Google এর ‘জাদু’ চশমা ব্যর্থ, কোম্পানি হার মেনে নিল, আর বিক্রি করা হবে না, পুরো ঘটনা জেনে নিন

Avatar

Published on:

Google stops selling Google Glass Enterprise Edition

প্রযুক্তি সংস্থা হিসেবে গোটা দুনিয়ায় Google-এর খ্যাতি। আর কোম্পানিটিও নিজের জনপ্রিয়তা, ব্যবসায়িক সাফল্য ধরে রাখতে পরিচিত সার্চ ইঞ্জিন, ব্রাউজার, অ্যান্ড্রয়েড সিস্টেম ইত্যাদির বাইরে বিভিন্ন নতুন প্রোডাক্ট এবং প্রজেক্টের ওপর কাজ করে চলেছে। কিন্তু তা বলে তাদের সমস্ত প্রোডাক্ট/প্রজেক্টই যে সফল, তা নয়! অন্তত Google-এর সাম্প্রতিক পদক্ষেপ দেখে এমনটাই মনে হচ্ছে। আসলে গত জানুয়ারিতে Google কোম্পানি নিজের গেম স্ট্রিম পরিষেবা বা Google Stadia বন্ধ করে দিয়েছে। আবার এই সপ্তাহে Google Glass Enterprise Edition নামক লেটেস্ট স্মার্ট-গ্লাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

সম্প্রতি গুগল গ্লাসের অফিসিয়াল ওয়েবসাইট এবং সাপোর্ট পেজে বলা হয়েছে যে, গুগল, আর লেটেস্ট গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশনটি বিক্রি করবে না। এই মাসের ১৫ তারিখ থেকেই এই পরিবর্তন কার্যকর হয়েছে বলে কোম্পানি ঘোষণা করেছে। এখন তারা অগমেন্টেড রিয়েলিটি বা এআর (AR)-এর ওপর কাজ করায় প্রাধান্য দিতে চাইছে।

কেন Google Glass-এর ওপর থেকে ফোকাস সরিয়ে দিচ্ছে কোম্পানি

এই প্রসঙ্গে বলে রাখি, ২০১৩ সালে গুগল গ্লাস প্রথমবার বাজারে পা রাখে, যাতে অত্যন্ত আধুনিক ফিচার দেওয়া হয়েছিল। যেমন এটি ইউজারদের ফোন ছাড়াই মুখের মাধ্যমে কম্পিউটারে অ্যাক্সেস করতে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু ২০১৫ সালে এই স্মার্টগ্লাসগুলি বন্ধ হয়ে যায় কারণ এগুলির বেশি দাম (১,৫০০ ডলার), ক্লাঙ্কি ডিজাইন এবং সিকিউরিটি সম্পর্কিত উদ্বেগ। সেক্ষেত্রে ওই সময়ে গুগল এন্টারপ্রাইজ এডিশনে ফোকাস করে এবং ২০১৭-তে গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন নিয়ে আসে। এরও দু বছর পর অর্থাৎ ২০১৯ সালে লঞ্চ হয় এন্টারপ্রাইজ এডিশন ২ (Enterprise Edition 2) এবং এটিও বাজারে আকর্ষণ পেতে ব্যর্থ হয়। আর তাই লঞ্চের প্রায় চার বছর পর এটি বন্ধ করে দেওয়া হচ্ছে।

ফলে এখন থেকে আর গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন ২ নতুন করে বিক্রি হবেনা, অন্যদিকে এর বিদ্যমান ইউজাররা আর কোনো নতুন সফ্টওয়্যার আপডেট পাবেনা। বদলে গুগল, এখন অ্যাপল (Apple) বা মেটা (Meta)-র মত কোম্পানিগুলির ন্যায় স্মার্ট এআর (AR) গ্লাস বা চশমার ওপর কাজ করবে।

সঙ্গে থাকুন ➥