গুগল ক্রোম ব্যবহারকারীরা সাবধান, ভুয়ো আপডেটের নামে ফোনে ঢুকছে ভাইরাস

Avatar

Published on:

প্রায় সকলেই এখন ব্যবহার করছেন ইন্টারনেট। এই ইন্টারনেট ব্যবহার করার জন্য সবথেকে বেশি যে ব্রাউজার ব্যবহার করা হয় তাহলে Google Chrome। সকলেই মনে করেন যে, গুগলের যেকোনো ইন্টারনেট প্রোডাক্ট খুবই সুরক্ষিত। কিন্তু, ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গেই এখন সাইবার ক্রাইমের পরিমাণ বেড়ে গিয়েছে।

নতুন একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে সাইবার ক্রিমিনালরা গুগলের অত্যন্ত জনপ্রিয় ব্রাউজার ক্রোম কে ব্যবহার করছে ব্যবহারকারীদের তথ্য চুরি করার জন্য। কিছুদিন আগেই একটি বিশেষ ধরনের ম্যালওয়ার লঞ্চ করা হয়, যার মাধ্যমে ব্যবহারকারীদের ডেটা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে চুরি করা হচ্ছিল। শুধুমাত্র তাই নয়, এবারে গুগল ক্রোমের আপডেটের নাম করে, ব্যবহারকারীদের তথ্য চুরি করার পরিকল্পনা নিয়েছে সাইবার ক্রিমিনালরা।

গুগল ক্রোম আপডেটের নামে স্ক্যাম –

একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, জালিয়াতরা Google Chrome ব্রাউজারের একটি আপডেট নিয়ে এসেছে, যেটি ক্রোম ব্রাউজারের কোন আসল আপডেট নয়। পরিবর্তে সেই আপডেটে রয়েছে একটি ভাইরাস। ক্রোমের এই আপডেট ইনস্টল করার সঙ্গে সঙ্গে আপনার স্মার্টফোনে এই ভাইরাস প্রবেশ করে যাচ্ছে। এবং তার পরেই আপনার স্মার্টফোনের তথ্য হ্যাকারের হাতে পৌঁছে যাচ্ছে।

শুধুমাত্র ক্রোম নয়, এইভাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারকেও ব্যবহার করা হয়েছে ব্যবহারকারীদের তথ্য চুরি করার কাজে। এই কারণেই বর্তমানে ক্রোম ব্যবহারকারিদের পাশাপাশি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরাও সমস্যার মুখোমুখি হতে পারেন।

আপনার ব্যাংক অ্যাকাউন্টের দিকে হ্যাকার নজর দিতে পারে –

এই জালিয়াতিতে যদি কোনভাবে আপনি পা দিয়ে ফেলেন তাহলে, আপনার ব্যাংকের সমস্ত তথ্য হ্যাকারের হাতে পৌঁছে যাবে। তারপরে হ্যাকার একটি বিশেষ ব্যাংকিং ট্রোজান প্রোগ্রামের মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য জেনে ফেলতে পারবে।

তাই এই ধরনের আপডেট থেকে সুরক্ষিত থাকুন। এবং যথাযথভাবে গুগল ক্রোম এবং মাইক্রোসফট এর ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার আপডেট করুন। কোন, অচেনা অজানা ওয়েবসাইট থেকে ক্রোম আপডেট করবেন না। ক্রোম আপডেট করার জন্য সব সময় নিজের ব্রাউজারের সেটিং-এ গিয়ে আপডেট করবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরে গিয়ে সব সময় আপডেট করবেন আপনার গুগল ক্রোম ব্রাউজার। তবে এই ধরনের জালিয়াতির ঘটনা, স্মার্টফোনে থেকে ডেক্সটপে বেশি পরিমানে ঘটছে বলে জানানো হয়েছে রিপোর্টে।

সঙ্গে থাকুন ➥