Android 13: একটি e-Sim কার্ডের মাধ্যমে দুটি কানেকশন ব্যবহারের সুবিধা দেবে অ্যান্ড্রয়েড ফোন

Avatar

Published on:

আসন্ন Android 13 সংস্করণে আরো এক উল্লেখযোগ্য ফিচার জুড়তে চলেছে গুগল (Google)। এর ফলে ইউজারদের পক্ষে নিজেদের ডিভাইসে ২টি সিম কার্ড ব্যবহার করা অনেক সহজ হবে। আজ্ঞে হ্যাঁ, নয়া ফিচারের উপস্থিতিতে পরবর্তী প্রজন্মের অ্যান্ড্রয়েড সংস্করণে (Android 13) একটি ই-সিম কার্ডের (e-SIM) মাধ্যমে মোট দুটি কানেকশন ব্যবহার করার সুবিধা মিলবে। সংবাদমাধ্যমে উঠে আসা খবর অনুযায়ী ফিচারটি মাল্টিপল এনাবল‌্ড প্রোফাইলস (Multiple Enabled Profiles) বা MEP ফিচার নামে প্রকাশ্যে আসতে চলেছে। এই মুহূর্তে Google আলোচ্য ফিচারের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বলে শোনা গিয়েছে।

একটি e-SIM কার্ডের অধীনে মিলবে মোট ২টি কানেকশন ব্যবহারের সুবিধা

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য প্রথমে উপলব্ধ হলেও, পরবর্তীকালে আইওএস (iOS) সহ উইন্ডোজ (Windows) ভার্সনেও এমইপি (MEP) ফিচারের দেখা মিলবে বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে ইউজারেরা তাদের প্রয়োজন অনুযায়ী একই ই-সিমের অধীনে দুটি আলাদা নেটওয়ার্কে সুইচ (Switch) করতে পারবেন। অর্থাৎ সেক্ষেত্রে ইউজার একটি ই-সিম কার্ডে অন্ততপক্ষে ২টি ক্যারিয়ার প্রোফাইল যোগ করার সুযোগ পাবেন। সংবাদ সংস্থা এস্পারের (Espar) রিপোর্টে সর্বপ্রথম এই তথ্য উঠে আসে।

উল্লেখ্য, ২০২০ সালে গুগল প্রথম আলোচ্য ফিচারের জন্য পেটেন্ট ফাইল দাখিল করে। সেখানে সংস্থার তরফ থেকে একই সিম ইন্টারফেসে ২টি পৃথক কানেকশনের উপলব্ধতা সম্পর্কে আভাস দেওয়া হয়। সে ঘটনার পর দীর্ঘদিন বাদে নতুন ফিচারটি অ্যান্ড্রয়েড ১৩ আপডেটের সঙ্গে প্রকাশ্যে আসতে চলেছে, যা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের অগুনতি সদস্যের জন্য উপযোগী হিসেবে প্রমাণিত হতে পারে।

কবে প্রকাশ্যে আসছে Google -এর নতুন ফিচার?

রিপোর্ট অনুযায়ী, আগামী মে মাসে ডেভলপারদের Google I/O 2022 সম্মেলন চলাকালীন গুগল আলোচ্য ফিচারটিকে জনসমক্ষে আনতে পারে। সেক্ষেত্রে চলতি বছরের শেষে সকলের জন্য ফিচারটি রোলআউট করা হতে পারে বলে আমাদের অনুমান। আপাতত টেক-জায়ান্টের তরফ থেকে উৎসাহী ইউজারদের জন্য Android 13 Developer Preview 1 ভার্সন সামনে আনা হয়েছে যেখানে প্রাইভেসি-কেন্দ্রিক একাধিক পরিবর্তন লক্ষ্যণীয়।

প্রসঙ্গত জানিয়ে রাখি, উপরোক্ত এমইপি (MEP) ফিচার ছাড়াও আসন্ন অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ ১ সংস্করণে System Photo Picker, Nearby Wi-Fi Devices, Themed app icons, Quick Settings Placement API, per-app language preferences প্রভৃতি একাধিক বৈশিষ্ট্যের দেখা মিলতে পারে, যা আসন্ন অ্যান্ড্রয়েড সংস্করণের প্রতি ইউজারদের আকর্ষণকে আরো বাড়িয়ে তুলেছে।

সঙ্গে থাকুন ➥