শুরু হচ্ছে Call of Duty Mobile 2021 World Championship, কারা কিভাবে আবেদন করবেন জেনে নিন

Avatar

Updated on:

Pubg Mobile ভারতে ব্যান হওয়ার পর ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ‘The Call of Duty Mobile’। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের টানটান উত্তেজনার অভিজ্ঞতাকে যুব সম্প্রদায়ের গেমারদের কাছে পৌঁছে দেওয়ার ভাবনা থেকেই, আমেরিকা ভিত্তিক ভিডিও গেম পাবলিশার্স ‘অ্যাক্টিভিশন’ ২০০৩ সালে এই শুটিং গেমটিকে বাজারে নিয়ে আসে। বিগত কয়েক বছরের মতো এবছরও, তরুণ প্রজন্মের গেমারদের উৎসাহিত করতে অ্যাক্টিভিশন গেমিং সংস্থাটি আনুষ্ঠানিক ভাবে, ৩রা জুন থেকে ‘দ্য কল অফ ডিউটি ​​মোবাইল ২০২১ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’ শুরু করার ঘোষণা করলো। তবে এ বছরের টুর্নামেন্টটি গেমারদের কাছে একটু বেশিই খাস, কারণ এবার মোট ২ মিলিয়ন ডলারের (প্রায় ১৫ কোটি টাকা) পুরস্কার ঘোষণা করেছে সংস্থা, যা প্রতিটি লেভেলের বিজয়ীদের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

প্রসঙ্গত জানা গেছে, চলতি বছরে সংঘটিত এই চ্যাম্পিয়নশিপটির অফিসিয়াল পার্টনার হিসাবে, জাপানের ইলেকট্রনিক্স নির্মাতা ‘Sony’ এবার অ্যাক্টিভিশন সংস্থাটির সাথে হাত মিলিয়েছে। তাই সনির সদ্য লঞ্চ হওয়া Xperia 1 III স্মার্টফোনটিকে টুর্নামেন্টের অফিসিয়াল ডিভাইস হিসাবে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Call of Duty Mobile 2021 World Championship এর জন্য কারা আবেদন করবেন ?

‘দ্য কল অফ ডিউটি ​​মোবাইল’ ভিডিও গেমটির ওয়েবসাইটে জানানো হয়েছে, এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে হলে প্রতিযোগীকে কোনো প্রবেশ মূল্য দিতে হবে না, কিন্তু তাকে অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে। নতুবা সেই প্রতিযোগী আপনা থেকেই বাদ পরে যাবে। তবে সবচেয়ে আকর্ষণীয় তথ্য হলো, অ্যাক্টিভিশন টুর্নামেন্টের ফর্ম্যাটটিকে বিশ্বব্যাপী করে তুলতে, এবার প্রতিটি দেশের গেমারদের জন্য চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে।

দ্য কল অফ ডিউটি ​​২০২১ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য কি কি যোগ্যতার প্রয়োজন ?

১. প্রথমের বলে রাখি এই টুর্নামেন্টে টিকে থাকার জন্য প্রতিযোগীকে গেমের অন্তর্বর্তী একাধিক লেভেলের মধ্যে দিয়ে যেতে হবে। সেক্ষেত্রে প্রথমত, গেমারদের কল অফ ডিউটি ​​মোবাইল গেমটিতে কমপক্ষে ১০টি লেভেল খেলতেই হবে।
২. এই প্রথম ১০টি লেভেল পেরোতে পারলে, পরের ধাপে গেমাররা ‘মাল্টিপ্লেয়ার’ ফরম্যাটযুক্ত ম্যাচগুলির অ্যাক্সেস পাবেন।
৩. এই ‘মাল্টিপ্লেয়ার’ মোডে একবার অ্যাক্সেস পেয়ে যাওয়া মানেই, গেমে থাকা অসংখ্য ইন-গেম ইভেন্টগুলিতে প্রবেশাধিকার অর্জন করা। এখান থেকেই বিশ্ব চ্যাম্পিয়নশিপের রিজিওনাল বা অঞ্চল ভিত্তিক গেমিং রাউন্ড গুলির জন্য বাছাইপর্ব শুরু হয়ে যাবে।
৪. এই বাছাইপর্বের পর গেমারদের যে প্রথম ইভেন্টটির মুখোমুখি হতে হবে, তা হলো ‘single-play’ মোড। এখানে চারটি সপ্তাহান্তে সংঘটিত হওয়া ১০টি ম্যাচ থেকে মোট ৬০ পয়েন্ট সংগ্রহ করতে হবে।
৫. দ্বিতীয় ইভেন্টে থাকছে ‘ team play’ মোড। অর্থাৎ, প্রতিটি গেমারকে এখানে দল তৈরী করে খেলতে হবে। এখন থেকেই এলিমিনেশন-স্টাইলের মাধ্যমে বাছাইপর্বের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে।
৬. এই বাছাইপর্বের শেষে, শীর্ষস্থানে থাকা দলগুলি রিজিওনাল বা আঞ্চলিক প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করবে।
৭. আর এই রিজিওনাল প্লে-অফে যে দলগুলি বিজয়ী হবে, তারা ‘দ্য কল অফ ডিউটি ​​মোবাইল ২০২১ বিশ্ব চ্যাম্পিয়নশিপের’ অন্তিম লেভেলে পৌঁছে যাবে।

তদুপরি, জানা যাচ্ছে এই পুরো টুর্নামেন্টের প্রতিটি ম্যাচকে সরাসরি সংস্থাটির অফিসিয়াল ইউটিউব ই-স্পোর্টস চ্যানেলে লাইভ স্ট্রিম করা হবে। এছাড়া, অ্যাক্টিভিশন এই টুর্নামেন্টের নিয়ম গুলি বিশদে প্রকাশ করেছে, যা আপনি এখানে দেওয়া লিঙ্ক থেকে জেনে নিতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥