডি বিজ্ঞাপনদাতাদের অনলাইনে ব্যবহারকারীদের গতিবিধি ট্র্যাক করার অনুমতি দেওয়ার জন্য সনাক্তকারী বা আইডেন্টিফায়ার হিসেবে কাজ করে।

এক্ষেত্রে জানিয়ে রাখি, Apple-এর অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচারটি iOS 14.5 এর সাথে আগমন ঘটেছিল। ফিচারটি বেশিরভাগ ব্যবহারকারীদের কাছ থেকেই ব্যাপক প্রশংসা কুড়িয়েছে, কারণ এটি এমন একটি ফিচার যা iPhone এবং iPad ব্যবহারকারীদের বিজ্ঞাপনের উদ্দেশ্যে থার্ড-পার্টি অ্যাপ এবং ওয়েবসাইটগুলিকে তাদের ট্র্যাক করার অনুমতি না দেওয়ার অপশন দেয়। এখন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও Android 12-এর সাথে একই ফিচার ব্যবহারের সুবিধা পাবেন।

এই প্রসঙ্গে Google তার সাপোর্ট পেজে লিখেছে, “অ্যাডভার্টাইজিং আইডি গুগল প্লে সার্ভিস কর্তৃক প্রদত্ত বিজ্ঞাপনের জন্য একটি অনন্য, ইউজার-রিসেটেবল আইডি। এটি ব্যবহারকারীদের আরও ভালো কন্ট্রোল দেয় এবং ডেভেলপারদের তাদের অ্যাপ্লিকেশনগুলি মনিটাইজ করা চালিয়ে যাওয়ার জন্য একটি সহজ, স্ট্যান্ডার্ড সিস্টেম সরবরাহ করে। তবে Android 12-এর সাথে Google Play অ্যাপগুলির মধ্যে আইডেন্টিফায়ার পুনরায় সেট করতে বা পার্সোনালাইজড অ্যাডগুলি (পূর্বে ইন্টারেস্ট-বেসড অ্যাড হিসেবে পরিচিত) থেকে অপ্ট আউট করতে সক্ষম হবেন ব্যবহারকারীরা।”

ফলে মনে করা হচ্ছে Google-এর অ্যান্টি-ট্র্যাকিং ফিচারটি Apple-এর অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচারের অনুরূপভাবে কাজ করবে। এটি ব্যবহারকারীদের তাদের অ্যান্ড্রয়েড ফোনে অ্যাডভার্টাইজিং আইডেন্টিফায়ার ডিলিট করার অপশন দেবে। অ্যাডভার্টাইজিং আইডি একটি অনন্য ট্র্যাকিং নম্বর যা বিজ্ঞাপনদাতাদের জন্য আইডেন্টিফায়ার হিসেবে কাজ করে। Android 12-এর সাহায্যে, যদি ব্যবহারকারীরা তাদের অ্যাডভার্টাইজিং আইডি ডিলিট করে ফেলেন, তবে অ্যাডভার্টাইজাররা তাকে ট্র্যাক করতে পারবে না।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Apple-এর অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচারটিও একই ধারণার উপর কাজ করে। অ্যাডভার্টাইজারদের জন্য অ্যাপলের আইডেন্টিফায়ারকে IDFA code বলা হয় এবং এটি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কোনো ব্যবহারকারীর ক্রিয়াকলাপ ট্র্যাক করতে ব্যবহৃত হয় – যেমন Amazon বা Flipkart-এ কোনো প্রোডাক্ট সার্চ করলে আমরা Instagram বা Facebook-এর মতো অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে বিজ্ঞাপনে একই বা অনুরূপ প্রোডাক্টগুলি দেখি।

নতুন এই ফিচারটি Google OS-কে iOS-এর সমকক্ষ করে তুলবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি ব্যবহারকারীদের সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার ক্ষেত্রেও এটি বিশেষভাবে সহায়ক হবে। তবে অন্যদিকে, এই ফিচারটিকে কেন্দ্র করে ডেভেলপাররা অসম্মতি প্রকাশ করতে পারে, যেমনটা অ্যাপলের অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সির ক্ষেত্রে প্রত্যক্ষ করা গিয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥