ফের অ্যান্ড্রয়েড ফোনে Joker ম্যালওয়্যারের হানা, এক্ষুনি ডিলিট করুন জনপ্রিয় এই চারটি অ্যাপ

Avatar

Published on:

আবার ‘জোকার’ (Joker) -এর বাড়বাড়ন্তে তটস্থ এক বৃহদংশের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী। নিতান্তই অবজ্ঞা করার মতো বিষয় নয়, বরং এই ‘জোকার’ আসলে এক এমন ধরনের ম্যালওয়্যার, যা দীর্ঘদিন ধরে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জ্বালা বাড়িয়ে চলেছে। সম্প্রতি গুগল প্লে-স্টোরে উপস্থিত মোট চারটি জনপ্রিয় অ্যাপে উক্ত ‘জোকার’ ম্যালওয়্যারের অস্তিত্ব লক্ষ্য করা গিয়েছে। ভয়ের ব্যাপার হলো প্লে-স্টোর থেকে চারটি অ্যাপ্লিকেশনই লক্ষাধিকবার ডাউনলোড করা হয়েছে। ফলে ইউজারদের ফোনে যদি এই অ্যাপগুলি মজুত থাকে, তবে অবিলম্বে তাদের এগুলি আনইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে।

সদ্য প্রকাশিত রিপোর্টে প্লে-স্টোরে উপস্থিত যে চারটি অ্যাপ্লিকেশনে জোকারের অস্তিত্ব নিশ্চিত করা হয়েছে, ইতিমধ্যেই সেগুলিকে নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলেছে গুগল (Google)। তবে শুধুমাত্র এর দ্বারাই জোকারের উৎপাত রোখা যাবে বলে মনে হয়না। সুতরাং বর্তমানে এই চারটি অ্যাপের মধ্যে যে কোন একটি যদি আপনার নিজস্ব বা ব্যক্তিগত ডিভাইসে মজুত থাকে, সেখান থেকে তা মুছে ফেলাটাই বুদ্ধিমানের কাজ হবে।

এবার লক্ষাধিকবার ডাউনলোড হওয়া যে চারটি অ্যাপ্লিকেশনে জোকারের উপস্থিতি নিশ্চিত করা গিয়েছে, সেগুলির নাম দেখে নেওয়া যাক –

১। স্মার্ট এসএমএস মেসেজ/Smart SMS Message (৫০ হাজার+ ইনস্টল)

২। ব্লাড প্রেসার মনিটর/Blood Pressure Monitor (১০,০০০+ ইনস্টল)

৩। ভয়েস ল্যাঙ্গুয়েজেস ট্রান্সলেটর/Voice Languages Translator (১০,০০০+ ইনস্টল)

৪। কুইক টেক্সট এসএমএস/Quick Text SMS: (১০,০০০+ ইনস্টল)

  • উপরে জোকার ম্যালওয়্যারের নব্য ভার্সন কর্তৃক আক্রান্ত চারটি অ্যাপ্লিকেশনের নাম উল্লেখ করা হল। আপনার ডিভাইসে এদের মধ্যে কোন একটিও উপস্থিত থাকলে, এই প্রতিবেদন পাঠের সঙ্গে সঙ্গেই সেটি সরিয়ে ফেলা সঠিক কাজ হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই প্রথম নয়, বরং এর আগেও জোকার ম্যালওয়্যার অসংখ্য অ্যান্ড্রয়েড ডিভাইস ইউজারকে নাজেহাল করেছে। কিন্তু এর নতুন ভার্সনটি অত্যধিক সুচতুর। ফলে উপযুক্ত সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণের পরেও এটি চুপিসাড়ে আপন কাজ চালিয়ে যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥