BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ, ব্রডব্যান্ড প্ল‌্যানের সাথে পাওয়া যাবে না ভয়েস অনলি অফার

Avatar

Published on:

গ্রাহকদের প্রলুব্ধ করতে, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL বিগত কয়েক মাসে নিজের টেলিকম প্ল্যানগুলিতে একাধিক নতুন অফার যুক্ত করেছে; আকর্ষণীয় হয়েছে এই সংস্থার ব্রডব্যান্ড প্ল্যানগুলিও। কিন্তু এবার, আচমকাই নিজের ব্রডব্যান্ড পরিষেবার বিষয়ে একটি বড় ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটরটি। এখন থেকে এই টেলকোর ব্রডব্যান্ড প্ল্যানগুলির সাথে বিশেষ ভয়েস-ওনলি অফার মিলবে না। তবে দুশ্চিন্তার প্রয়োজন নেই, কারণ অফারটি বন্ধ হলেও তার বদলে কোম্পানি কম্বো ব্রডব্যান্ড প্ল্যান সরবরাহ করবে যাতে নির্দিষ্ট ডেটার পাশাপাশি কল করার সুবিধাও পাওয়া যাবে।

একটি বিবৃতিতে BSNL জানিয়েছে যে ভারত ফাইবারের নতুন কানেকশনের জন্য কিংবা কপার ভয়েস থেকে ফাইবার ভয়েসে রূপান্তরের জন্য তারা আর এক্সক্লুসিভ ভয়েস কানেকশন প্রদান করবেনা। যেহেতু FTTH (ফাইবার টু দ্যা হোম) মূলত হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবা, তাই সংস্থাটি এখন এই বিষয়ের ওপরেই প্রাধান্য দেবে; তবে ডেটার সাথে বিনামূল্যে আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধাও বান্ডিল থাকবে। এদিকে কেরালা টেলিকম বলেছে, যে সমস্ত বিদ্যমান ব্রডব্যান্ড গ্রাহকরা আগে ভয়েস-ওনলি অফার বেছে নিয়েছিলেন কোম্পানি তাদের কম্বো পরিষেবার আওতায় নিয়ে আসার চেষ্টা করবে এবং যতদিন না এই রূপান্তর সফল হয়, ততদিন এই ইউজারদের ভয়েস কলের জন্য কোনো আলাদা চার্জ দিতে হবেনা।

উল্লেখ্য, বিএসএনএল (BSNL) তার প্রচারমূলক বা প্রমোশনাল ব্রডব্যান্ড প্ল্যানের (যার প্রারম্ভিক দাম ৪৪৯ টাকা) লভ্যতা চলতি বছরের জুলাই মাস পর্যন্ত বাড়িয়েছে। এক্ষেত্রে সংস্থার ৯৯৯ টাকা এবং ১,৪৯৯ টাকার প্রচারমূলক ব্রডব্যান্ড প্ল্যান যথাক্রমে ৩,৩০০ জিবি এবং ৪,০০০ জিবি FUP (ফেয়ার ইউসেজ পলিসি) লিমিটে ২০০ এমবিপিএস ও ৩০০ এমবিপিএস স্পিড দেয়। এই প্ল্যানগুলিতে দেশীয় নেটওয়ার্কে আনলিমিটেড কলিংয়ের সুবিধা এবং ডিজনি + হটস্টারের প্রিমিয়াম সাবস্ক্রিপশনও পাওয়া যায়।

আবার সংস্থার নিয়মিত ব্রডব্যান্ড পরিকল্পনার মধ্যে রয়েছে ৫৯৯ টাকার ফাইবার বেসিক প্লাস প্ল্যান যা আনলিমিটেড কল এবং ৬০ এমবিপিএস স্পিড সমেত ৩৩০০ জিবি ডেটা দেয়। অন্যদিকে এটির ১,২৭৭ টাকার ফাইবার ব্রডব্যান্ড প্ল্যান (যা কিনা ফাইবার প্রিমিয়াম প্লাস প্ল্যান হিসাবে পরিচিত) একই ডেটা সরবরাহ করে, তবে এই প্ল্যানে ২০০ এমবিপিএস স্পিড পাওয়া যায়। এই প্ল্যানগুলি মূলত ১ মাস, ৬ মাস, ১২ মাস এবং ২৪ মাসের বৈধতাসহ আসে। অবগতির জন্য বলে রাখি, বিএসএনএল সম্প্রতি এয়ার ফাইবার (Air Fiber) নামের কিছু প্ল্যানও এনেছে, যা ৩০ এমবিপিএস থেকে ৭০ এমবিপিএস পর্যন্ত ইন্টারনেট স্পিড এবং ৩৩০০ জিবি ডেটা অফার করে। এই প্ল্যানগুলির দাম শুরু ৪৯৯ টাকা থেকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥