গরম থেকে মুক্তি, কারেন্ট না থাকলেও ব্যবহার করা যাবে এই AC, লাগবেনা 1 টাকার বিলও

Avatar

Published on:

Solar ac for home price

Solar AC: প্রবল গরম থেকে রেহাই পেতে একাংশ মানুষই এখন এসি (AC) কেনার দিকে ঝুঁকছেন। কিন্তু সমস্যা হচ্ছে যে, গ্রীষ্মের মরশুমে দেশের বিভিন্ন জায়গাতে লোডশেডিং বা পাওয়ার কাটের সমস্যা থাকে; এছাড়া কম ভোল্টেজের কারণেও অনেক সময় জেরবার হতে হয়। স্বাভাবিকভাবেই এমন পরিস্থিতিতে এসি চালানোর কোনো উপায় থাকেনা। তাহলে করণীয় কী? সেক্ষেত্রে বলি, আপনি যদি এই সময়ে বাড়িতে শীতলতা-স্বস্তি পেতে একটি এয়ার কন্ডিশনার কিনতে চান, এদিকে আপনার এলাকায় ইলেকট্রিসিটি বা বিদ্যুতের সমস্যা থাকে তবে সোলার এসি (Solar AC) হতে পারে সবচেয়ে ভালো বিকল্প। এই ধরণের এসি ব্যবহার করলে মোটা টাকার বিদ্যুৎ বিল মেটানোর ঝামেলা থাকেনা, ওয়ান-টাইম ইনভেসমেন্টেই কাজ মিটে যায়। তবে সাধারণ এসির থেকে সোলার এসি কিনতে তুলনামূলক বেশি টাকা খরচ করতে হয়।

Solar AC ও কিছু কথা

সাধারণত এসি গ্রীষ্মের মরসুমে প্রতিদিন গড়ে ১৪-১৫ ঘন্টা চলে। এতে করে রোজ প্রায় ২০ ইউনিট বিদ্যুৎ খরচ হয় এবং বিদ্যুৎ বিল আসে অনেক বেশি। কিন্তু সোলার এসির সবচেয়ে বড় সুবিধা হল যে বিদ্যুতের প্রয়োজন না থাকায় এটি যখন খুশি চালানো যায় এবং এক টাকাও বিল দিতে হয়না। একবার সোলার এসি ইন্সটল করে নিলে, আপনি প্রায় ২০ থেকে ২৫ বছর বিদ্যুৎ বিল ছাড়াই এসি চালাতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, বাজারে অনেক ধরনের সোলার এসি রয়েছে। এগুলি ০.৮ টন, ১ টন, ১.৫ টন এবং ২ টন ক্ষমতার সাথে আসে। শুধু তাই নয়, সোলার এসি উইন্ডো এবং স্প্লিট উভয় প্রকারের বিকল্পেও পাওয়া যায়।

মনে রাখবেন, সোলার এসি ব্যবহার করতে কোনো খরচ নেই। কিন্তু এর রক্ষণাবেক্ষণের জন্য কিছু খরচ করতে হবে, যদিও তা নামমাত্র – সোলার প্যানেল ব্যবহারের ক্ষেত্রে প্রতি ৪ থেকে ৫ বছরে ব্যাটারি প্রতিস্থাপন করতে হয়।

Solar AC-র দাম

আগেই বলেছি সাধারণ এসির থেকে সোলার এসির দাম বেশি। এক্ষেত্রে ১ টন সোলার এসি কেনার জন্য প্রায় ১ লাখ টাকা ব্যয় করতে হবে। একইভাবে ১.৫ টন সোলার এসির দাম পড়বে ২ লাখ টাকার কাছাকাছি। বিভিন্ন স্থানে এগুলির দাম ভিন্ন ভিন্ন।

সঙ্গে থাকুন ➥