৬০ দিনের ভ্যালিডিটি সহ ১০০ জিবি ডেটা ও কল, BSNL-এর এই সস্তা প্ল্যানে নেই কোনো ডেটা লিমিট

Avatar

Published on:

এককালীন বেশি পরিমাণ ডেটা খরচের সাথে আকর্ষণীয় কলিং ও এসএমএস সুবিধা পাওয়ার জন্য টেলিকম পরিষেবা ব্যবহারকারীরা অধিকাংশ সময়েই বেসরকারি টেলকোগুলির দ্বারস্থ হন। যদিও সরকার নিয়ন্ত্রিত রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL -এর প্ল্যান বেছে নেওয়া এক্ষেত্রে তাদের পক্ষে সবথেকে সেরা বিকল্প হতে পারে। কেন একথা বলছি? কারণ যতটা সস্তা দামে BSNL এককালীন বড় অঙ্কের ডেটা খরচের সুবিধা দেয়, তা এখনো অন্য টেলকোগুলির আয়ত্তের বাইরে।

আজ্ঞে হ্যাঁ, কম মূল্যে উপরোক্ত সুবিধাগুলি ভোগের জন্য টেলিকম পরিষেবার গ্রাহকেরা বিএসএনএলের একাধিক প্ল্যান বেছে নেওয়ার সুযোগ পাবেন। এমনই দুটি আকর্ষণীয় প্ল্যান সম্পর্কে নীচে আলোচনা করা হলো।

৪৪৭ টাকার BSNL প্রিপেইড প্ল্যান

একাধিক দুর্দান্ত সুবিধার সঙ্গে আগত এই প্ল্যান রিচার্জ করলে বিএসএনএল গ্রাহকেরা পুরো ৬০ দিনের ভ্যালিডিটি সহ ১০০ জিবি (GB) ডেটা খরচের স্বাধীনতা পাবেন। একইসাথে এই প্ল্যান যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিং ও দিনে ১০০টি এসএমএস পাঠানোর সুবিধা নিয়ে বিদ্যমান। তাছাড়া বাড়তি হিসেবে এই বিএসএনএল প্রিপেইড রিচার্জ প্ল্যানের সাথে বিনামূল্যে Eros Now ওটিটি (OTT) প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন মিলবে যা বহু গ্রাহকের জন্যেই এক সুবর্ণ সুযোগ। উল্লেখ্য, এককালীন ডেটা খরচের উপায় হিসেবে ৪৪৭ টাকার প্ল্যান বেছে নিলে প্রতি ১ জিবি ডেটার জন্য বিএসএনএল গ্রাহকদের মাত্র ৪.৪৭ টাকা খরচ করতে হবে! অর্থাৎ বেসরকারি টেলকোদের নিরিখে বিএসএনএলের এই প্ল্যান যে খুবই সস্তা, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

প্রসঙ্গত জানিয়ে রাখি, উপরোক্ত বিএসএনএল প্ল্যান ব্যবহারকারীরা ১০০ জিবি এফইউপি ডেটা সীমা অতিক্রম করলে ৮০ কেবিপিএস (Kbps) দ্রুততার সঙ্গে ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন। তবে এক্ষেত্রে দৈনিক ডেটা খরচের কোনও বিধিনিষেধ নেই।

২৪৭ টাকার BSNL প্রিপেইড প্ল্যান

উপরের রিচার্জ বিকল্পটির তুলনায় আরো স্বল্প খরচে এককালীন অধিক পরিমাণ ডেটা ব্যবহারের ছাড়পত্র চাইলে বিএসএনএল গ্রাহকেরা ২৪৭ টাকার প্রিপেইড প্ল্যান বেছে নিতে পারেন। এটি একসাথে পুরো ৫০ জিবি ডেটা খরচের সুবিধা প্রদান করবে। উপরন্তু গ্রাহকেরা এখানে দৈনিক ১০০ এসএমএস প্রেরণ সহ অফুরন্ত ভয়েস কল করার সুযোগ পাবেন। তাছাড়া কোনও অতিরিক্ত চার্জ প্রদান ছাড়াই প্ল্যানটি গ্রাহকদের Eros Now কন্টেন্ট অ্যাক্সেসের স্বাধীনতা দেবে। প্রিপেইড গ্রাহকদের জন্য উপলব্ধ এই BSNL প্ল্যানের ভ্যালিডিটি পুরো ৩০ দিন।

সঙ্গে থাকুন ➥