ঘুরে দাঁড়াচ্ছে দেশীয় ফোন কোম্পানিগুলি, এবার Lava Agni 5G হ্যান্ডসেট ব্যবহার করতে শুরু করলেন কেন্দ্রীয় মন্ত্রী

Avatar

Published on:

বিগত ৬-৭ বছরে স্মার্টফোনের ব্যবহার যত বেড়েছে, ততই ভারতের ফোন বাজার নিজেদের দখলে এনেছে বিদেশি কোম্পানিগুলি। এখন, এদেশে Xiaomi, Realme, Infinix, Vivo-র মত চাইনিজ ব্র্যান্ডের ফোন অত্যন্ত জনপ্রিয়। তাছাড়া দক্ষিণ কোরিয়ার Samsung বা আমেরিকার Apple-এরও ইন্ডিয়ান স্মার্টফোন মার্কেটে বড় শেয়ার রয়েছে। দেখতে গেলে, এসবের মাঝে যেন কার্যত হারিয়ে গেছে দেশীয় ফোন নির্মাতা সংস্থাগুলি। তবে সাম্প্রতিক বছরগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেক ইন ইন্ডিয়া (Make in India), ডিজিটাল ইন্ডিয়া (Digital India), আত্মনির্ভর ভারত (Atmanirbhar Bharat) এবং ভোকাল ফর লোকাল (Vocal for Local)-এর মত কর্মসূচির দ্বারা প্রভাবিত হয়ে আবারও দেশীয় কোম্পানিগুলি ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

আমরা গত দেড় বছরে লাভা (Lava) এবং মাইক্রোম্যাক্স (Micromax)-এর মত সংস্থাগুলিকে বাজারে তাদের নতুন স্মার্টফোন লঞ্চ করতে দেখেছি। এর মধ্যে লাভা গত বছর লাভা অগ্নি ৫জি (Lava Agni 5G) স্মার্টফোন লঞ্চ করেছে, যাকে দেশের (পড়ুন সম্পূর্ণ দেশীয়ভাবে প্রস্তুত) প্রথম ৫জি স্মার্টফোন বলে অভিহিত করেছে। ইতিমধ্যে এই ফোনটি গ্রাহকমহলে বেশ সাড়াও ফেলেছে। তবে সবচেয়ে চমকপ্রদ ব্যাপারটি হল যে, ভারতীয় ক্রেতাদের দেশীয় প্রোডাক্টের প্রতি উৎসাহিত করতে এবার কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরও লাভা অগ্নি স্মার্টফোন ব্যবহার করতে শুরু করেছেন বলে জানিয়েছেন।

যারা জানেন না তাদের বলে রাখি, রাজীব, ভারত সরকারের দুটি মন্ত্রকের দায়িত্ব পালন করেন যার মধ্যে রয়েছে – দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রণালয় (Skill Development and Entrepreneurship) এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (Electronics & Technology)। সেক্ষেত্রে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী গত ৬ই জুলাই টুইট করেছেন যে, তিনি সেদিন থেকে লাভার অগ্নি ৫জি স্মার্টফোন ব্যবহার শুরু করেছেন যা ভারতে ডিজাইন এবং তৈরি করা হয়েছে। টুইটারের পোস্টে ফোনের কিছু ছবির সাথে ‘#DigitalIndia’, ‘#DIW2022’ (ডিজিটাল ইন্ডিয়া সপ্তায় ২০২২) এবং ‘#ProudlyIndian’ হ্যাশট্যাগও ব্যবহার করেছেন রাজীব। নিঃসন্দেহে এ এক অভিনব উদ্যোগ!

Lava Agni 5G ফোনের স্পেসিফিকেশন

এখন আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন আসছে যে কী এমন আছে Lava Agni 5G ফোনে? সেক্ষেত্রে বলি, এই ফোনটিতে ৯০ হার্টজ রিফ্রেশ রেট চালিত ৬.৭৮ ইঞ্চি ফুল এইচডি+ ডিসপ্লে রয়েছে। এর ব্যাটারি ক্যাপাসিটি ৫,০০০ এমএএইচ যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। শুধু তাই নয়, ক্রেতারা এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ পাবেন। অন্যদিকে ফটোগ্রাফির জন্য ফোনটি ৬৪ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা অফার করবে।

Lava Agni 5G ফোনের দাম

লাভা অগ্নি ফোনটি ১৯,৯৯৯ টাকায় বাজারে লঞ্চ হয়েছিল। তবে এখন এটি ২,০০০ টাকা ছাড়ে অর্থাৎ ১৭,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥