একগুচ্ছ সস্তা ব্রডব্যান্ড প্ল্যান বন্ধ করলো BSNL

Avatar

Published on:

JioFiber কে টেক্কা দিতে গত অক্টোবরে, ৪৯৯ টাকা থেকে ৯০ দিনের মেয়াদে একগুচ্ছ প্রোমোশনাল ব্রডব্যান্ড প্ল্যান চালু করেছিল ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL। পরে জানুয়ারিতে, ভারত সরকারের মালিকানাধীন টেলিকম সংস্থাটি এই প্ল্যানগুলির বৈধতা এপ্রিল পর্যন্ত বাড়ায়। তবে এই মুহূর্তে BSNL এই ফাইবার প্ল্যানগুলির মধ্যে অধিকাংশ প্ল্যানই বন্ধ করে দিয়েছে। ৪৯৯ টাকা, ৭৯৯, ৯৯৯ এবং ১৪৯৯ টাকার প্ল্যান আর রিচার্জ করা যাবে না। তবে শুধু অপসারণ নয়, রিপোর্ট অনুযায়ী BSNL সম্প্রতি কিছু নিয়মিত ফাইবার প্ল্যানও চালু করেছে, কিন্তু সেগুলি এখনো সংস্থার ওয়েবসাইটে দেখা যাচ্ছেনা।

বর্তমানে BSNL-এর ওয়েবসাইটে দেখা যাচ্ছে যে, গ্রাহকদের জন্য এখন কেবলমাত্র ফাইবার বেসিক প্লাস এবং ফাইবার প্রিমিয়াম প্লাস নামে দুটি মাসিক ব্রডব্যান্ড প্ল্যান উপলব্ধ আছে, যেগুলি ব্যবহার করতে যথাক্রমে ৫৯৯ টাকা এবং ১,২৭৭ টাকা ব্যয় করতে হবে। বেনিফিটের কথা বললে, ৫৯৯ টাকার ফাইবার বেসিক প্লাস প্ল্যানে ৬০ এমবিপিএস স্পিড সহ ৩,৩০০ জিবি ডেটা এবং আনলিমিটেড ডোমেস্টিক কলের সুবিধা পাওয়া যাবে। এক্ষেত্রে নির্দিষ্ট ডেটা লিমিট শেষ হয়ে যাওয়ার পর, এই স্পিড কমে ২ এমবিপিএস হয়ে যাবে।

অন্যদিকে, ১,২৭৭ টাকার ফাইবার প্রিমিয়াম প্লাস নামক ব্রডব্যান্ড প্ল্যানেও একই ডেটা লিমিট পাওয়া যাবে; তবে এটির গ্রাহকরা ২০০ এমবিপিএস স্পিড উপভোগ করতে পারবেন এবং ডেটা জিবি লিমিট শেষ হওয়ার পর স্পিড কমে ১৫ এমবিপিএস হয়ে যাবে। জানিয়ে রাখি, এই প্ল্যানগুলি ১ মাস, ৬ মাস, ১২ মাস এবং ২৪ মাসের মেয়াদে ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত, অতীতে বিএসএনএল একচেটিয়াভাবে নির্দিষ্ট কিছু ব্রডব্যান্ড প্ল্যানের সঙ্গে Disney+Hotstar-এর ফ্রি Premium সাবস্ক্রিপশনের সুযোগ দিলেও, এখন সেই সুবিধা বন্ধ করে দিয়েছে। ফলত, যে সব বিএসএনএল ব্রডব্যান্ড ইউজার ওটিটি চ্যানেলে সাবস্ক্রাইব করতে চান, তারা মাসিক ১২৯ টাকার বদলে আলাদাভাবে Yupp TV সাবস্ক্রিপশন নিতে পারবেন। এই Yupp TV-এর মাধ্যমেই VOOT Select, SonyLIV Special, Zee5 Premium YuppTV Live, FDFS (ফার্স্ট ডে ফার্স্ট শো), এবং YuppTV Movies-এর মত ওটিটি প্ল্যাটফর্ম টিভি, ব্যক্তিগত কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাবলেট এবং স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার থেকে অ্যাক্সেস করা যাবে।

জানিয়ে রাখি, দেশের দুই জনপ্রিয় প্রাইভেট টেলকো Jio এবং Airtel-এর বেসিক ব্রডব্যান্ড প্ল্যানের দাম শুরু হচ্ছে যথাক্রমে ৩৯৯ এবং ৪৯৯ টাকা থেকে। এক্ষেত্রে JioFIber-এর ৩৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানে ৩০ এমবিপিএস স্পিড সহ আনলিমিটেড ইন্টারনেট এবং ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যাবে। আবার, Airtel-এর ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানে ৪০ এমবিপিএস স্পিড সহ আনলিমিটেড ইন্টারনেট ব্যবহারের সুবিধা রয়েছে। আছে Disney+ Hotstar, Airtel XStream এবং Wynk মিউজিক অ্যাক্সেস করার সুবিধাও।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥