ভারতে ২ শতাংশ মার্কেটে শেয়ার বাড়ালো চীনা স্মার্টফোন কোম্পানিগুলি

Avatar

Published on:

জাতীয় নিরাপত্তার কারণে এবছর ভারতে বহু চীনা অ্যাপ ব্যান করা হয়েছে। যার পরে এসেছে এই অ্যাপগুলির বিকল্প ভারতীয় অ্যাপ। কিন্তু স্মার্টফোন মার্কেটে চীনের কোম্পানিদের বিকল্প এখনো তৈরী হয়নি। সম্প্রতি একটি রিপোর্ট অনুযায়ী, ২০২০-এর তৃতীয় কোয়ার্টারে চিনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির মার্কেট শেয়ার আগের কোয়ার্টারের চেয়ে ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগের কোয়ার্টারে এই ব্র্যান্ডগুলির মার্কেট শেয়ার ছিল ৭২ শতাংশ। তৃতীয় কোয়ার্টারে যা দাঁড়িয়েছে ৭৪ শতাংশ-এ। অবশ্য জানুয়ারি থেকে মার্চের মধ্যে এই শেয়ার ছিল ৮১ শতাংশ। ফলে চীনবিরোধী ট্রেন্ড কিছুটা যে প্রভাব ফেলেছে তা বোঝাই যায়।

Counterpoint-এর রিপোর্ট অনুযায়ী, উৎসবের মরসুমে চীনা ব্র্যান্ডগুলি আরো বাজার দখল করতে চলেছে। কারণ এইসময় Xiaomi, Oppo, Vivo, OnePlus এবং Realme এর মত কোম্পানিগুলি তাদের ফোনের ওপর দুর্দান্ত অফার দিচ্ছে। এই অফারের ফলে সার্বিকভাবে তাদের বিক্রি বাড়বে। এরফলে তাদের মার্কেট শেয়ার ৭৪ শতাংশ থেকে বেড়ে ৭৫ শতাংশ হতে পারে।

Counterpoint-এর অ্যানালিস্ট শিল্পী জৈন জানিয়েছেন, “চীনা ব্র্যান্ডগুলিকে কেন্দ্র করে গড়ে ওঠা সংশয় এখন অনেকটাই কমেছে। তবে Samsung ও Apple-এর মত অনেক গ্লোবাল ব্র্যান্ড গ্রাহকদের বিকল্পের মধ্যে রয়েছে, যারা তাদের দাম এবং চ্যানেল স্ট্র্যাটেজি উভয় দিক দিয়েই আগ্ৰাসী হয়ে উঠেছে। এ বছর আমরা আশা করতে পারি যে চীনা ব্র্যান্ডগুলির মার্কেট শেয়ার ৭০-৭৫ শতাংশের মধ্যে থাকবে।”

তৃতীয় কোয়ার্টারে ভারতীয় ব্র্যান্ডগুলির বৃদ্ধি হয়েছে ০.০২ শতাংশ। অবশ্য ভারতীয় ব্র্যান্ডগুলি যে একেবারে পিছিয়ে রয়েছে তাও বলা যায় না। সম্প্রতি Micromax তাদের দুটি নতুন স্মার্টফোন বাজারে লঞ্চ করেছে। অবশ্য চিনা ব্র্যান্ডগুলির সঙ্গে খুব কঠিন প্রতিযোগিতায় নামতে না পারলেও ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ডের বাজার তৈরিতে সাহায্য করবে এই স্মার্টফোনদুটি। Counterpoint এও জানিয়েছে, ২৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে Samsung এখন ভারতের নম্বর ওয়ান স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে।

সঙ্গে থাকুন ➥