Honda: ভারতে ইলেকট্রিক বাইক ও বৈদ্যুতিক স্কুটার লঞ্চের প্ল্যান করছে হন্ডা, প্রথম মডেল এই অর্থবর্ষে

Avatar

Published on:

ভারতে বৈদ্যুতিক ইকোসিস্টেম তৈরি করতে নানাবিধ পরিবেশবান্ধব ইলেকট্রিক যানবাহন নিয়ে আসায় মনোযোগ দিয়েছে বহু দেশি-বিদেশি সংস্থা। যার মধ্যে আধিক্য ইলেকট্রিক টু-হুইলারের। ইতিমধ্যেই দেশীয় বাজারে একাধিক স্টার্টআপ থেকে মেইনস্ট্রিম কোম্পানি বিভিন্ন বৈদ্যুতিক স্কুটার ও মোটরসাইকেল লঞ্চ করেছে। এবারে দেশের দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) জানাল ভারতের বাজারে তারা বেশকিছু বৈদ্যুতিক দু’চাকার গাড়ি হাজির করতে চলেছে। তবে স্কুটার নিয়ে আসার বিষয়ে সংস্থাটি নিশ্চিত করলেও, আগামীতে তারা মোটরসাইকেল নিয়ে আসার বিষয়েও আশা প্রকাশ করেছে।

এই প্রসঙ্গে HMSI-এর ম্যানেজিং ডিরেক্টর, প্রেসিডেন্ট এবং সিইও আতসুশি ওগাটা বলেন, চীন এবং জাপানের অভিজ্ঞতার উপর ভিত্তি করে এদেশের গ্রাহকদের ই-স্কুটারে চড়ানো আমাদের সহজ হবে। চীনে বৈদ্যুতিক যানবাহনের মধ্যে ই-স্কুটারের সংখ্যা বেশি, বৈদ্যুতিক মোটরসাইকেল অল্প সংখ্যক রয়েছে। তাই আমরা ভারতে বৈদ্যুতিক কমিউটার মোটরসাইকেল নিয়ে আসছি না। কিন্তু বিদ্যুৎচালিত প্রিমিয়াম মোটরসাইকেল লঞ্চ করতে পারি। কারণ এই সেগমেন্টে দাম ধর্তব্যের মধ্যে আনা হয় না।

২০১৯-এ Honda BigWing শোরুমের মাধ্যমে হন্ডা ভারতে প্রিমিয়াম বাইকের রিটেল শুরু করেছে। প্রথাগত জ্বালানির বাজারে মোটরসাইকেলের ৬০ শতাংশের বেশি মার্কেট শেয়ারের কারণে আধিপত্য থাকলেও, বর্তমানে বাজারে বৈদ্যুতিক মোটরসাইকেলের তুলনায় স্কুটার বেশি বিক্রি হয়। বর্তমানে দেশে ব্যাটারি চালিত মোটরসাইকেগুলির মধ্যে উল্লেখযোগ্য Revolt RV400, Tork Kratos, Oben Rorr, এবং Komaki Ranger।

বর্তমানে HMSI তাদের আসন্ন ইভি লাইন আপের মডেলগুলি সর্বতোভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। যদিও লঞ্চের সময়কাল সম্পর্কে কোনো নিশ্চিত বার্তা দেয়নি সংস্থাটি। শুধু বলা হয়েছে ২০২২-২৩ অর্থবর্ষের অন্তিম পর্যায়ে ইলেকট্রিক স্কুটারের কনসেপ্ট মডেলটির উন্মোচন করা হতে পারে। আবার ২০৩০-এর মধ্যে ১০ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি, যা তাদের বিক্রি হওয়া মোট যানবাহনের ৩০% হবে। এদিকে ১৩৫ কোটি টাকার লগ্নির মাধ্যমে গত বছর নভেম্বরে ‘হন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড’ শীর্ষক সংস্থার একটি ব্যাটারি শেয়ারিং শাখা তৈরি করা হয়েছে। দুই ও তিন চাকার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সোয়াপিং পরিষেবা প্রদান করবে এটি।

সঙ্গে থাকুন ➥