Jio, Airtel কে টেক্কা দিয়ে দৈনিক অফুরন্ত ডেটা ও কলিং প্ল্যান আনলো BSNL

Avatar

Published on:

রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন-আইডিয়া’র (Vodafone-Idea) অনুসরণে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএল (BSNL) নতুন প্রিপেইড রিচার্জ বিকল্প বাজারে আনলো। সকলেরই মনে থাকার কথা যে কিছুদিন আগে তীব্র প্রতিযোগিতার বাজারে গ্রাহক আকর্ষণের স্বার্থে দেশের প্রথম সারির টেলিকম অপারেটরগুলি দৈনিক অফুরন্ত ডেটা ব্যবহারের উপযোগী রিচার্জ প্ল্যান বাজারে আনে। কোনো ফেয়ার ইউজেস পলিসি (FUP) না থাকার ফলে উল্লিখিত রিচার্জ বিকল্পগুলি আক্ষরিক অর্থেই গ্রাহককে আনলিমিটেড ডেটা ব্যবহারের স্বাধীনতা দিয়েছে। ফলে একশ্রেণীর গ্রাহকের কাছে উক্ত আনলিমিটেড প্ল্যানগুলির আকর্ষণ সাংঘাতিক। অনেকে আবার কাজের প্রয়োজনেও এই বিকল্পগুলির দিকে ঝুঁকেছিলেন। ফলে প্ল্যানগুলির গ্রাহক-চাহিদা অনুমান করে বেসরকারি টেলকোদের পাশাপাশি বিএসএনএলের পক্ষ থেকেও এই ধরনের প্ল্যান বাজারে আনা হলো। আসুন BSNL এর এই প্ল্যান সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

BSNL ৪৪৭ টাকার প্ল্যান

দেশের বৃহত্তম সংস্থাগুলিকে অনুসরণ করে বিএসএনএল যে নতুন রিচার্জ বিকল্পটি বাজারে এনেছে তা ব্যবহারের জন্য উপভোক্তাকে ৪৪৭ টাকা খরচ করতে হবে। প্ল্যানটি ৬০ দিনের ভ্যালিডিটি সহ এসেছে। এই ৬০ দিনের মধ্যে গ্রাহক দ্রুতগতিসম্পন্ন মোট ১০০ জিবি ডেটা ব্যবহারের সুবিধা পেয়ে যাবেন। এক্ষেত্রে দৈনিক ফেয়ার ইউজেস পলিসির চোখ রাঙানি না থাকার ফলে গ্রাহক নিজের ইচ্ছে মতো ডেটা খরচ করতে পারবেন। এক্ষেত্রে তাকে ইন্টারনেটের গতির সঙ্গেও কোনোরকম আপস করতে হবে না। অগাধ ডেটা ছাড়াও প্ল্যানটি গ্রাহককে অফুরন্ত ভয়েস কলিং, দৈনিক ১০০ এসএমএস প্রেরণ এবং বিনামূল্যে BSNL tunes ও Eros Now কনটেন্ট অ্যাক্সেসের স্বাধীনতা দেবে। এর ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি বেসরকারি সংস্থাগুলির বিরুদ্ধে কিছুটা হলেও প্রতিযোগিতা ছুঁড়ে দিতে পারবে বলে অনেকের অনুমান।

৪৪৭ টাকার প্ল্যান ছাড়াও বিএসএনএল ২৪৭ এবং ১,৯৯৯ টাকা মূল্যের রিচার্জ বিকল্পগুলিকে ঢেলে সাজিয়েছে। ২৪৭ টাকার বিকল্পটি রিচার্জ করলে গ্রাহক ৫০ জিবি দ্রুতগতিসম্পন্ন ডেটা ব্যবহারের সুযোগ পাবেন যা ৩০ দিনের ভ্যালিডিটির সঙ্গে এসেছে। অপরপক্ষে ১,৯৯৯ টাকার প্ল্যান রিচার্জের ফলে গ্রাহকের হাতে ৫০০ জিবি পর্যন্ত অফুরন্ত ডেটা ব্যবহারের ছাড়পত্র চলে আসবে।

এছাড়াও বিএসএনএল তাদের ৬৯৯ টাকার প্রোমোশনাল অফার রিচার্জের মেয়াদ আরো দুই মাস বৃদ্ধি করেছে। অর্থাৎ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত উপভোক্তারা এই বিকল্পটি রিচার্জ করতে পারবেন। প্ল্যানটি রিচার্জের ফলে তারা এফইউপি নিষেধাজ্ঞাহীন অফুরন্ত ভয়েস কলিং, দৈনিক ১০০ এসএমএস প্রেরণ এবং ০.৫ জিবি পর্যন্ত দ্রুত গতির ডেটা ব্যবহারের সুযোগ পাবেন। অবশ্য নির্দিষ্ট সীমা অতিক্রম করলেও তারা ইন্টারনেট ব্যবহার থেকে বঞ্চিত হবেন না। সেক্ষেত্রে কেবলমাত্র ডেটা দ্রুততা ৮০ কেবিপিএস(kbps) গতিতে নেমে আসবে। সেপ্টেম্বর মাসের মধ্যে রিচার্জ করলে উক্ত বিকল্পটি পুরো ১৮০ দিনের ভ্যালিডিটি অফার করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥