Budget 2023: আরও সস্তা হচ্ছে মোবাইল ও স্মার্ট টিভি, 5G-র জন্য তৈরি হবে ১০০ ল্যাব

Avatar

Published on:

Union Budget 2023 Smartphone TV Cheap

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট (Budget 2023) পেশ করেছেন। এটি ছিল মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট। বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী বলেছেন, স্বাস্থ্যসেবার জন্য একটি অ্যাপ তৈরি করা হবে। এছাড়া স্বাস্থ্য খাতে কীভাবে 5G নেটওয়ার্ক ব্যবহার করা হবে সে বিষয়ে একটি ব্লুপ্রিন্ট তৈরি করা হবে। তিনি বলেন, ভারতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই বা AI) এর জন্য তিনটি উৎকর্ষ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।

এগুলো তিনটি আলাদা আলাদা জায়গায় স্থাপন করা হবে। কৃষি, স্বাস্থ্য ও নগরোন্নয়নের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করা হবে। আবার 5G-র উন্নয়নের জন্য অনেকগুলো কেন্দ্রও খোলা হবে। শুধু তাই নয়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ডেটা সুরক্ষার জন্য একটি জাতীয় ডেটা নীতি তৈরি করা হবে। এছাড়া প্যান কার্ডকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হবে।

অর্থমন্ত্রী আরও বলেছেন যে, সেন্টার ফর ইন্টারনেট অব থিংস (আইওটি), ড্রোন প্রযুক্তি চালু করা হবে। স্কিল ইন্ডিয়া ডিজিটাল প্ল্যাটফর্মও লঞ্চ করা হবে। এছাড়া অ্যাপের মাধ্যমে পর্যটনের প্রসার ঘটানো হবে। 5G -র উন্নতির জন্য তৈরি কেন্দ্রগুরলিতে ১০০টি ল্যাবরেটরি থাকবে। অর্থমন্ত্রী বলেন, 5G সেবা ব্যবহার করে অ্যাপ্লিকেশন বিকাশের জন্য বিভিন্ন কর্তৃপক্ষ, নিয়ন্ত্রক, ব্যাংক ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের সাথে হাত মিলিয়ে এই ল্যাবরেটরি স্থাপন করা হবে।

Budget 2023 -এ ইলেকট্রনিক খাতের জন্য সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেছেন, ভারতে মোবাইল উৎপাদন বেড়ে হয়েছে ৫.৮ মিলিয়ন ইউনিট। ক্যামেরা লেন্স, পার্টস, ব্যাটারি আমদানি শুল্ক কমানো হবে। এছাড়া টিভি প্যানেলের আমদানি শুল্কও ২.৫ শতাংশ কমানো হয়েছে। ফলে মোবাইল ও স্মার্ট টিভি সস্তা হবে। মোবাইল ফোনের বিক্রি বাড়াতে ক্যামেরা লেন্স ও অন্যান্য কিছু উপাদানের ওপর শুল্ক কমানো হবে।

সঙ্গে থাকুন ➥