যেতে হবেনা ব্যাঙ্কে, সময় থাকতে Amazon-এর কাছ থেকে বদলে নিন 2000 টাকার নোট

Avatar

Published on:

Amazon Launches Cash Load Service

কালো টাকা উদ্ধার করতে গত ২০১৬ সালে কেন্দ্র সরকার যে নোটবন্দীর পদক্ষেপ নিয়েছিল, তার আলোড়ন যেন আবার নতুন করে শুরু হয়েছে। আসলে কয়েক সপ্তাহ আগে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে যে ৮ বছর আগে চালু হওয়া দেশের হাইয়েস্ট ডিনমিনেশন (সর্বোচ্চ মূল্যের) কারেন্সি নোট অর্থাৎ গোলাপি রঙের ২,০০০ টাকার নোটগুলি প্রত্যাহার করা হবে। এর আইনি টেন্ডার থাকলেও নাগরিকদের আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে নোটগুলি জমা বা এক্সচেঞ্জ করতে হবে। তারপর এগুলি আর বাজারে চলবেনা মানে এই নোটগুলি শুধুমাত্র কাগজ হিসেবেই থেকে যাবে। খুব স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে সাধারণ মানুষ একটু অস্বস্তিতে আছেন। তবে এই পরিস্থিতিতে ই-কমার্স জায়ান্ট Amazon একটি নতুন সিদ্ধান্ত নিয়ে বসেছে। সম্প্রতি সংস্থাটি একটি নতুন পরিষেবা ঘোষণা করেছে যাতে গ্রাহকরা ব্যাঙ্ক ছাড়াও তাদের কাছে থাকা ২,০০০ টাকার নোটগুলির সদগতি করতে পারবেন। এক্ষেত্রে তারা Amazon থেকে কিছু কিনে টাকা মেটানোর পাশাপাশি ২,০০০ টাকার নোট ব্যবহার করে Amazon Pay-তে ব্যালেন্স হিসেবে জমা করতে সক্ষম হবেন। আসুন, জেনে নিই Amazon India ঠিক কী ভাবছে…

ক্যাশ অন ডেলিভারি অর্ডারে ২,০০০ টাকার নোট গ্রহণ করবে Amazon

হালফিলে অ্যামাজন ইন্ডিয়া ‘ক্যাশ লোড’ (cash load) ঘোষণা করেছে যে, ক্রেতারা ক্যাশ অন ডেলিভারি (COD) অর্ডার করে ডেলিভারি এজেন্টদের পেমেন্ট বাবদ ২,০০০ টাকার নোট দিতে পারবে‌ন। আর যদি অর্ডারের অ্যামাউন্ট ২,০০০-এর কম হয়, তাহলে বাকি টাকা মানে অ্যাডিশনাল ক্যাশ নগদে হাতে না দিয়ে ডেলিভারি এজেন্ট তা অ্যামাজন পে ব্যালেন্সে ট্রান্সফার করে দেবেন। অর্থাৎ ২,০০০ টাকার নোটকে ডিজিটাল ব্যালেন্স হিসেবে জমা করতে বা ইউপিআই (UPI)-এর মাধ্যমে ব্যবহার করতে সক্ষম হবেন।

Amazon Cash Load পরিষেবা ব্যবহার করতে মাথায় রাখুন এই বিষয়গুলি

অ্যামাজনের এই নতুন পরিষেবাটি যে অত্যন্ত সুবিধাজনক তাতে সন্দেহ নেই! তবে মনে রাখবেন, এটি কাজে লাগাতে হলে আগ্রহীদের অ্যামাজন অ্যাকাউন্টের সাথে কেওয়াইসি (KYC) করাটা বাধ্যতামূলক৷ তাছাড়া নাম অনুযায়ী এই ক্যাশ লোড পরিষেবা শুধুমাত্র ক্যাশ অন ডেলিভারি অর্ডারের ক্ষেত্রে ডোরস্টেপ সার্ভিস হিসেবে প্রযোজ্য হবে। এছাড়া এর জন্য প্রাইম মেম্বারশিপের প্রয়োজন নেই – প্রাইম এবং নন-প্রাইম সমস্ত মেম্বাররাই এর ফায়দা তুলতে সক্ষম হবেন।

প্রতি মাসে ২৫টি ২,০০০ টাকার নোট Amazon-এ ‘বদলানো’ যাবে

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যামাজন, ২,০০০ টাকার নোট ডিজিটাল ব্যালেন্স হিসেবে ট্রান্সফার (পক্ষান্তরে বদলানোর) সুযোগ দিলেও একটি লিমিট বেঁধে দিয়েছে। এক্ষেত্রে একজন গ্রাহক প্রতি মাসে ২,০০০ টাকার বদলে ৫০,০০০ টাকা পর্যন্ত অ্যামাউন্ট পে ব্যালেন্সে জমা করতে পারবেন, মানে সারা মাসে মোট ২৫টি ২,০০০ টাকার নোট অ্যামাজনের মাধ্যমে বদলে নেওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥