বিপদে কোটি কোটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী, McAfee অ্যান্টিভাইরাসের নামে ঘুরে বেড়াচ্ছে ভুয়ো অ্যাপ

Avatar

Published on:

Android Malware Poses

বর্তমান সময়ে বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীই অ্যান্ড্রয়েড (Android) ফোন ব্যবহার করে থাকেন। আর তাদের মধ্যে আপনিও যদি একজন হন তাহলে সতর্ক হোন। আসলে নিরাপত্তা গবেষকরা সম্প্রতি Vultur ম্যালওয়্যারের একটি নতুন এবং অনেক বেশি শক্তিশালী সংস্করণ খুঁজে পেয়েছেন, যা ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য চুরি করতে হানা দিচ্ছে অ্যান্ড্রয়েড (Android) ডিভাইসে।

গবেষকদের মতে এটি এমন একটি ট্রোজান ম্যালওয়্যার, যেটি নিজেকে McAfee Security App বলে দাবি করে হাতিয়ে নিচ্ছে ব্যবহারকারীর পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের ডিটেইল, ফটো এবং ফাইলের অন্যান্য তথ্য।

জানিয়ে রাখি যে, সর্বপ্রথম ব্লিপিং কম্পিউটার এই তথ্যটি প্রকাশ করেছে। জানা গেছে যে, এই ম্যালওয়্যারটি ২০২২ সালে প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে আসে এবং তারপর থেকেই এটি গুগল প্লে স্টোরে রয়েছে। ম্যালওয়্যারটি দেখতে অনেকটা মাক্যাফে সিকিউরিটি অ্যাপের প্রমোশন মেসেজের মতো। ফলে সহজেই সাধারণ মানুষ ঠকে যান। আর বুঝতে না পারায় বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীরা এটিকে McAfee security app মনে করে ইনস্টল করে ফেলেন।

কীভাবে স্ক্যাম করে এই অ্যাপ?

প্রথমে ব্যবহারকারীকে একটি এসএমএস করা হয়, যাতে এমন একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন সম্পর্কে দাবি করা হয় যেটি ব্যবহারকারী করেননি। আর সেই লেনদেন ঠিক করার জন্য ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট নম্বরে কল করতে বলা হয়। এরপর সেই নম্বরে কল করলে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়।

এবার জাল অ্যাপটি ইন্সটল করার পর প্রতারকরা ডিভাইসের ‘অ্যাক্সেসিবিলিটি সার্ভিসে’র অ্যাক্সেস পেয়ে যায়। আর তারপর তারা ব্যবহারকারীর সকল তথ্য চুরি করে নেয়।

কিভাবে এই ম্যালওয়্যার থেকে নিরাপদে থাকবেন?

  • এই ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকার জন্য অচেনা-অজানা লিঙ্ক থেকে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না। এমনকি ব্রাউজার থেকেও কোনো অ্যাপ ডাউনলোড করবেন না।
  • শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকে অফিশিয়াল অ্যাপ ডাউনলোড করবেন।
  • কোনো অ্যাপ ডাউনলোড করার আগে সব সময় সেটির সম্পর্কে ভালোভাবে পর্যালোচনা করবেন এবং তার রেটিংও চেক করে নেবেন।
সঙ্গে থাকুন ➥