BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ! নতুন প্ল্যান লঞ্চ নয়, ঘুরপথে বেড়েছে এই ৩টি সস্তা প্রিপেইড প্ল্যানের দাম

Avatar

Published on:

সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি BSNL (বিএসএনএল) বা ভারত সঞ্চার নিগম লিমিটেড বরাবরই তাদের সস্তা প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির জন্য সুপরিচিত। গত বছরের নভেম্বর মাস নাগাদ যখন দেশের তিনটি শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম সংস্থা Reliance Jio, Airtel এবং Vodafone Idea বা Vi তাদের রিচার্জ প্ল্যানগুলির দাম ২০%-২৫% পর্যন্ত বাড়িয়ে আমজনতার পকেটে বেশ ভালোরকমের চাপ সৃষ্টি করেছিল, সেই সময় থেকেই অনেকেই রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানিটির ওপর ভরসা করতে শুরু করেন। আর ইউজারদের ভরসার যথাযথ মর্যাদাও দিয়েছে BSNL; এতদিন পর্যন্ত বিন্দুমাত্র দাম না বাড়িয়ে একের পর এক সস্তা অথচ পুষ্টিকর প্রিপেইড রিচার্জ প্ল্যান মার্কেটে এনে হাজির করেছে সংস্থাটি। তবে সাম্প্রতিক রিপোর্ট কিন্তু একটু অন্য কথা বলছে। জানা গিয়েছে যে, হালফিলে সবার অলক্ষ্যে (পড়ুন চুপিচুপি) সংস্থাটি তাদের তিনটি সস্তা প্ল্যানের দাম বৃদ্ধি করেছে। আসুন ঘটনাটি ঠিক কী ঘটেছে, সে সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

বেশ কিছুদিন আগে সংস্থাটি ৯৯ টাকা, ১১৮ টাকা, ও ৩১৯ টাকার তিনটি প্রিপেইড রিচার্জ প্ল্যান মার্কেটে লঞ্চ করেছিল। কিন্তু এখন টেলিকমটক (TelecomTalk)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, পুরোনো এই তিনটি প্রিপেইড প্ল্যানের সুবিধায় খানিকটা রদবদল করেছে সংস্থাটি। প্রতিবেদন অনুযায়ী, প্ল্যান তিনটির দাম না বাড়ালেও বিএসএনএল সেগুলির ভ্যালিডিটি কমিয়ে দিয়েছে বলে জানা গিয়েছে। তবে তিনটি প্ল্যানে উপলব্ধ সুবিধাগুলি কিন্তু একই রাখা হয়েছে। আপাতদৃষ্টিতে মনে করা হচ্ছিল, সংস্থা তিনটি নতুন প্ল্যান লঞ্চ করেছে, তবে বাস্তব এটাই যে বিদ্যমান প্ল্যানের দাম প্রত্যক্ষভাবে না বাড়ালেও খানিকটা ঘুরপথে আখেরে ইউজারদের কিছুটা চাপের মুখেই ফেলেছে রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন সংস্থাটি। চলুন, এই তিনটি প্ল্যানে নতুন কী পরিবর্তন করা হয়েছে, সে সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নিই।

BSNL-এর ৯৯ টাকার প্রিপেইড প্ল্যান 

এর আগে বিএসএনএলের ৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে আগে ২২ দিনের ভ্যালিডিটি পাওয়া যেত। কিন্তু এখন সেই সুবিধা কমিয়ে ১৮ দিন করা হয়েছে। তবে যেমনটা আগেই বলেছি যে, প্ল্যানটিতে উপলব্ধ সার্ভিসগুলি কিন্তু আগের মতোই রয়ে গিয়েছে। এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কল এবং পিআরবিটি (PRBT)-র সুবিধা রয়েছে, তবে ডেটা কিংবা এসএমএস করার সুযোগ পাওয়া যাবে না।

BSNL-এর ১১৮ টাকার প্রিপেইড প্ল্যান 

কোম্পানির ১১৮ টাকার প্রিপেইড প্ল্যানে প্রতিদিন ০.৫ জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলের ছাড়পত্র পাওয়া যায়। এই প্ল্যানে এসএমএস করার সুবিধা না থাকলেও সম্পূর্ণ বিনামূল্যে পিআরবিটি সার্ভিসের সাবস্ক্রিপশন উপলব্ধ রয়েছে। এতদিন পর্যন্ত এই প্ল্যানের ভ্যালিডিটি ছিল ২৬ দিন, তবে এবার তা কমিয়ে ২০ দিন করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

BSNL-এর ৩১৯ টাকার প্রিপেইড প্ল্যান 

বিএসএনএলের ৩১৯ টাকার প্রিপেইড প্ল্যানটির এতদিন পর্যন্ত মেয়াদ ছিল ৭৫ দিন। তবে সম্প্রতি সংস্থার ঘুরপথে মূল্যবৃদ্ধির প্রভাবে এই ভ্যালিডিটি কমে ৬৫ দিন হয়ে গিয়েছে। এই প্ল্যানে ব্যবহারকারীরা আনলিমিটেড ভয়েস কলিং, ১০ জিবি ডেটাসহ ৩০০টি এসএমএস করার সুবিধা পাবেন।

সঙ্গে থাকুন ➥