Android: এমার্জেন্সি নম্বরে কল যাচ্ছে না, সমস্যায় বেশ কিছু অ্যান্ড্রয়েড ইউজার

Avatar

Published on:

সম্প্রতি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারেরা একটি সমস্যার সম্মুখীন হয়েছেন। অভিযোগ উঠেছে, তাঁদের ফোন থেকে এমার্জেন্সি নম্বরে ফোন যাচ্ছে না। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা এই অভিযোগ করছেন। আমরা অনেকেই জানি আমেরিকার সিঙ্গেল এমার্জেন্সি নম্বর হল ৯১১। যে কোনো সামাজিক বা ব্যক্তিগত সমস্যায় সুরক্ষা পেতে এই নম্বরটিই ডায়াল করে থাকেন আপামর মার্কিনবাসী। কিন্তু হঠাৎ ফোন না যাওয়ায় অবাক অনেকেই। পিক্সেল (Pixel) এবং কিছু অন্যান্য অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী রেডিটের (Reddit) মাধ্যমে অভিযোগ জানান যে, তাঁরা ৯১১ ডায়াল করতে পারছেন না। অবশ্য গুগলের (Google) তরফে তড়িঘড়ি সমস্যাটি স্বীকার করে নেওয়া হয় এবং তাঁরা জানায়, একটি বাগ জনিত কারণে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়েছেন।

প্রসঙ্গত, ঘটনাটি তখনই প্রকাশ্যে আসে যখন এক রেডিট (Reddit) ব্যবহারকারী লেখেন, তাঁর ঠাকুমার স্ট্রোক হয় এবং তিনি অ্যাম্বুলেন্সের প্রয়োজনে তাঁর পিক্সেল স্মার্টফোন থেকে এমার্জেন্সি নম্বর ৯১১ ডায়াল করতে গিয়ে দেখেন একবার রিং হয়ে ফোনটি কেটে গেছে এবং এরপর তাঁর ফোনটি কার্যত হ্যাং হয়ে যায়।

এ বিষয়ে Google জানিয়েছে, খুব কম ইউজারের ফোনে সমস্যাটি হচ্ছে। বিশেষত সমস্যাটি সেই সব স্মার্টফোনেই দেখা গিয়েছে, যেখানে মাইক্রোসফ্ট টিমস অ্যাপ (Microsoft Teams app) ইনস্টল করা রয়েছে এবং সেখানে ব্যবহারকারী লগ-ইন (Log-in) করেননি। Google আরও স্পষ্ট করে জানিয়েছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android operating system) এবং মাইক্রোসফ্ট টিমস অ্যাপের মধ্যে তালমিলের অভাবেই সমস্যাটি হয়েছে।

ফলে আপনার অ্যান্ড্রয়েড ফোনেও যদি মাইক্রোসফ্ট টিমস অ্যাপটি ইনস্টল করা থাকে, তাহলে চটজলদি দেখে নিন যে লগ-ইন করা আছে কিনা। থাকলে বিন্দুমাত্র সমস্যা নেই। আর যদি না থাকে সেক্ষেত্রে অ্যাপটিকে আনইনস্টল করে ফের ইনস্টল করুন এবং পরবর্তী আপডেট না আসা পর্যন্ত অবশ্যই লগ-ইন করে রাখুন।

সঙ্গে থাকুন ➥