সুখবর, Android ফোনে রাখা যাবে কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট

Avatar

Published on:

সাম্প্রতিককালে মারণ ভাইরাস করোনার হাত থেকে বাঁচার জন্য টিকাকরণ অনিবার্য হয়ে উঠেছে, এবং টিকাকরণ করালেই মিলছে কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র (Covid-19 vaccine certificates), যা আজকাল প্রায় সর্বত্র প্রয়োজন। এমনকি বহু দেশই এই নিয়ম জারি করেছে যে, কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র না দেখালে সেই দেশে ভ্রমণের ছাড়পত্র মিলবে না। তাই হাতের কাছে সযত্নে ও অত্যন্ত সুরক্ষিতভাবে এই শংসাপত্রটি রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আর এই কাজে এবার ইউজারদের সাহায্য করতে এগিয়ে এলো Google।

Android স্মার্টফোনে রাখা যাবে Covid-19 ভ্যাকসিন সার্টিফিকেট

টেক জায়েন্টটি আজ ঘোষণা করেছে যে, তারা তাদের Passes API (যা আসলে গুগল পে-এর অংশ) আপডেট করেছে, যা বোর্ডিং পাস, লয়্যালটি কার্ড এবং মেম্বারশিপ কার্ডের মতো নন-পেমেন্ট কার্ড স্টোর করার জন্য ব্যবহৃত হয়। এই আপডেটটির ফলে ইউজাররা তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে কোভিড-১৯ ভ্যাক্সিনেশন কার্ড এবং টেস্ট কার্ড নিরাপদে স্টোর এবং অ্যাক্সেস করতে পারবেন। গুগল জানিয়েছে, আজ থেকে স্বাস্থ্যসেবা সংস্থা, সরকারী সংস্থা এবং জনস্বাস্থ্য কর্তৃপক্ষ কর্তৃক কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণ ও টেস্টের জন্য অনুমোদিত সংস্থাগুলি কোভিড ভ্যাক্সিনেশন বা টেস্ট ইনফর্মেশনের ডিজিটাল ভার্সন তৈরি করতে এই এপিআইগুলিতে অ্যাক্সেস পাবেন।

Google আরও জানিয়েছে যে, একবার ইউজাররা তাদের ডিভাইসে কোভিড কার্ডের ডিজিটাল ভার্সন স্টোর করলে, তারা তাদের ডিভাইস হোম স্ক্রিনে একটি শর্টকাটের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। এমনকি তারা যদি অফলাইন হন বা এমন কোনো অঞ্চলে থাকেন যেখানে ইন্টারনেট পরিষেবা দুর্বল, তাহলেও এই কাজটি করা সম্ভব হবে। এই API-এর একটি ভালো দিক হল, এই ফিচারটি Play Protect সার্টিফায়েড এবং Android 5 বা তার পরের অপারেটিং সিস্টেম দ্বারা চালিত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে অ্যাক্সেস করা যেতে পারে। উপরন্তু, কোভিড কার্ড অ্যাক্সেস করার জন্য Google Pay অ্যাপ্লিকেশন ইনস্টল করার কোনো প্রয়োজন নেই।

এই ফিচারটির নিরাপত্তা সম্পর্কে Google-এর তরফ থেকে জানানো হয়েছে যে, ইউজারদের কোভিড ভ্যাক্সিনেশন এবং টেস্ট ইনফর্মেশন তাদের Android ডিভাইসে স্টোর হবে, যার কোনো অনুলিপি গুগলের কাছে থাকবে না। ইউজারের কোভিড কার্ডের তথ্য বিজ্ঞাপনের স্বার্থে বা অন্য কোনো কারণে Google কোনো সার্ভিস বা থার্ড-পার্টির সাথে শেয়ার করবে না। যদি কোনো ব্যবহারকারী একাধিক ডিভাইসে এই ইনফর্মেশন অ্যাক্সেস করতে চান, তবে ব্যবহারকারীকে প্রতিটি ডিভাইসে ম্যানুয়ালি এটি স্টোর করতে হবে।

নিরাপত্তা সুরক্ষার কথা এখানেই শেষ নয়, ইউজারের ডিভাইসেও যাতে কোভিড কার্ডটি নিরাপদে থাকে তার জন্যও Google যথেষ্ট তৎপর। সংস্থাটি জানিয়েছে যে, “অতিরিক্ত সুরক্ষার পাশাপাশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করার জন্য কোনো ডিভাইসে কোভিড কার্ড স্টোর করতে একটি লক স্ক্রিন প্রয়োজন। এর ফলে যখন কোনও ব্যবহারকারী তাদের কোভিড কার্ড অ্যাক্সেস করতে চাইবেন, তখন তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সেট আপ করা পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক মেথডের প্রয়োজন হবে।” এই আপডেটটি প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে রোলআউট হবে এবং তারপরে অন্যান্য দেশগুলি এটি ব্যবহারের সুযোগ পাবে। তবে ঠিক কবে অন্যান্য দেশগুলি এই আপডেটটি পাবে সে বিষয়ে Google-এর তরফ থেকে সঠিকভাবে কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥