মাত্র ১ টাকার পার্থক্যে BSNL নিয়ে এসেছে দুটি বার্ষিক রিচার্জ প্ল্যান, রোজ পাওয়া যাবে ২ জিবি পর্যন্ত ডেটা

Avatar

Published on:

একথা আর আমাদের কারোরই অজানা নয় যে, নভেম্বরের শেষদিক থেকেই দেশের প্রায় সবকটি বেসরকারি টেলিকম কোম্পানি তাদের রিচার্জ প্ল্যানগুলির দাম ২০%-২৫% বাড়িয়ে দিয়েছে, যা সাধারণ মানুষের কাছে এক বিশাল দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। রোজকার দৈনিক জীবনযাপনের এক অপরিহার্য পরিষেবার অকস্মাৎ এতটা মূল্যবৃদ্ধি অনেকের কপালেই গভীর চিন্তার ভাঁজের সৃষ্টি করেছে। এমত পরিস্থিতিতে গ্রাহকদের ভরসা জোগাচ্ছে ভারতের সরকারী মালিকানাধীন টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)।

এমনিতেই সংস্থাটির রিচার্জ প্ল্যানগুলির দাম দেশের অন্যান্য টেলিকম অপারেটরদের তুলনায় অনেক কম। আবার অন্যান্য কোম্পানিগুলি দাম বাড়ানোর পরেও সংস্থাটি কিন্তু সেই পথে না হেঁটে গ্রাহকদের সুবিধার্থে এখনও সাশ্রয়ী মূল্যে একাধিক প্রিপেইড রিচার্জ প্ল্যান অফার করে চলেছে। তাই অনেক গ্রাহকই সাম্প্রতিককালে বিএসএনএল-এর হাত ধরার কথা চিন্তাভাবনা করছেন। এই প্রতিবেদনে আমরা বিএসএনএল-এর এমন দুটি বার্ষিক প্রিপেইড প্ল্যানের কথা আপনাদেরকে জানাতে চলেছি, যেগুলি মাত্র ১ টাকার পার্থক্যে গ্রাহকদের বিভিন্ন সুবিধা প্রদান করে। তাহলে চলুন, সংস্থাটির ১,৪৯৯ টাকা এবং ১,৪৯৮ টাকার প্ল্যান দুটি সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

BSNL-এর ১৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএল-এর ১,৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে ৩৬৫ দিনের মেয়াদে মোট ২৪ জিবি ডেটা পাওয়া যায়। এছাড়া রয়েছে আনলিমিটেড ভয়েস কলিংয়ের পাশাপাশি প্রতিদিন ১০০টি এসএমএস-এর সুবিধা। এটি একটি FRC প্ল্যান এবং এর নাম “বিন্দাস বোল”।

BSNL-এর ১৪৯৮ টাকার প্রিপেইড প্ল্যান

এটি একটি ডেটা ভাউচার। বিএসএনএল-এর ১,৪৯৮ টাকার প্রিপেইড প্ল্যানে ৩৬৫ দিনের মেয়াদে প্রতিদিন ২ জিবি ডেটা পাওয়া যায়। হাই স্পিড ডেটা লিমিট শেষ হয়ে যাওয়ার পরে ইন্টারনেট স্পিড ৪০ কেবিপিএস-এ নেমে আসে। তবে এই প্ল্যানে এসএমএস এবং কলিংয়ের সুবিধা পাওয়া যাবে না।

দুটি প্ল্যানের মধ্যে তফাত কী?

১,৪৯৯ টাকার প্ল্যানটি একটি FRC রিচার্জ। অন্যদিকে, ১,৪৯৮ টাকার প্ল্যানটি একটি ডেটা ভাউচার যেখানে কেবল ডেটা ব্যবহারের সুবিধা দেওয়া হয়েছে। তাই যারা কেবল ডেটা ব্যবহার করতে চান, তাদের জন্য ১৪৯৮ টাকার প্ল্যানটি আদর্শ। আবার অন্যদিকে যারা নতুন বিএসএনএল কনেকশন নেবেন এবং সবরকম সুবিধা চাইছেন, তারা ১,৪৯৯ টাকার প্ল্যানটি রিচার্জ করতে পারেন।

সঙ্গে থাকুন ➥