BSNL দিচ্ছে ১০৭ টাকায় ৮৪ দিনের ভ্যালিডিটি, দেখে নিন কলিং ও ডেটা সহ ৫০০ টাকার কমের প্ল্যান

Avatar

Published on:

সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)-এর পরিষেবা নিয়ে অনেকেরই বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। যেহেতু সংস্থাটি এখনও দেশজুড়ে 4G পরিষেবা চালু করে উঠতে পারেনি, তাই BSNL-এর ইন্টারনেট স্পিড প্রাইভেট সংস্থাগুলির তুলনায় বেশ অনেকটাই কম। তবে গ্রাহকদের আকর্ষিত করতে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি যে চেষ্টার কোনো ত্রুটি রাখে না, তা তাদের সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যানের সম্ভার দেখেই বোঝা যায়। আবার বছরের প্রায় শেষদিকে এসে দেশের সুপরিচিত তিনটি প্রাইভেট নেটওয়ার্ক কোম্পানি, অর্থাৎ Reliance Jio (রিলায়েন্স জিও), Bharti Airtel (ভারতী এয়ারটেল), এবং Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই) তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০% থেকে ২৫% পর্যন্ত বাড়ালেও, BSNL কিন্তু তাদের দেখানো রাস্তায় হাঁটেনি।

বরাবরই BSNL-এর প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম অন্যান্যদের তুলনায় সস্তা। তবে আচমকাই এখন মূল্যবৃদ্ধি টেলিকম সেক্টরে হানা দেওয়ার পরেও সংস্থাটি যে এখনও গ্রাহকদের জন্য মার্কেটে সাশ্রয়ী মূল্যের একাধিক প্রিপেইড প্ল্যান নিয়ে হাজির হচ্ছে, তা কিন্তু Jio, Airtel এবং Vi-এর মতো বেসরকারি সংস্থাকে পিছনে ফেলে দিতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, BSNL-এর ১০৭ টাকার এন্ট্রি-লেভেল প্রিপেইড প্ল্যানটি ৮৪ দিনের বৈধতা অফার করে এবং এতে ১০০ মিনিটের ফ্রি ভয়েস কল, ৩ জিবি দৈনিক ডেটা সহ ৬০ দিনের জন্য বিনামূল্যে BSNL Tunes-এর অ্যাক্সেস পাওয়া যায়। তাই হালফিলে রিচার্জের জন্য আপনি যদি সস্তায় কোনো প্ল্যানের খোঁজ করেন এবং ইন্টারনেট স্পিড আপনার কাছে গুরুত্বহীন হয়, তাহলে BSNL-এর রিচার্জ প্ল্যানগুলি সেরা বিকল্প হতে পারে। এই প্রতিবেদনে ৫০০ টাকার কমে উপলব্ধ BSNL-এর সেরা কয়েকটি রিচার্জ প্ল্যানের কথা উল্লেখ করা হল।

৫০০ টাকার কমে বিএসএনএল প্ল্যান (BSNL plan under 500)

BSNL-এর ২৪৯ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএল-এর ২৪৯ টাকার প্রিপেইড প্ল্যানটিতে ২ জিবি দৈনিক ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং, ৬০ দিনের বৈধতা এবং প্রতিদিন ১০০টি এসএমএস পাওয়া যায়। দৈনিক ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড ৪০ কেবিপিএস-এ নেমে আসে। তবে আপনাদেরকে জানিয়ে রাখি, এই প্ল্যানটি আদতে একটি ফার্স্ট রিচার্জ কুপন (FRC), তাই কেবলমাত্র সংস্থার একেবারে নতুন গ্রাহকরা এর সুবিধা নিতে পারবেন।

BSNL-এর ২৪৭ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএল ২৪৭ টাকার একটি ৩০ দিনের প্রিপেইড প্ল্যান সরবরাহ করে, যাতে আনলিমিটেড ভয়েস কল, মোট ৫০ জিবি হাই-স্পিড ডেটা, ও রোজ ১০০ টি এসএমএস-এর সুবিধা মেলে। এই ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে ৮০ কেবিপিএস হয়ে যায়। পাশাপাশি এই প্ল্যানে ৩০ দিনের মেয়াদে রিংটোনের অ্যাক্সেসও প্রদান করা হয়।

BSNL-এর ২৯৮ টাকার স্পেশাল ট্যারিফ ভাউচার

সংস্থার ২৯৮ টাকার একটি বিশেষ ট্যারিফ ভাউচার রয়েছে, যার মেয়াদ ৫৬ দিন। এটি রিচার্জ করলে গ্রাহকরা আনলিমিটেড ভয়েস কল, দৈনিক ১ জিবি ডেটা এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস পাবেন।

BSNL-এর ৩১৯ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএল-এর ৩১৯ টাকার প্রিপেইড প্ল্যানে ৭৫ দিনের জন্য আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যায়।

BSNL-এর ৩৯৫ টাকার ভাউচার

বিএসএনএল-এর ৩৯৫ টাকার ভাউচারে ৭১ দিনের মেয়াদে ৩,০০০ মিনিট ফ্রি অন-নেট কল, ১,৮০০ মিনিট অফ-নেট কল এবং ২ জিবি দৈনিক ডেটা মেলে।

BSNL-এর ৩৯৭ টাকার প্রিপেইড প্ল্যান

সংস্থার সবচেয়ে জনপ্রিয় প্রিপেইড প্ল্যানগুলির মধ্যে অন্যতম একটি হল ৩৯৭ টাকার রিচার্জ প্ল্যান, যার বৈধতা ৩০০ দিন এবং এতে আনলিমিটেড ভয়েস কল, প্রতিদিন ১০০ টি করে এসএমএস সহ দৈনিক ২ জিবি ডেটা পাওয়া যায়৷ দৈনিক ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে ৮০ কেবিপিএস-এ নেমে আসে। তবে মনে রাখতে হবে যে, এই প্ল্যানে উপলব্ধ বেনিফিটগুলি কেবল ৬০ দিন ব্যবহার করা যাবে। এরপর ইনকামিং কলের সুবিধা পাওয়া যাবে।

BSNL-এর ৩৯৯ টাকার প্রিপেইড প্ল্যান

কোম্পানির ৩৯৯ টাকার প্রিপেইড প্ল্যানটি ৮০ দিনের মেয়াদে ১ জিবি দৈনিক ডেটা, আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস অফার করে।

বিএসএনএল-এর ৪৮৫ টাকার প্রিপেইড প্ল্যান:

বিএসএনএল-এর ৪৮৫ টাকা মূল্যের প্রিপেইড প্ল্যানে ৯০ দিনের জন্য দৈনিক ১.৫ জিবি ডেটা, প্রতিদিন ১০০ টি করে এসএমএস এবং আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥