Ford: ভারতে ফোর্ডের কারখানা কিনতে আগ্রহ দেখাচ্ছে বিভিন্ন বিদেশি গাড়ি সংস্থা

Avatar

Published on:

আমেরিকার বহুজাতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা Ford গত বছর সেপ্টেম্বরে ভারতে গাড়ির উৎপাদন বন্ধের কথা ঘোষণা করেছিল। কারণ হিসেবে ব্যবসার ব্যাপক লোকসানকেই দায়ী করেছিল সংস্থাটি। এ দেশে গত ১০ বছরে ১৫,০০০ কোটি টাকা লোকসান করেছে Ford। ভারতে তাদের দুটি নির্মাণ কেন্দ্র, একটি গুজরাটের সানন্দে এবং অপরটি তামিলনাড়ুর চেন্নাইতে।

ফোর্ড (Ford)-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, গত বছরের শেষের দিকে তারা সানন্দের গাড়ি কারখানা বন্ধ করে দেওয়া হবে। এবং চেন্নাইয়ের কারখানার দরজায় এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে তালা ঝোলানো হবে। তবে যেই সমস্যাটি বৃহৎ আকার ধারণ করেছে, তা হল সংস্থায় কর্মরত ৪,০০০ কর্মীর ভবিষ্যৎ কী হবে? সে ক্ষেত্রে সেই ধাক্কা যাতে ন্যূনতম রাখা যায় তার জন্য কর্মীদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছিল সংস্থাটি। তবে যারা ফোর্ডের সঙ্গে পরোক্ষভাবে জড়িত তাঁদের নিয়ে চিন্তায় ডিলারদের সংগঠন ফাডা (FADA)।

তবে এই জটিল পরিস্থিতিতে আশার সঞ্চার করেছে তামিলনাড়ু রাজ্যের শিল্পমন্ত্রী থাঙ্গাম থেন্নারাসু (Thangam Thennarasu)-র সাম্প্রতিক একটি ঘোষণা। তিনি জানিয়েছেন, ভারতে ফোর্ডের সম্পত্তি অধিগ্রহণে ইচ্ছা প্রকাশ করেছে কয়েকটি বিদেশি গাড়ি সংস্থা। যদিও এই প্রসঙ্গে মন্ত্রী জানিয়েছেন যে, কথাবার্তা এখনো আলোচনার জায়গাতেই রয়েছে, কোনো কিছুই পাকাপাকি হয়নি। এক্ষেত্রে সরকারের ভূমিকা কেবলমাত্র একজন মধ্যস্থতাকারীর বলে থেন্নারাসু-র বক্তব্য, “এটি সম্পূর্ণ তাদের উপর নির্ভর করছে৷ আমরা নিছক কোম্পানি দু’টির মধ্যে আলোচনার সুবিধা করে দিচ্ছি।”

পাশাপাশি থেন্নারাসু বলেছেন, বৈদেশিক সংস্থা ছাড়াও ভারতের টাটা মোটর্স (Tata Motors)-ও ফোর্ডের সম্পত্তি অধিগ্রহণে ইচ্ছা প্রকাশ করেছিল। কিন্তু সরকার তাদের কাছ থেকে পুনরায় কোনো বার্তা পায়নি। প্রাথমিক পর্যায়ে সংস্থার কর্মকর্তারা রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে যোগাযোগ করে ফোর্ডের নির্মাণ কেন্দ্রটি দেখে গিয়েছে। এ বিষয়ে মন্ত্রীর মতামত, “এখন আনুষ্ঠানিক ঘোষণা করা তাদের ব্যাপার। ”

তবে ফোর্ড (Ford)-এর কাছে কোন সংস্থা তাদের সম্পত্তি অধিগ্রহণ করতে ইচ্ছুক জানতে চাওয়া হলে, সংবাদ সংস্থা রয়টার্স (Reuters)-কে সংস্থাটি জানিয়েছে, “আমরা আমাদের উৎপাদনের সুবিধার জন্য সম্ভাব্য পথের খোঁজ করতে থাকবো। তবে এখনই কিছু বলা যাচ্ছে না।” এদিকে ভারতে তাদের গাড়ি উৎপাদনের বার্ষিক ক্ষমতা ৪,৪০,০০০ ইউনিট হলেও, বর্তমানে কেবলমাত্র এর ২৫% ব্যবহার করছে ফোর্ড।

প্রসঙ্গত, গত বছর এমজি মোটর (MG Motor)-এর ভারতীয় শাখা এ দেশে ফোর্ড’র সমস্ত সম্পত্তি অধিগ্রহণ করতে ইচ্ছুক বলে গুজব ছড়িয়েছিল। ভারতে সংস্থাটির ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট কে কিনে নেয় এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥