মাত্র ৫৯৯ টাকায় পুরানো টিভিকে বানান স্মার্ট, বাজারে এল Dish SMRT Stick

Avatar

Updated on:

Dish SMRT Stick launched India

দেশের অন্যতম প্রধান ডাইরেক্ট-টু-হোম বা ডিটিএইচ (DTH) সার্ভিস প্রোভাইডার Dish TV সম্প্রতি তাদের গ্রাহকদের জন্য ডিশ এসএমআরটি (Dish SMRT) নামক একটি নতুন প্রোডাক্ট নিয়ে হাজির হয়েছে। জানিয়ে রাখি, এটি আসলে একটি স্টিক, যেটিকে সেট-টপ বক্স বা এসটিবি (STB)-এর সঙ্গে সংযুক্ত করলেই ব্যবহারকারীরা একাধিক ওটিটি (OTT অর্থাৎ ওভার-দ্য-টপ) প্ল্যাটফর্মের কনটেন্টের অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। সবচেয়ে বড়ো কথা হল, প্রোডাক্টটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যে মার্কেটে উপলব্ধ, যার ফলে যে-কোনো গ্রাহকই এটি অতি অনায়াসে কিনে ফেলতে পারবেন। চলুন, এই চমকপ্রদ ডিভাইসটির সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Dish SMRT Stick কী?

ডিশ এসএমআরটি স্টিক আসলে একটি ইউএসবি ওয়াই-ফাই ডঙ্গল, যেটিকে এসটিবির সাথে সংযুক্ত করলেই একগুচ্ছ ওটিটি অ্যাপ্লিকেশনের কনটেন্টের অ্যাক্সেস পাওয়া যাবে। ডিশ টিভির তরফে জানানো হয়েছে যে, যদি কোনো ইউজার এই সার্ভিসটি ব্যবহার করতে চান, তবে তাকে কোনো সক্রিয় ওয়াই-ফাই নেটওয়ার্ক বা মোবাইল হটস্পটের মাধ্যমে ডিশ এসএমআরটি স্টিকের সাথে ডিশ এনএক্সটি এইচডি এসটিবিকে (Dish NXT HD STB) সংযুক্ত করতে হবে। এক্ষেত্রে বলে রাখি, এসএমআরটি স্টিককে এসটিবির ইউএসবি পোর্টের সাথে অ্যাটাচ করা যেতে পারে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই প্রোডাক্টটি ২.৪ গিগাহার্টজ ওয়াই-ফাই ফ্রিকোয়েন্সি সাপোর্ট করে। সেক্ষেত্রে অনেকেই মনে করছেন যে, যদি এটি ৫ গিগাহার্টজ ওয়াই-ফাই নেটওয়ার্ক সাপোর্ট করতো, তাহলে ইউজাররা আরও ভালোভাবে হাই-রেজোলিউশনে ওটিটি কনটেন্ট দেখার সুযোগ পেতেন। তবে যাইহোক, ডিশ টিভির পক্ষ থেকে জানানো হয়েছে যে, ডিশ এসএমআরটি স্টিক মারফত দুর্দান্ত পরিষেবা পেতে হলে ইউজারদের কাছে ৪ এমবিপিএস বা তার চেয়ে বেশি গতিসম্পন্ন ইন্টারনেট কানেকশন থাকা একান্ত আবশ্যক। এটির মাধ্যমে ব্যবহারকারীরা জি৫ (ZEE5), ডকুবে (Docubay), ওয়াচো (Watcho), হাঙ্গামা প্লে (Hungama Play), ইরোস নাও (Eros Now) সহ আরও অনেক প্ল্যাটফর্মের কনটেন্ট দেখার সুযোগ পাবেন। তবে প্রতিটি অ্যাপের কনটেন্টই যে একেবারে নিখরচায় দেখা যাবে, তেমনটা কিন্তু নয়।

Dish SMRT Stick-এর মূল্য

ডিশ এসএমআরটি স্টিকের দাম ৫৯৯ টাকা। যদিও এই প্রোডাক্টটির আসল দাম ৯৯৯ টাকা, তবে বর্তমানে লঞ্চ অফার হিসেবে ইউজারদেরকে ৫৯৯ টাকায় এটি কেনার সুযোগ দিচ্ছে ডিশ টিভি৷ এক্ষেত্রে বলে রাখি, যারা প্রথমবার এই প্রোডাক্টটি ব্যবহার করবেন, তাদের শুরুর ছয় মাস এর জন্য কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না। তবে এর পরে স্টিকটি ব্যবহার করা চালিয়ে যেতে চাইলে গ্রাহকদের করসহ প্রতি মাসে ২৫ টাকা করে খরচ করতে হবে। উল্লেখ্য, ডিশ এসএমআরটি স্টিকের জন্য কোনো ইনস্টলেশন চার্জ নেই। তবে এর ওয়ারেন্টি মাত্র ছয় মাস, যা বেশ খানিকটা কম বললেই চলে।

সঙ্গে থাকুন ➥