Car Sales January 2022: টাটাকে সরিয়ে ভারতে যাত্রী গাড়িতে পুনরায় দু’নম্বরে উঠে এল হুন্ডাই

Published on:

এক মাসের ব্যবধানেই ভারতের বাজারে হারানো স্থান পুনরুদ্ধার করল দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাই (Hyundai)। ২০২১-এর ডিসেম্বরে দেশে যাত্রীবাহী গাড়ি বিক্রির নিরিখে হুন্ডাই-কে তৃতীয় স্থানে ঠেলে দু’নম্বরে উঠে এসেছিল টাটা মোটরস (Tata Motors)। ২০২২-এর জানুয়ারিতে ফের গাড়ি বাজারের অংশীদারি বদল। মারুতি-সুজুকি (Maruti Suzuki) বরাবরের মতো শীর্ষস্থান বজায় রাখলেও টাটা-কে সরিয়ে পুনরায় দ্বিতীয় স্থান নিজের দখলে রাখল হুন্ডাই।

ভারতের যাত্রী গাড়িতে ফের দু’নম্বরে তারা৷ গত মাসে ৪৪,০২২টি গাড়ি বিক্রির কথা জানিয়েছে হুন্ডাই। তুলনাস্বরূপ, টাটা বেচেছে ৪০,৭৭৭টি গাড়ি। ২০২২-এর জানুয়ারিতে টাটা তাদের ইতিহাসে এক মাসে সর্বাধিক গাড়ি বিক্রির রেকর্ড গড়লেও দ্বিতীয় স্থান অধরাই থেকে গিয়েছে।

প্রসঙ্গত, গত বছরের প্রথম মাসে হুন্ডাই-এর ৫২,০০৫ ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল। সে দিক থেকে বিক্রিবাটা কমেছে ১৫.৩৫ শতাংশ। আবার ডিসেম্বরে সংস্থাটি ৩২,৩১২টি গাড়ি বিক্রি করেছিল। এতএব, গত মাসের হিসেবে বিক্রি ৩৬ শতাংশ বেড়েছে। যা দক্ষিণ কোরিয়ার সংস্থাটিকে কিছুটা স্বস্তিতে রাখবে।

অন্যান্য সংস্থাগুলির মতো হুন্ডাই-এর বক্তব্য, সেমিকন্ডাক্টর চিপের যোগান সংকটে গাড়ির উৎপাদন ব্যাহত হয়েছে। উপরন্তু, তাদের প্রতিটি নতুন মডেলের গাড়ি সংযোগকারী প্রযুক্তির সঙ্গে আসে। এর জন্য প্রয়োজন হয় চিপের। ফলে ঘোরতর সমস্যায় পড়েছে তারা।

উল্লেখ্য, ২০২২-এর জানুয়ারিতে দেশের সর্ববৃহৎ যাত্রী গাড়ি রপ্তানিকারীর স্থান নিজেদের দখলে রেখেছে হুন্ডাই। গত মাসে ভারতের মাটি থেকে ৯,৪০৫টি গাড়ি বাইরে রপ্তানি করেছে তারা। ২০২১-এর একই সময়ে পরিমাণটা ছিল ৮,১০০ ইউনিট। তবে ডিসেম্বরে ১৬,৬২১টি গাড়ি রপ্তানির প্রসঙ্গে আসলে, সে দিক থেকে ৪৩.৪ শতাংশ পতনের মুখোমুখি হয়েছে হুন্ডাই।

সঙ্গে থাকুন ➥