ফোন ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, AI ব্যবহার করে স্প্যাম কল আটকাতে চলেছে Google

Avatar

Published on:

Google Working Prevent Spam Calls

স্প্যাম কল নিয়ে ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে ভারত সরকার। TRAI এর তরফে টেলিকম অপারেটরগুলিকে কয়েকদিন আগেই এই বিষয়ে কিছু আদেশ দেওয়া হয়েছে। তবে সরকারের পাশাপাশি Google-ও ফোনে অনাকাঙ্ক্ষিত কল আসার সমস্যা মেটাতে কাজ করছে বলে জানা গেছে। এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করে সমস্ত স্প্যাম বা রোবোকল রুখে দিতে একটি নয়া পদ্ধতি নিয়ে কাজ করছে তারা।

এই মুহূর্তে, সার্চ ইঞ্জিন টেক জায়ান্টটি তাদের Pixel সিরিজের জন্য কল স্ক্রিন ফিচার অফার করে। এর মাধ্যমেও অল্প বিস্তর স্প্যাম কল অটকানো যায়। তবে Google চাইছে আরও উন্নত কোনো টেকনোলজি নিয়ে আসতে, যার মাধ্যমে টেলিমার্কেটিং কোম্পানিগুলি যে আধুনিক পদ্ধতিতে স্প্যাম কল করে থাকে তা রুখে দিতে।

গুগলের গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার, জনাথন একলেস সম্প্রতি প্রকাশিত ‘Made by Google’ পডকাস্ট এপিসোডে এই বিষয়ে জানিয়েছে। যদিও তিনি ঠিক কিভাবে এআই এই সমস্যার সমাধান করবে তা জানাননি। তবে তারা ইতিমধ্যেই যে এর উপর কাজ শুরু করেছেন তা নিশ্চিত করেছেন।

পাশাপাশি তিনি বলেছেন, স্প্যাম কলের সমস্যা সমাধানে তারা কথপোকথন সম্বন্ধীয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্য নেবে। তিনি দাবি করেছেন, ‘বিভিন্ন (মাল্টি) কনভারশেসেনাল এআই ও বহুমুখী পদক্ষেপ এই বিষয়ে নতুন দরজা খুলে দিতে পারে।’ এখন দেখার ঠিক কিভাবে Google স্প্যাম কলের সমস্যা থেকে মানুষকে মুক্তি দেয়।

সঙ্গে থাকুন ➥