আপনার Android ফোনে ফিঙ্গারপ্রিন্ট কাজ করছেনা? সাবধান, কারণ হতে পারে এই Malware

Avatar

Updated on:

android-malware-chameleon-is-disabling-biometric-security-and-can-put-users-into-trouble

হাজার রকম ফিচার এবং আধুনিক প্রযুক্তি আঙুলের ডগায় নাচাতে থুড়ি ব্যবহার করতে, বিশ্বের অধিকাংশ মানুষই অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ব্যবহার করতে পছন্দ করেন। আর এই ক্যাটেগরির হ্যান্ডসেটগুলি সমস্ত ধরণেরই ক্রেতাদের চাহিদা পূরণ করে থাকে। কিন্তু আজকালকার যুগে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করাটাও সহজ ব্যাপার নয়, কারণ প্রায় প্রতি পদেই থাকে ম্যালওয়্যার বা হ্যাকিং জাতীয় বিপদের সম্ভাবনা। সেক্ষেত্রে আপনার হাতের ফোনটিও যদি অ্যান্ড্রয়েড ওএস চালিত হয়, তাহলে এই ছুটির (পড়ুন পিকনিকের) মরসুমে একটু সাবধান হয়ে যান। নাহলে হয়তো যেকোনো সময় এর নিয়ন্ত্রণ অন্য কারো হাতে চলে যাবে কিংবা ম্যালওয়্যারের কারণে এতে অপ্রত্যাশিত গড়বড় দেখা দেবে। আসলে সম্প্রতি ‘Chameleon’ নামে আবারও একটি ঝুঁকিপূর্ণ ম্যালওয়্যার সামনে এসেছে, যা আদতে আবার ব্যাঙ্কিং ট্রোজান। বলা হচ্ছে যে, এটি, যেকোনো ডিভাইসে নিজেকে লুকিয়ে রাখতে পারে এবং অজান্তেই ঘটাতে পারে বড় বিপদ!

বছর শেষে মাথা ব্যথার কারণ Chameleon ম্যালওয়্যার

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ক্যামেলিয়ন নামের এই ম্যালওয়্যারটি এতটাই বিপজ্জনক যে, এটি যেকোনো ডিভাইস বা ফোন থেকে Chameleon Malware, Android Biometric Security, Android Malware,সহজেই পাসওয়ার্ড দেখতে পারে এবং যেকোনো ধরনের সিকিউরিটি সিস্টেমকে এড়িয়ে গিয়ে ডিভাইস পারমিশন নিতে পারে। এক্ষেত্রে সাইবার সিকিউরিটি রিসার্চ ফার্ম থ্রেটফ্যাব্রিক (ThreatFabric), এটি কোনো নতুন ট্রোজান নয় বলে নিশ্চিত করেছে। তবে এর পাশাপাশি ক্যামেলিয়নের ক্ষতিকারক দিকগুলিও উঠে এসেছে।

হতে পারে এইসব বিপদ

– চলতি বছরের শুরুতে প্রথম আত্মপ্রকাশ করা ম্যালওয়্যার ক্যামেলিয়ন, ব্যাঙ্ক সম্পর্কিত যেকোনো ধরণের তথ্য চুরি করতে পারদর্শী বলে দাবি করা হয়েছে।

– এই ম্যালওয়্যার সহজেই ডিভাইস হাইজ্যাক করে সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজের দখলে নিতে পারে।

– এটি যেকোনো ধরনের পিন, পাসওয়ার্ড ইত্যাদি বাইপাস করার ক্ষমতাও রাখে।

– একবার ডিভাইসে জায়গা করে নিলে এই ম্যালওয়্যার ইউজারের অনুমতি ছাড়া ব্যাঙ্ক ট্রানজাকশনও করতে পারে বলে জানা গিয়েছে।

– এর কারণে ফেসলক, ফিঙ্গারপ্রিন্ট ইত্যাদি আপনা-আপনি ব্লক হতে পারে।

সঙ্গে থাকুন ➥