Honor ব্র্যান্ড কে বিক্রি করে দিল Huawei, আগের মতই স্মার্টফোন আনার আশ্বাস

Avatar

Published on:

চলতি বছরে ব্যবসায় বেশ হোঁচট খেয়েছে Huawei। বিশ্ববাজারে একের পর এক বিধি নিষেধের প্যাঁচে পড়ে এখন কোণঠাসা অবস্থা চাইনিজ ব্র্যান্ডটির। আর তাই এবার একটি বড়সড় সিদ্ধান্ত নিল Huawei। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Huawei তার ‘Honor’ সাবব্র্যান্ডের স্বত্ব অন্য একটি সংস্থাকে বিক্রি করেছে। ফলে, ৩০টিরও বেশি এজেন্ট এবং ডিলারসহ Honor-এর ইউনিট হস্তান্তর হয়েছে কনসোর্টিয়াম নামের ডিজিটাল চায়নার নেতৃত্বাধীন একটি সংস্থার কাছে। গত সপ্তাহ থেকেই বিষয়টি নিয়ে জল্পনা শুরু হয়েছিল, তবে আজ এই ঘটনাটি নিশ্চিত করেছে সংবাদ মাধ্যম রয়টার্স।

জানা গিয়েছে, প্রায় ১৫.২ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে Huawei, Honor ব্র্যান্ডের সমস্ত রিসার্চ, ডেভেলপমেন্ট, সাপ্লাই চেইন ইত্যাদি বিক্রি করার জন্য চুক্তি করেছে। এই চুক্তিটি সম্পূর্ণ হওয়ার পর Honor ব্র্যান্ডে Huawei-এর আর কোনো রকম অংশীদারিত্ব থাকবেনা। অন্যদিকে, ক্রেতা সংস্থাটি ঘোষণা করেছে যে তারা এই ক্রয়-বিক্রয় প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ‘শেঞ্জেন ঝিক্সিন (Shenzen Zhixin) নিউ ইনফরমেশন টেকনোলজি’ নামে একটি নতুন কোম্পানি প্রতিষ্ঠা করার কথা ভাবছে।

রিপোর্ট অনুযায়ী, Honor-এর বিক্রির পর হুয়াওয়ে নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস চালু করার পরিকল্পনা করছে। যেহেতু Honor ব্র্যান্ডের ডিভাইসগুলি বাজেট কেন্দ্রিক ছিল তাই হুয়াওয়ের ওপর এই চুক্তির তেমন প্রভাব পড়বেনা। তবে Honor আগের মতই স্বাভাবিকভাবে কাজ করবে এবং মিড-রেঞ্জ ডিভাইসের উৎপাদন চালিয়ে যাবে।

চীনা সংবাদপত্রে বলা হয়েছে এই বড়সড় পদক্ষেপটি নিয়ে আসলে Huawei, Honor-এর সাপ্লাই চেইন বাঁচাতে চাইছে এবং স্মার্টফোন শিল্পে ভিত্তি অর্জনের চেষ্টা করছে। এক্ষেত্রে Honor, হুয়াওয়ের থেকে আলাদা হয়ে যাওয়ায় মার্কিন বাজারে কোনো বিধিনিষেধের মুখে পড়বেনা বলেই আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে Honor ব্র্যান্ডটি প্রতিষ্ঠা করে হুয়াওয়ে। এই সাবব্র্যান্ডের আওতায় স্মার্টফোন, ট্যাবলেট, উইয়ারেবল ডিভাইসের মত একাধিক প্রোডাক্ট বাজারে আনে সংস্থাটি। এমনকি বাজারে Xiaomi, OPPO-র মত অন্যান্য সংস্থার ডিভাইসের সাথেও বেশ প্রতিযোগিতা চলে Honor-এর। এহেন কোম্পানিকে বিক্রি করে হুয়াওয়ে কতটা লাভবান হবে তা সময় বলবে।

সঙ্গে থাকুন ➥