Make Money Online for Female: ঘরে বসেই মহিলারা হবেন লাখপতি, সরকার নিল নয়া পদক্ষেপ

Avatar

Published on:

Central Govt New plan for Female Online Earning

দেশের নাগরিকদের জন্য মোদী সরকার প্রায়ই কোনো না কোনো নতুন স্কিম চালু করে। তবে এবার সরকার, গ্রামের মহিলাদের জন্য ঘরে বসে কর্মসংস্থান বা আয়ের এমন ব্যবস্থা করছে যাতে করে নারীরা লাখ লাখ টাকা আয় (Make Money Online for Female) করতে পারবেন। আসলে বিগত দুই দশক ধরেই গ্রামে বসবাসকারী মহিলারা স্বনির্ভর গোষ্ঠী জাতীয় পরিকল্পনার মাধ্যমে নানারকম কাজ করছেন। বিশেষ করে নিজেদের সৃজনশীলতার মাধ্যমে তারা চেষ্টা করছেন হস্তশিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার। সেক্ষেত্রে কেন্দ্র এবার এই গ্রামীণ নারীদের প্রোডাক্ট বিশ্ববাজারে তুলে ধরার জন্য কাজ করছে। এমনকি এই প্রেক্ষিতে গ্রামীণ উন্নয়ন মন্ত্রক সম্প্রতি জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম Meesho-এর সাথে হাত মিলিয়েছে। এতে করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি জিনিসগুলির বিপণন সহজ হয়ে যাবে।

সোজা কথায় বললে, এবার থেকে গ্রামের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা মিশোর মাধ্যমে নিজেদের প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। আর মিশো, তাদের ওই পণ্যের প্রচার ও বিপণন করবে।

পার্টনারশিপ হয়েছে Flipkart, Amazon এবং GeM-এর সাথে

গ্রামের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ব্যবসার ক্ষেত্রে একটি বড় বাজার প্রদান করতে সরকার অনেক কিছু করছে৷ গ্রামীণ খাদ্যপণ্যের পাশাপাশি হস্তশিল্পের উৎপাদন বাড়াতে, সাশ্রয়ী মূল্যে ঋণ দিতে চায় সরকার। কিন্তু সমস্যা হল যে, এই ধরণের প্রোডাক্ট তৈরির হওয়ার পর তেমন ক্রেতা পাওয়া যায়নি/যায়না। এদিকে গ্রামের মহিলারা বাইরে গিয়ে এসব পণ্য বিক্রি করতেও পারেন না। এমন পরিস্থিতিতে, সরকার হালফিলে ই-কমার্স প্ল্যাটফর্ম এবং রিটেল স্টোরগুলির সাথে পার্টনারশিপ করছে। এক্ষেত্রে মিশো ছাড়াও সরকারি পরিকল্পনার অংশীদার হবে সরকারি অনলাইন পোর্টাল জেম (GeM), ফ্লিপকার্ট (Flipkart) এবং অ্যামাজন (Amazon)।

ঘরে বসেই কোটিপতি হবেন মহিলারা

এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং বলেছেন যে, তাঁর স্বপ্ন আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের মধ্যে ১০ কোটি স্বনির্ভর গোষ্ঠী গঠন করা। এমন পরিস্থিতিতে নতুন মহিলা বন্ধুকে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত করতে চাইছেন সরকার। গিরিরাজের মতে, স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামের মহিলারা ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। পরে তারা লাখ এমনকি কোটি টাকা আয় করার মত জায়গায় পৌঁছে যাবেন।

সঙ্গে থাকুন ➥