Boat Smart Ring: স্মার্টওয়াচ দরকার নেই, বোট স্মার্ট রিং খেয়াল রাখবে আপনার স্বাস্থ্যের

Avatar

Published on:

Boat Smart Ring Launched India

দেশীয় ব্র্যান্ড Boat আজ অর্থাৎ ২২শে জুলাই ভারতের বাজারে Smart Ring নামের একটি ফিটনেস ট্র্যাকার লঞ্চ করল। এটি একটি হেলথ-ট্র্যাকিং ডিভাইস যা দেখতে রিং বা আংটির মতো। এই গ্যাজেটকে ব্যবহারকারীরা আঙুলে পরার মাধ্যমে তাদের – হার্ট রেট, ব্লাড অক্সিজেন লেভেল, মেন্সট্রুয়েশন সার্কেলের মতো বিবিধ বায়োমেট্রিক্স ডেটা ট্র্যাক করতে পারবেন। এক্ষেত্রে আলোচ্য ওয়্যারেবলটির কার্যকারিতা অনেকটা স্মার্টওয়াচের মতো। যদিও স্মার্ট ওয়াচ সর্বক্ষণ পরিধান করে থাকা সম্ভব নয়। আর এই কারণেই, দীর্ঘ সময় ধরে পরে থাকার উপযোগী করে তোলার জন্য Boat Smart Ring -কে ওজনে যথেষ্ট হালকা রাখা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, Boat ব্র্যান্ডিংয়ের এই নয়া ডিভাইসের আগমন আমাদের কাছে চমকের মতো। কেননা হালফিলে খবর রটেছিল যে, Samsung চলতি মাসের শেষে আয়োজিত সিউল ভিত্তিক ‘Galaxy Unpacked’ ইভেন্টে স্মার্ট রিং ডিভাইস উন্মোচন করতে চলেছে। কিন্তু বাস্তবে দেখা গেল, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটির আগেই Boat একটি ‘মেড-ইন-ইন্ডিয়া’ Smart Ring ওয়্যারেবল ডিভাইসের ঘোষণা করে দিয়েছে।

ভারতে লঞ্চ হল Boat Smart Ring

অন্যান্য ফিটনেস ট্র্যাকারের মতোই, নতুন বোট স্মার্ট রিং ব্যবহারকারীর দৈনিক ফিজিক্যাল অ্যাক্টিভিটি ট্র্যাক করবে। যার মধ্যে সামিল আছে – স্টেপ বা ডিস্টেন্স ওয়াকড কাউন্ট এবং ক্যালোরি বার্ন। একই সাথে এই স্মার্ট আংটিটি বিভিন্ন ধরণের হেলথ ফিচারের সাথেও এসেছে, যেমন – হার্ট রেট ট্র্যাকার, বডি টেম্পারেচার মনিটর, SpO2 বা ব্লাড অক্সিজেন লেভেল নিরীক্ষণ ইত্যাদি।

বোট ব্র্যান্ডিংয়ের এই নয়া ট্র্যাকিং ডিভাইস ব্যবহারকারীকে তার সামগ্রিক স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে অবহিত করতে হৃদস্পন্দনের পরিবর্তনশীলতা (heart rate variability) বিশ্লেষণ এবং সামগ্রিক কার্যকলাপ রেকর্ড করবে। একই ভাবে এই স্মার্ট রিং স্লিপ মনিটরিং ফিচারের সুবিধাও অফার করে, যা রিং পরিধানকারীর ঘুমের ধরণগুলি ট্র্যাক করবে। এক্ষেত্রে গ্যাজেটটি – মোট স্লিপ ডিউরেশন, বিভিন্ন ধরণের স্লিপ স্টেজ (REM), ডিপ স্লিপ, লাইট স্লিপ ট্র্যাক করবে এবং ঘুমে ব্যাঘাত ঘটলে তার কারণও অনুধাবন করবে।

মহিলাদের জন্য Boat Smart Ring খুবই কার্যকরী প্রমাণিত হতে পারে। কেননা এতে মেন্সট্রুয়েশন ট্র্যাকিং ফিচার বিদ্যমান, যা ঋতুস্রাব ট্র্যাক এবং পরবর্তী মাসিক চক্রের সম্ভাব্য সময়কাল অনুমান করতে সাহায্য করবে। শুধু তাই নয়, এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে আগাম সচেতন করার জন্য ফোনে পুশ নোটিফিকেশন এবং রিমাইন্ডার অ্যালার্টও পাঠাবে।

জানিয়ে রাখি, মোবাইলে ‘বোট রিং’ অ্যাপ ইনস্টল করে এবং ডিভাইসটির সাথে কানেক্ট করার মাধ্যমে ব্যবহারকারী নিজের স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য এবং অ্যানালাইজেশনের ডেটা মনিটর ও অ্যাক্সেস করতে সক্ষম হবেন। এছাড়া জল এবং ঘাম প্রতিরোধী করে তোলার জন্য Boat Smart Ring -কে 5ATM সার্টিফিকেশন সহ নিয়ে আসা হয়েছে। আর ওজনে অত্যাধিক হালকা হওয়ায় এটিকে নিয়মিত পরে থাকা সম্ভব হবে।

Boat Smart Ring এর ভারতে দাম

দামের কথা বললে, খুব শীঘ্রই স্মার্ট রিং -এর দাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে বোট। একই সাথে সংস্থার কর্মকর্তারা স্বয়ং নিশ্চিত করেছেন যে, এটিকে লঞ্চ-পরবর্তী সময়ে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও ই-কমার্স সাইট ফ্লিপকার্ট এবং অ্যামাজনের মাধ্যমে কেনার জন্য উপলব্ধ করা হবে।

সঙ্গে থাকুন ➥