Pixel সহ বেশ কয়েকটি ফোনের জন্য Android 13 এর তৃতীয় বিটা ভার্সন লঞ্চ করল Google

Avatar

Published on:

Google গতকাল তাদের আপকামিং Android 13 অপারেটিং সিস্টেমের তৃতীয় বিটা ভার্সন ডেভেলপার এবং বিটা পরীক্ষকদের জন্য রোলআউট করেছে। ‘নেক্সট জেনারেশন’ ওএসটির বিটা ৩ ভার্সনের আগমনের সাথে, ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ (APIs) -ও এখন চূড়ান্ত করা হয়েছে, যা ডেভেলপারদের তাদের অ্যাপগুলির জন্য সামঞ্জস্য পরীক্ষা এবং গুণমানের উপর ফোকাস করার অনুমতি দেবে। আর চলতি বছরের শেষার্ধের মধ্যে Android 13 ওএসের স্টেবল ভার্সনকে আনুষ্ঠানিক ভাবে রোলআউট করার পূর্বে, সমর্থিত Pixel স্মার্টফোনগুলির পাশাপাশি অন্যান্য টেক ব্র্যান্ডের কয়েকটি নির্বাচিত ডিভাইসে এটিকে ইনস্টল করা যাবে বলেও জানিয়েছে টেক জায়ান্টটি।

প্রকাশিত হল Android 13 beta 3 ভার্সন, ইনস্টল করা যাবে Pixel সহ বাছাই করা কিছু অ্যান্ড্রয়েড ফোনে

একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল, অ্যান্ড্রয়েড ১৩ বিটা ৩ প্রকাশের ঘোষণা করেছে। টেক জায়ান্টটির ইঞ্জিনিয়ারিং বিভাগীয় ভাইস প্রেসিডেন্ট (VP) ডেভ বার্কের বিবৃতি অনুসারে, “তৃতীয় বিটা সংস্করণটি অ্যান্ড্রয়েড ১৩ ওএস প্ল্যাটফর্মে স্থিতিশীলতা নিয়ে আসবে।” প্রসঙ্গত, গুগল তাদের আসন্ন অপারেটিং সিস্টেম রিলিজের কয়েক মাস আগেই ডেভেলপার এবং পাবলিশারদের তাদের অ্যাপ্লিকেশনগুলিকে আপডেট এবং সংশোধন করার জন্য সময় দিতে, আগাম ‘ডেভেলপার প্রিভিউ’ এবং বিটা সংস্করণটি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

অ্যান্ড্রয়েড ১৩ ওএস আনুষ্ঠানিক ভাবে রিলিজ হলে, তা ট্যাবলেট এবং ফোল্ডেবল ডিভাইসগুলির বড় স্ক্রীনের জন্য আরও ভাল সমর্থন অফার করার পাশাপাশি, প্রাইভেসি এবং সিকিউরিটি উপর অধিক ফোকাস করবে বলে‌ শোনা যাচ্ছে। এছাড়া, ইউজাররা – ছবি শেয়ার করার সময় একটি উন্নত ফটো পিকার, ফোনে থাকা অ্যাপগুলির জন্য একটি নতুন ‘নোটিফিকেশন পার্মিশন’ এবং যেকোনো নির্দিষ্ট অ্যাপের জন্য ভিন্ন ভাষা সেট করার কার্যক্ষমতা উপলব্ধ পেয়ে যাবেন৷ একই সাথে, HDR ভিডিও, ব্লুটুথ LE (লো এনার্জি) অডিও এবং ইউএসবি পোর্টের ক্ষেত্রে MIDI 2.0 ফিচারের সুবিধাও প্রদান করবে ১৩তম প্রজন্মের অ্যান্ড্রয়েড ভিত্তিক ইউজার ইন্টারফেসটি।

তদুপরি, গুগল বর্তমানে ডেভেলপারদের নতুন ওএস সংস্করণের সাথে তাদের অ্যাপগুলির সামঞ্জস্য পরীক্ষা করার জন্য অনুরোধ করছে। এক্ষেত্রে, নতুন কোনো বিষয় দেখা যাচ্ছে কিনা, যেমন – নোটিফিকেশন পাঠানোর জন্য অ্যাপ থেকে নতুন রানটাইম অনুমতি বা পার্মিশন চাওয়া হচ্ছে কিনা তা দেখতে বলা হয়েছে। আবার অ্যান্ড্রয়েড ১৩ -এর ক্লিপবোর্ড প্রিভিউ ফিচার ব্যবহার করার সময় অ্যাপগুলি ইউজারের সংবেদনশীল ডেটা লুকিয়ে রাখতে সক্ষম হচ্ছে কি হচ্ছে না, সেই সম্পর্কেও নিশ্চিত হতে বলছে ডেভেলপারদের। জানিয়ে রাখি, ক্লিপবোর্ড ফিচারটি পাসওয়ার্ড বা ক্রেডিট কার্ডের তথ্য কপি করে রাখার ক্ষেত্রে খুবই কার্যকর।

অ্যান্ড্রয়েড ১৩ ট্যাবলেট অপ্টিমাইজেশনকেও উন্নীত করে, যা অ্যান্ড্রয়েড ১২এল (Android 12L) রিলিজের সাথে চালু করেছিল গুগল। যেমন, সমস্ত অ্যাপের জন্য ডিফল্ট মাল্টি-উইন্ডো সুবিধা উপলব্ধ করা হয়েছিল উক্ত সংস্করণের মাধ্যমে। যাইহোক, ট্যাবলেট বা ফোল্ডেবল ডিভাইসের জন্য অ্যাপগুলি অপ্টিমাইজড কিনা তা ডেভেলপারদের পরীক্ষা করার পরামর্শ দিয়েছে গুগল। এক্ষেত্রে, বিভিন্ন স্ক্রিন ওরিয়েন্টেশন সমর্থন করা এবং মাল্টি-উইন্ডো বা স্প্লিট-স্ক্রিন মোডে বড় স্ক্রিনের জন্য ক্যামেরা প্রিভিউ অপ্টিমাইজ করা সহ অন্যান্য বৈশিষ্ট্যগুলি কিরূপ কাজ করছে নতুন ওএসের সাথে তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

ডেভেলপার এবং বিটা পরীক্ষক যারা অ্যান্ড্রয়েড ১৩ বিটা ৩ ব্যবহার করে দেখতে চান, তাদের পিক্সেল ৪ অথবা লেটেস্ট স্মার্টফোনকে এই বিটা প্রোগ্রামের অধীনে নথিভুক্ত করাতে হবে। তারপরে, তারা একটি ‘ওভার-দ্য-এয়ার’ (OTA) আপডেট পাবেন, যা ডিভাইসে ইনস্টল করতে হবে। জানিয়ে রাখি, মুষ্টিমেয় কিছু স্মার্টফোন নির্মাতা সংস্থা তাদের নির্বাচিত কয়েকটি হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের বিটা সংস্করণ ব্যবহার সক্ষম করতে ইতিমধ্যে গুগলের সাথে অংশীদারিত্ব করেছে।

সঙ্গে থাকুন ➥