Samsung, Lenovo ও Microsoft ডিভাইসে আসছে Android 12L আপডেট, চোখে পড়বে বহু পরিবর্তন

Avatar

Published on:

ব্যবহারকারীদের সুবিধার্থে Google (গুগল) প্রায়শই বিভিন্ন ডিভাইসের জন্য নিত্যনতুন আপডেট রোলআউট করে থাকে। তবে গত বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের জন্য লেটেস্ট OS (ওএস) Android 12 (অ্যান্ড্রয়েড ১২) লঞ্চ করার পাশাপাশি বড় স্ক্রিনের ডিভাইসগুলির জন্য Android 12L (অ্যান্ড্রয়েড ১২এল) নামের নতুন এবং পৃথক সফ্টওয়্যার লঞ্চের কথা ঘোষণা করেছিল Google। এবং সেই সময় টেক জায়েন্টটি একথাও জানিয়েছিল যে, আগামী বছর এই অপারেটিং সিস্টেমটি মুক্তি পাবে। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ এসে উপস্থিত, কারণ সম্প্রতি সংস্থাটি জানিয়েছে যে তারা এই বছরের শেষের দিকে Samsung, Lenovo, এবং Microsoft ডিভাইসগুলির জন্য অ্যান্ড্রয়েড ১২এল অপারেটিং সিস্টেম আনবে। নিঃসন্দেহে বড় স্ক্রিনের ডিভাইসগুলির ব্যবহারকারীদের জন্য এটি একটি দারুণ সুখবর।

চোখে পড়বে নজরকাড়া ফিচার

একথা আর বলার অপেক্ষা রাখে না যে, অ্যান্ড্রয়েড ১২এল-এ একাধিক কার্যকর ও নজরকাড়া ফিচার চোখে পড়বে। মূলত বড় স্ক্রিনের ডিভাইস ব্যবহারকারীদের ইউজার এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে এই অপারেটিং সিস্টেমটিকে ডিজাইন করা হয়েছে। এক্ষেত্রে নতুন ওএসটি নয়া পরিমার্জিত ইউআই, নোটিফিকেশন, লক স্ক্রিন, হোম স্ক্রিন, কুইক সেটিং সহ আসবে। অ্যান্ড্রয়েড ১২এল আসার পর ইউজাররা (৬০০ডিপি-এর বেশি আকারের ডিসপ্লের) নোটিফিকেশন শেড, লক স্ক্রিন এবং অন্যান্য সিস্টেম পেজগুলির জন্য টু-কলাম লেআউট দেখতে পাবেন।

এছাড়াও, অ্যান্ড্রয়েড ১২এল একটি নতুন টাস্কবার আনবে, যা ইউজারদের পছন্দের অ্যাপগুলিতে সহজে স্যুইচ করার সুবিধা দেবে এবং স্প্লিট-স্ক্রিন মোডকে আরও মজাদার করে তুলবে। শুধু তাই নয়, এই ওএস আরও উন্নত মানের লেটারবক্সিং এক্সপিরিয়েন্স প্রদান করবে, এবং অ্যাপগুলিকে ডিফল্টরূপে দেখতে সহায়তা করবে বলে দাবি করা হচ্ছে। উল্লেখ্য, বড় স্ক্রিনের জন্য আলাদা ফিচার সরবরাহের পাশাপাশি এই ওএস একটি নতুন API বহন করবে। এই API অ্যাপগুলিকে ফোল্ড এবং হিন্জ-অ্যাওয়ার করে তুলবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

এই প্রসঙ্গে গুগল ইঞ্জিনিয়ারিংয়ের (অ্যান্ড্রয়েডের জন্য) ভাইস প্রেসিডেন্ট আন্দ্রেই পোপস্কু জানিয়েছেন যে, অ্যান্ড্রয়েড ১২-এর জন্য একটি আপডেট হিসেবে চালু করা ১২এল ওএস ট্যাবলেট, ফোল্ডেবল, এবং ChromeOS ডিভাইসগুলিকে অত্যন্ত সহজে ব্যবহারযোগ্য করে তুলবে। পোপস্কু একথাও বলেছেন যে, আগামী দিনে গুগল অ্যান্ড্রয়েড ১৩-এর পাশাপাশি বড় স্ক্রিনের ডিভাইসগুলির জন্য আরও উন্নত মানের আপডেট আনার প্রচেষ্টা ক্রমাগত চালিয়ে যাবে, যাতে ইউজাররা যে-কোনো ডিভাইস ব্যবহারের ক্ষেত্রেই অত্যন্ত সাবলীল এক্সপেরিয়েন্স অর্জন করতে সক্ষম হন।

সঙ্গে থাকুন ➥